Spread the love

শ্রুতিরঙ্গম আয়োজিত দুর্গাপুর আবৃত্তি উৎসব ২০২১ ~
অন্তরা সিংহরায়

জীবন মানেই উৎসব আর সেই উৎসবের তালিকাতে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে কেন্দ্র করে উৎসবও বহু আছে। উৎসব মানেই মিলন ও আনন্দ। দুর্গাপুর আবৃত্তি উৎসব ২০২১ আয়োজন করলো দুর্গাপুরের সাংস্কৃতিক প্রতিষ্ঠান শ্রুতিরঙ্গম । ২৬ ডিসেম্বর সকাল ১০.০০ টা থেকে বিধাননগর গ্রুপ হাউসিং সাংস্কৃতিক মঞ্চে শতাধিক কবি , সাহিত্যিক , শিল্পী ও দর্শকদের নিয়ে আনুষ্ঠানিক ভাবে আবৃত্তি উৎসব ২০২১শুরু হয় ।
অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো বিখ্যাত বাচিক শিল্পী জগন্নাথ বসু ও ঊর্মিমালা বসু । অগণিত মানুষের ভিড় দেখা গেলো এ দিনের আবৃত্তি উৎসবে । বাচিক শিল্পী কাকলি রায় প্রতিষ্ঠিত ও পরিচালিত শ্রুতিরঙ্গম একটি খ্যাতনামা আবৃত্তি প্রশিক্ষণ কেন্দ্র । দুর্গাপুরের বুকে দীর্ঘ ১৬ বছর ধরে সুস্হ সাংস্কৃতিক চর্চা করে পশ্চিমবাংলার বুকে বেশ প্রসিদ্ধ হয়েছে।

বর্তমান সমাজে বাংলা সংস্কৃতির প্রতি বাঙালিদের একটা অনীহা দেখা যাচ্ছে সে জায়গায় দাঁড়িয়ে শ্রুতিরঙ্গম বাংলা কবিতাকে নিয়ে কাজ করে এক কবিতা প্রেমী দর্শক ও শ্রোতা তৈরী করতে পেরেছে তা প্রশংসার দাবী রাখে ।

শ্রতিরঙ্গমের প্রতিষ্ঠাতা কাকলি রায় অনুষ্ঠান মঞ্চ থেকে সুস্হ সংস্কৃতির বার্তা দেন । শ্রুতিরঙ্গমের একাধিক দলের অনুষ্ঠান আজ দর্শকদের হৃদয় ছুঁয়ে যায় । মালা দেব বর্মন , পঙ্কজ সিবাসতব, দেবদাস সেন ,কাকলি সেন ,তরুণ সাহা ,অন্তরা সিংহরায় ,তপেশ ব্যানার্জ্জী , নন্দিনী ব্যানার্জ্জী ,কাকলি মান্না প্রমুখ সাহিত্য -সাংস্কৃতির সাথে যুক্ত মানুষদের উজ্জ্বল উপস্হিতি লক্ষ্য করা গেলো। বড়দিনের ঠিক পরের দিন সারাদিন ব্যাপী জাঁকজমকী আবৃত্তি উৎসব উপহার পেলো দুর্গাপুরবাসী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *