Spread the love

স্ব-সংগঠিত শিক্ষার পরিবেশই ভবিষ্যতের পথ – ড. সুগত মিত্রের শিক্ষাবিদদের পরামর্শ


রাজকুমার দাস

এসপিকে জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি স্কুল প্রাঙ্গণে ডঃ সুগত মিত্র দ্বারা উপস্থাপিত একটি ইন্টারেক্টিভ শিক্ষামূলক অধিবেশনের আয়োজন করেছে। ডক্টর মিত্র, একজন লেখক, রূপান্তরকারী নেতা এবং টেড পুরস্কার বিজয়ী, ‘স্ব-শিক্ষা’ বিষয়ে তার উদ্ভাবনী এবং বিশ্ব-বিখ্যাত শিক্ষাদান পদ্ধতি সম্পর্কে কথা বলেছেন।

জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমির অধ্যক্ষ শতাব্দী ভট্টাচার্য বলেন, “জেএফএ একটি মুক্ত এবং আনন্দদায়ক শিক্ষার পরিবেশ তৈরি করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে, যেখানে প্রতিটি শিশুকে অনুসন্ধানমূলক অভিজ্ঞতা এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শেখার জন্য উৎসাহিত করা হবে। JFA-তে শেখা শিশুদের জন্য একটি চাপমুক্ত যাত্রা হবে যেখানে চূড়ান্ত লক্ষ্য হবে স্ব-প্রণোদিত নেতা এবং আজীবন শিক্ষার্থী তৈরি করা।”

ডঃ সুগত মিত্র বলেন, “শিক্ষার ভবিষ্যৎ শিক্ষকদের প্রশ্ন করতে হবে। কোন পরীক্ষা হওয়া উচিত নয়। একমাত্র মূল্যায়ন কম্পিউটিং, বোধগম্যতা এবং যোগাযোগে হওয়া উচিত। আজ আমরা একটি অনুপস্থিত বিষয় আছে – ইন্টারনেট. এই বিষয়ে পাঠদানকারী কোন পাঠ্য বই বা শিক্ষক নেই। তবে এটি শেখার একমাত্র উপায় – স্ব-শিক্ষার মাধ্যমে।”

দর্শন মুথা, ডিরেক্টর, এসপিজে জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি এই অনুষ্ঠানে বলেছিলেন যে, “ডঃ সুগত মিত্রের স্ব-শিক্ষার এই অধিবেশনে ছাত্র, অভিভাবক এবং শিক্ষকদের অংশগ্রহণ করা খুবই বিরল সুযোগ কারণ তিনি এই বিষয়ে একজন বিশেষজ্ঞ। .

জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি কলকাতায় 2-একর ক্যাম্পাসে অবস্থিত একটি অত্যাধুনিক 1.6 লক্ষ বর্গফুট ভবনে অবস্থিত। স্কুলটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা শুধুমাত্র শ্রেণীকক্ষের দেয়ালের মধ্যে নয় বরং ক্যাম্পাসের প্রতিটি কোণে শেখার প্রচার করে। তারা অন্তর্নির্মিত উঠান এবং খেলার সুবিধা সহ বিভিন্ন স্তরের জন্য একাধিক ক্লাস্টার তৈরি করেছে। প্রতিটি ক্লাস্টার সংজ্ঞায়িত বয়স গোষ্ঠীর নিজ নিজ শিশুদের চাহিদা মেটাতে সজ্জিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *