Spread the love

শক্তি 3.0 নারীর ক্ষমতায়নের জন্য আর্থিক স্বাধীনতার গুরুত্ব অন্বেষণ উদযাপন করে

নারীর ক্ষমতায়নের একটি সম্পূর্ণ নতুন বিষয় অন্বেষণ করতে এই বছর শক্তি 3.0 উদযাপন করা হচ্ছে যেখানে শহরের কিছু বিশিষ্ট ব্যক্তিত্ব ‘আর্থিক স্বাধীনতা নারীর ক্ষমতায়নের মূল চাবিকাঠি’ বিষয়ে তাদের মতামত শেয়ার করতে উপস্থিত ছিলেন।
২৯শে এপ্রিল ২০২৩ তারিখে পার্ক হোটেলে যে ইভেন্টটি হয়েছিল তাতে উপস্থিত ছিলেন ডঃ শশী পাঞ্জা – শিল্প, বাণিজ্য ও উদ্যোগ এবং নারী ও শিশুকল্যাণ ও সমাজকল্যাণ রাষ্ট্রমন্ত্রী, পশ্চিমবঙ্গ সরকার প্রধান বক্তা এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডব্লিউবিএইচআইডিসিওর এমডি শ্রী দেবাশিস সেন।
ডক্টর তেহনাজ দস্তুর এই ইভেন্টের পিছনে তার চিন্তাভাবনা ব্যাক্ত করে অনুষ্ঠানের সূচনা করেন। তিনি বলেন,
“আপনাদের কাছে শক্তি 3.0 উপস্থাপন করতে পেরে আমি আনন্দিত। – টেরিকম এর উদ্যোগে এটি এমন একটি অনুষ্ঠান যা সর্বদা নারীর ক্ষমতায়নকে প্রচার করেছে এইভাবে রিতু এবং আমি এই যোগ্য উদ্যোগে হাত মিলিয়েছি।”
ইভেন্টের মূল বক্তা ড. শশী পাঞ্জা শেয়ার করেছেন, “একটি রাষ্ট্র হিসেবে বাংলা সবসময়ই নারীদের অগ্রভাগে দেখেছে এবং বাংলার নারীদের প্রায়ই ‘প্রতিবাদী’ হিসেবে উল্লেখ করা হয় কিন্তু আর্থিক স্বাধীনতা নিশ্চিত করা এমন একটি বিষয় যা প্রায়শই শুরু হয় ঘরে থেকে।” কীভাবে লোকেরা এখনও মেয়ের চেয়ে ছেলের পড়াশোনায় বেশি ব্যয় করে তার উদাহরণ তিনি তুলে ধরেন। তিনি যোগ করেন “যখন আপনি একজন আর্থিকভাবে স্বাবলম্বী নারী হন তখন সমাজ, আত্মীয়স্বজন এমনকি আপনার পরিবারের দৃষ্টিভঙ্গি পরিবর্তিত হয়। তারা আপনার সাথে আরও সম্মানের সাথে আচরণ করে”।
সম্মানিত অতিথি শ্রী দেবাশিস সেন বলেন “নিউ টাউনে মহিলাদের দ্বারা পরিচালিত কফি শপ, হ্যাপি পড রয়েছে, শুধুমাত্র তাদের আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য নয়, এর দ্বারা আরো বেশি সংখ্যাক মহিলা নিরাপদ বোধ করেন যারা প্রতিদিন নিউ টাউন ও তার সংলগ্ন অঞ্চলে প্রতিদিন যাতায়াত করেন তাদের অফিস অথবা অন্য কোনো প্রয়োজনে. ।” এক উপায়ে এই পদক্ষেপটি শুধুমাত্র আশেপাশের গ্রামের মহিলাদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করেনি যারা এই কফি শপগুলি চালায়, তবে নিউ টাউনে বসবাসকারী মহিলাদের নিরাপত্তা ও সুরক্ষার প্রতিশ্রুতি দেয় এবং তাদের কাজ করতে এবং আর্থিকভাবে স্বাধীন হতে উত্সাহিত করে৷
প্যানেল আলোচনায় স্পিকারদের একটি প্রশংসনীয় তালিকা ছিল যার মধ্যে নাম অন্তর্ভুক্ত ছিল
কিরণ উত্তম ঘোষ-একজন উদ্যোক্তা এবং বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার, ড. মুন চট্টরাজ, একজন অভিজ্ঞ প্রথোডন্টিস্ট এবং এ.এম. মেডিকেল সেন্টারের পরিচালক। দেবিকা মজুমদার, ডিরেক্টর লেস হাউট, রিতু দুগ্গাল, কর্পোরেট ইন্টেরিয়র ডিজাইনার এবং মডুলার ফার্নিচার ম্যানুফ্যাকচারার এবং সহ-প্রতিষ্ঠাতা ডেকোরেজ অ্যান্ড অ্যাসোসিয়েটস, মিসেস সোনিয়া লউল, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ের কনসাল, কলকাতায় মার্কিন কনস্যুলেট জেনারেল, ঐশ্বরিয়া বিশ্বাস, ও আউলির এমডি, মালিকা দুদেজা ভার্মা, একজন সামাজিক উদ্যোক্তা এবং মালিকা কাঁথা সংগ্রহ ও সে ফাউন্ডেশনের পরিচালক।
কিরণ উত্তম ঘোষ বলেন যে কীভাবে তাদের পেশায় সফল হওয়ার জন্য আবেগ গুরুত্বপূর্ণ, ঐশ্বরিয়া বিশ্বাস যোগ করেছেন “আর্থিক স্বাধীনতা ঘরে বসে শুরু হয় এবং আপনাকে নিজস্বতা কে প্রতিষ্ঠা করার ক্ষমতা দেয়”

অন্যদিকে মালেকা দুদেজা তার মা শামলু দুদেজা সম্পর্কে গর্বের সাথে কথা বলেছেন – যিনি নারীর ক্ষমতায়ন এবং কাঁথা সূচিকর্মের পুনরুজ্জীবনের সমার্থক হয়ে উঠেছেন। তিনি সুন্দরভাবে কথা বলেছেন কিভাবে তাদের প্রকল্পগুলো নারীদের নিরাপত্তা ও নিরাপত্তা থেকে তাদের পরিবারের দায়িত্ব পালন করার সময় কাজ করার অনুমতি দেয়। “যখন আপনি গ্রামীণ মহিলাদের জন্য আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা করছেন তখন কাজটি প্রাসঙ্গিক হতে হবে”
আলোচনা সঞ্চালনা করেন শহরের বিশিষ্ট আরজে জিমি ট্যাংরি।
যেহেতু আমরা কর্মজীবী নারী এবং নারীর ক্ষমতায়ন সম্পর্কে বেশি কথা বলি, আমরা প্রায়ই এই সত্যটি ভুলে যাই, এমনকি একজন কর্মজীবী মহিলার জন্য, তাদের আর্থিক নিয়ন্ত্রণ প্রায়শই তাদের পরিবারের পুরুষ সদস্যদের হাতে থাকে। সেলিব্রেটিং শক্তি 3.0-এর এই আশ্চর্যজনক অধিবেশনটি এই বিষয়কে সম্বোধন করে এবং জীবনের বিভিন্ন স্তরের একাধিক শক্তিশালী এবং স্বাধীন মহিলার মতামত অন্বেষণ করে।
প্রবীণ শ্রীবাস্তব, বিপণন ও বিক্রয়ের প্রধান, ব্র্যান্ডেড পণ্য ও খুচরা, টাটা স্টিল – “টাটা স্টিলের কাছে সবসময়ই মানুষ ছিল তাদের মূল শক্তি; এবং ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুশন (ডিএন্ডআই) টাটা স্টিলের পছন্দ নয় বরং জীবনের একটি উপায়। আমরা যে ইকোসিস্টেমে কাজ করি সেখানে একটি ন্যায়সঙ্গত সংস্কৃতি, এটি একটি দায়িত্ব যা আমরা গুরুত্ব সহকারে নিই৷ Tata Shaktee, আমাদের ইস্পাত ছাদ বিভাগের জন্য ব্র্যান্ড, যা প্রাথমিকভাবে গ্রামীণ ভারতে বিক্রি হয় এই থিমের জন্য দাঁড়িয়েছে এবং বিশেষভাবে গ্রামীণ মহিলাদের সাথে সমাজে তাদের ক্ষমতায়নের জন্য কাজ করে৷ এই দর্শন নিয়েই আমরা এই ইভেন্টের স্পন্সর হিসেবে অংশীদার হতে বেছে নিয়েছি।”
এই আশ্চর্যজনক উদ্যোগের সহ-কিউরেটর ঋতুস্মিতা বিশ্বাস উপসংহারে বলেছেন, “আমরা সহযোগিতা করার এবং উদ্ভাবনী যোগাযোগের প্রচারণা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি যা শুধুমাত্র ব্র্যান্ড তৈরি করেনি বরং প্রান্তিক ও সুবিধাবঞ্চিত এবং সামাজিক সমস্যাগুলিকে হাইলাইট করেছে যা আমাদের শক্তি সম্পত্তি প্রতিষ্ঠার ভিত্তি প্রদান করে। “

শক্তি সম্পর্কে:
সেলিব্রেটিং শক্তি হলো এমন একটি উদ্যোগ যার লক্ষ্য প্রতিটি মহিলার মধ্যে শক্তি সঞ্চারিত করা যার সূচনা হয় ২০১৮ সালে ডক্টর তেহনাজ দস্তুর এবং ঋতুস্মিতা বিশ্বাস-এর মাধ্যমে ।
এই অনুপম উদ্যোগটির লক্ষ্য প্রতিটি মহিলাকে তার অন্তর্নিহিত শক্তি কে খুঁজে পেতে সাহায্য করা এবং তা বাস্তবায়িত করা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *