Spread the love

ভারত – রাশিয়া অর্থনৈতিক সহযোগিতা নিয়ে সভা এমসিসিআইয়ের

পারিজাত মোল্লা

‘মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’  H.E এর সাথে একটি বিশেষ অধিবেশনের আয়োজন করেছিল। মিঃ ডেনিস আলিপভ, সোমবার বিকেলে  ‘ভারত-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতার দৃষ্টিকোণ’-এ প্রধান অতিথি হিসাবে ভারত প্রজাতন্ত্রে রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত মি: ডেনিশ আলিপভ অসাধারণ এবং সম্পূর্ণ ক্ষমতাবান। এমসিসিআই কনফারেন্স হলে এই আলোচনাসভা হয়। কলকাতায় রাশিয়ান ফেডারেশনের কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল জনাব আলেক্সি এম. ইদামকিনও সম্মানিত অতিথি হিসেবে সভায়  উপস্থিত ছিলেন। মিসেস সোনম কাসেরা (জাতীয় ম্যানেজিং কমিটির সদস্য, এফআইইও) সভায় উপস্থিত ছিলেন। কলকাতায় চীনের কনসাল জেনারেল মিঃ ঝা লিউ সভায় যোগ দেন।

মিঃ ঋষভ সি. কোঠারি, তাৎক্ষণিক অতীতের সভাপতি, MCCI তার স্বাগত ভাষণে উল্লেখ করেছেন যে সাম্প্রতিক সময়ে ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য লেনদেন অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে যা 2021-22 সালে US$ 13.1 বিলিয়ন থেকে 2022-এ US$ 49.4 বিলিয়ন হয়েছে। 2023। ভারত ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য তির্যক, জ্বালানি খাতের উপর প্রচুর নির্ভরতা রয়েছে। তিনি ওষুধ, কৃষি এবং পর্যটনের মতো নতুন খাত চিহ্নিত করে দুই দেশের মধ্যে বাণিজ্য বৈচিত্র্য আনার প্রচেষ্টা করার পরামর্শ দেন।মিঃ কোঠারি মোকাবেলা করার জন্য বেশ কয়েকটি চ্যালেঞ্জ চিহ্নিত করেছেন, যেমন ভৌগলিক সীমাবদ্ধতা, বাণিজ্যে বৈচিত্র্য, নিয়ন্ত্রক পরিবেশ এবং প্রতিযোগিতামূলক অংশীদারিত্ব। তিনি পরামর্শ দেন যে নিজ নিজ শক্তিকে পুঁজি করে, সহযোগিতার নতুন উপায় অন্বেষণ করে এবং চ্যালেঞ্জ মোকাবেলা করে ভারত ও রাশিয়া উভয়ই উল্লেখযোগ্য বৃদ্ধির সম্ভাবনা আনলক করতে পারে।

H.E. মিঃ ডেনিস আলিপভ, অ্যাম্বাসেডর এক্সট্রাঅর্ডিনারি অ্যান্ড প্লেনিপোটেনশিয়ারি অফ ইন্ডিয়া রিপাবলিক অফ ইন্ডিয়া তার ভাষণে উল্লেখ করেছেন যে এই বছর রাশিয়া বিজিবিএস 2023-এ শুধুমাত্র বড় ব্যবসা প্রতিষ্ঠানই নয়, ছোট ও মাঝারি ব্যবসারও একটি বড় প্রতিনিধি দল নিয়ে এসেছে। মিঃ আলিপভ বলেছেন যে রাশিয়া এমএসএমইতে পশ্চিমবঙ্গ সরকারের ফোকাসকে পুঁজি করার জন্য উন্মুখ। এটি কলকাতায় তাঁর প্রথম সফর হওয়ায়, এইচ.ই. মিঃ ডেনিস আলিপভ মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে চেম্বারে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান এবং উল্লেখ করেন যে তিনি শহরের ব্যবসায়িক পরিবেশে অত্যন্ত মুগ্ধ এবং বলেছিলেন যে স্লোগান ‘বাংলা মানে ব্যবসা’ স্পষ্টতই গতি পাচ্ছে। তিনি আরও যোগ করেছেন যে রাশিয়ান কোম্পানি এবং রাষ্ট্রের মধ্যে খনির ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতা চলছে যা গত বছরের বিজিবিএসে চিহ্নিত করা হয়েছে। পশ্চিমবঙ্গে, ভূগর্ভস্থ খনির জন্য রাশিয়ান-তৈরি যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছিল এবং এটি এমএসএমই-এর এলাকায় যে রাশিয়া রাজ্যের সাথে সহযোগিতা করছিল।তিনি উল্লেখ করেছেন যে ভারত এবং ভারতের মধ্যে বাণিজ্যের পরিমাণে উল্লেখযোগ্য উল্লম্ফন থাকা সত্ত্বেও রাশিয়া 2022-23 সালে, সহযোগিতার ক্ষেত্রগুলিকে বৈচিত্র্যময় করার দিকে মনোনিবেশ করতে হবে। শক্তির (পারমাণবিক শক্তি সহ), ভারী ক্ষেত্রগুলিতে পারস্পরিক সহযোগিতার অপার সম্ভাবনা রয়েছে

শিল্প, প্রতিরক্ষা, স্থান, উন্নত প্রযুক্তি, শিক্ষা, সংস্কৃতি, উদ্ভাবন, স্টার্ট আপ, ফিনটেক, ইত্যাদি।

মিঃ আলিপভ বলেন যে রুশ বাজার ভারতীয় কোম্পানিগুলির জন্য উন্মুক্ত বিনিয়োগের জন্য এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সুযোগ। তিনি পরামর্শ দেন যে ভারতীয় ব্যবসায়গুলি অটোমোবাইল, বৈদ্যুতিক, খুচরা,রাশিয়ায় ফার্মাসিউটিক্যালস এবং আতিথেয়তা খাত। তিনি কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।নয়াদিল্লিতে রাশিয়ান ট্রেড অফিস যেখানে অনেক রাশিয়ান কোম্পানি ভারতীয় টাই-আপের জন্য অনুসন্ধান করছে।একইভাবে, রাশিয়ান কোম্পানিগুলি ভারতের তেল ও গ্যাস, পেট্রোকেমিক্যালস-এ বিনিয়োগ করতে আগ্রহী।ধাতুবিদ্যা, কৃষি, এবং আইসিটি সেক্টর।শ্রীকান্ত জৈন, কো-চেয়ারম্যান, ফরেন ট্রেড কাউন্সিল, এমসিসিআই তার ধন্যবাদ জ্ঞাপনে বলেছেন যে ভারত রাশিয়ার সাথে একটি উল্লেখযোগ্য বাণিজ্য ঘাটতি চলছে এবং প্রথাগত থেকে বৈচিত্র্য আনার প্রচেষ্টা চলছে।তথ্য প্রযুক্তির মতো নতুন ক্ষেত্রগুলিতে শক্তি এবং প্রতিরক্ষা সহযোগিতার মতো খাত এবং অবকাঠামো উন্নয়ন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *