Spread the love

রাজনগর জঙ্গলে আগুন, ঘটনাস্থলে দমকলের ইঞ্জিন এসে আগুন আয়ত্তে আনেন

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- প্রখর রৌদ্রের তাপে খাল, বিল, ডোবা,জলাশয়ে জলশূন্য।পাশাপাশি ছোটো ছোটো গাছগাছালি,ঘাসপাত শুকিয়ে একাকার।এরূপ পরিস্থিতিতে আগুনের একটু ছোঁয়া পেতেই যেন এলাকা পুড়ে ছাই হয়ে যাওয়ার অবস্থা। সেরূপ পরিস্থিতির মধ্যে রাজনগর পাওয়ার হাউস সংলগ্ন জঙ্গলের মধ্যে শনিবার বিকেলের দিকে হঠাৎই আগুন লাগে। রাজনগরের রেঞ্জার কুদরতে খোদা এই খবর পাওয়া মাত্র বিষয়টি রাজনগরের বিডিও শুভাশিস চক্রবর্তীকে জানান। রাজনগরের বিডিও শুভাশিস চক্রবর্তী , জয়েন্ট বিডিও আবুল কালাম আজাদ সহ রাজনগর ব্লকের স্টাফ এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট এর কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা করে। বিডিও শুভাশিস চক্রবর্তী সঙ্গে সঙ্গে দমকল বাহিনীকে খবর দিলে দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিভিয়ে ফেলে। সময় মত আগুন নেভানো সম্ভব না হলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারতো বললে অনুমান করা হচ্ছে। আগুন লাগার কারণ জানা যায়নি।
ভিডিও শুভাশিস চক্রবর্তী জানান সে সময় ব্লকে একটি গুরুত্বপূর্ণ মিটিং চলছিল সে সময়েই রেঞ্জার খবর দেন যে জঙ্গলে ভয়াবহ আগুন লেগেছে এবং সময় অতিবাহিত হলে আগুন আরো ভয়াবহ আকার ধারণ করতে পারে। এ খবর পাওয়া মাত্র আমি প্রথমেই দমকল বাহিনীকে খবর দিই এবং মিটিং ছেড়ে সমস্ত স্টাফ সহ ডিজাস্টার ম্যানেজমেন্টের কর্মীরাও তড়িঘড়ি সেখানে গিয়ে আগুন নেভানোর কাজে হাত লাগান। ঘটনাস্থলে গিয়ে দেখা যায় বিস্তীর্ণ এলাকা জুড়ে দাউ দাউ করে আগুনের লেলিহান শিখা জ্বলছে। জঙ্গলের বহু গাছ মুহূর্তেই ঝলসে যাচ্ছে এরকম পরিস্থিতিতে আমাদের সমস্ত স্টাফরা প্রাথমিকভাবে আপ্রাণ চেষ্টা করে এবং বেশ কিছুটা আয়ত্বের মধ্যে এনে ফেলে। এর মধ্যেই দমকল বাহিনীর ইঞ্জিনও ঘটনাস্থলে উপস্থিত হয় এবং আগুন আয়ত্তে আনেন। বিডিও শুভাশিস চক্রবর্তী জানান আগুন কিভাবে লেগেছে তা জানা যায়নি। যেভাবেই হোক আগুন কেউ লাগিয়েছে এবং এ বিষয়ে আমাদের সকলকেই সচেতন থাকা দরকার। কারণ দিন দিন যেভাবে তাপপ্রবাহ বেড়ে চলেছে যা গাছ নিধনের ফলাফল । বিশ্ব উষ্ণায়নের যুগে গাছের সংখ্যা কমে যাওয়ার ফলস্বরূপ দিন দিন বাড়ছে তাপমাত্রা। এই পরিস্থিতিতে জনসাধারণের সচেতনতার অভাবের জন্য যদি এভাবে গাছপালা পুড়ে নষ্ট হয়ে যায়, সেটা খুবই ভয়ংকর বিষয়।
জয়েন্ট বিডিও আবুল কালাম আজাদ জানিয়েছেন আমরা যেমন সমাজে বাস করি, তেমনি ছোট ছোট কিট-পতঙ্গ থেকে শুরু করে পশুপাখিরাও জঙ্গলে বাস করে। জঙ্গল যদি এভাবে আগুনে পুড়ে নষ্ট হতে থাকে তাহলে প্রাণীকুলের অস্তিত্ব আস্তে আস্তে শেষ হয়ে যাবে। আমাদের সকলের উচিত পরিবেশের ভারসাম্য রক্ষা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *