ভারতে ক্রমবর্ধমান ইনফ্লুয়েঞ্জার থেকে বাঁচার পথ দেখালেন বিশেষজ্ঞরা

Spread the love

 ভারতে ক্রমবর্ধমান ইনফ্লুয়েঞ্জার থেকে বাঁচার পথ দেখালেন বিশেষজ্ঞরা

সম্প্রীতি মোল্লা

বুধবার দুপুরে কলকাতার তাজ বেঙ্গল হোটেলে এক সেমিনারের মাধ্যমে ভারতে ক্রমবর্ধমান ইনফ্লুয়েঞ্জার থেকে রক্ষা করার পথ দেখালেন বিশেষজ্ঞরা।পশ্চিমবঙ্গে সম্প্রতি এইচত্রিএনটু  এবং এইচ লওয়ানএনওয়ান উপ-প্রকারের কারণে সৃষ্ট ফ্লুতে দ্রুত বৃদ্ধির খবর পাওয়া গেছে, এবং শুধু মাত্র কলকাতাতেই পরীক্ষা করে দেখা গেছে, ইনফ্লুয়েঞ্জা পূর্ববর্তী ফলের তুলনায় ৬% থেকে ৭% হ্রাস পেয়েছে।ভারত জুড়ে ইনফ্লুয়েঞ্জা ঘটনার বৃদ্ধি মোকাবেলা করার জন্য, অ্যাবট সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে কলকাতায় একটি গোলটেবিলের আয়োজন করা হয়েছিল। ভারত বর্তমানে সারা দেশে ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের উল্লেখযোগ্য বৃদ্ধির সাক্ষী হচ্ছে। ইন্টিগ্রেটেড হেলথ ইনফরমেশন প্ল্যাটফর্ম অনুসারে, ভারতে এই বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তীব্র শ্বাসযন্ত্রের অসুস্থতা বা ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থতার একটি বড় সংখ্যা দেখা গেছে, যার পরিমাণ প্রায় এক মিলিয়ন।২০২১ থেকে ভারতে মোটামুটিভাবে ১৬ গুণ বৃদ্ধির সাথে গত বছর ফ্লু-এর ঘটনাও বেড়েছে। ২০২১ থেকে ২০২২ সালে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে ৫ গুণ বৃদ্ধি পেয়েছে। আরও, ২০২৩ সালে, পশ্চিমবঙ্গ ক্রমবর্ধমান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের সাক্ষী ছিল, এবং কলকাতাতেই পরীক্ষা করে দেখা গেছে, ইনফ্লুয়েঞ্জা পূর্ববর্তী ফলের তুলনায় ৬% থেকে ৭% হ্রাস পেয়েছে।যেহেতু মৌসুমী ইনফ্লুয়েঞ্জা জনস্বাস্থ্যের জন্য উদ্বেগ সৃষ্টি করে, তাই ভারতের ফ্লু বোঝা মোকাবিলার জন্য ব্যবস্থা নেওয়া গুরুত্বপূর্ণ। ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে, বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা নেতা অ্যাবট কীভাবে সংক্রমণের বিরুদ্ধে নিজেকে, তাদের পরিবারকে এবং সম্প্রদায়কে রক্ষা করতে হয় সে সম্পর্কে লোকেদের শিক্ষিত করতে কলকাতায় একটি গোলটেবিলের আয়োজন করেছিলেন।

গোলটেবিল বৈঠকে ছিলেন ডাঃ রাজা ধর (পালমোনোলজি বিভাগের পরিচালক ও কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের প্রধান), তিনি বলেন, “চলতি মরসুমে কলকাতায় ফ্লু আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। আমরা জানুয়ারি এবং মার্চের মধ্যে আমরা প্রতি সপ্তাহে ২-৩ টি ইনফ্লুয়েঞ্জা কেস দেখেছিলাম, তাদের মধ্যে এই ঋতুতে বেশিরভাগ সংক্রমণ H3N2 সাব-টাইপ দ্বারা সৃষ্ট হয়। শুধুমাত্র নিজেদের সুরক্ষিত রাখতে এবং সুস্থ থাকার জন্য নয়, বৃহত্তর জনগোষ্ঠীকেও রক্ষা করার জন্য প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়া মানুষের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইনফ্লুয়েঞ্জা একটি ভ্যাকসিন-প্রতিরোধ-যোগ্য রোগ, এবং বর্তমানে সঞ্চালিত ভাইরাস স্ট্রেনের উপর আপডেট করা হু সুপারিশের ভিত্তিতে একটি বার্ষিক ফ্লু শট নেওয়া একটি নিরাপদ এবং কার্যকর জনস্বাস্থ্য ব্যবস্থা যা আরও বেশি লোকের গ্রহণ করা উচিত।”সিজনাল ইনফ্লুয়েঞ্জা, বা ফ্লু হল বিভিন্ন ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্বারা সৃষ্ট একটি তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ, যার মধ্যে এ (সাবটাইপ H1N1, H3N2 এবং আরও কিছু সহ) এবং বি ফ্লু মৌসুমে সবচেয়ে বেশি ঘটনা ঘটায়। যখন লোকেরা ফ্লুতে আক্রান্ত হয়, তখন তারা সাধারণত জ্বর, শুকনো কাশি, গলা ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি, মাথাব্যথা বা শরীরে ব্যথা এবং নাক দিয়ে পানি পড়া সহ হালকা থেকে গুরুতর লক্ষণগুলি অনুভব করে। সংক্রামিত ব্যক্তি যখন কথা বলে, কাশি দেয় বা হাঁচি দেয় তখন বাতাসের মাধ্যমে সংক্রমণ ছড়াতে পারে। যেহেতু এটি সহজেই ছড়িয়ে পড়ে, তাই ব্যক্তিরা স্কুল বা কর্মস্থলে পাবলিক সেটিংস থেকে ফ্লুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকতে পারে।

মানুষ ইনফ্লুয়েঞ্জার বিস্তার রোধ করতে বিভিন্ন পদক্ষেপ নিতে পারে। এর মধ্যে রয়েছে ঘনঘন হাত ধোয়া বা অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, কাশি বা হাঁচি দেওয়ার সময় নাক ও মুখ ঢেকে রাখা, নাক, চোখ বা মুখ স্পর্শ করা এড়িয়ে যাওয়া এবং লক্ষণ দেখা যাচ্ছে এমন লোকদের থেকে দূরে থাকা।যারা অসুস্থ তাদেরও সংক্রমণ ছড়ানো এড়াতে আলাদা করা উচিত। উপরন্তু, যেহেতু ফ্লু একটি ভ্যাকসিন-প্রতিরোধ-যোগ্য রোগ, তাই ইনফ্লুয়েঞ্জা টিকা দীর্ঘ সময়ের জন্য অনাক্রম্যতা বজায় রাখার জন্য সবচেয়ে কার্যকর প্রতিরোধমূলক কৌশলগুলির মধ্যে একটি।