Spread the love

যশোরের গর্ব মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে আরো বেশি গবেষণার প্রয়োজন

কাজী নূর।। মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ছিলেন উনবিংশ শতাব্দীর বিশিষ্ট বাঙালি কবি ও নাট্যকার তথা বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা। বাংলা সাহিত্যে সমৃদ্ধ হতে হলে মধুসূদন পড়তে হবে। মধুসূদন ছিলেন বাংলা সাহিত্যের মহাসমুদ্র। আধুনিক বাংলা সাহিত্যের স্রষ্টা এবং অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। প্রহসন নাটকের মাধ্যমে তিনি সমাজের নানা বাস্তব চিত্র তুলে ধরেছেন। যশোরের গর্ব মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে আরো বেশি গবেষণার প্রয়োজন। আমাদেরকে মধুসূদন পড়তে হবে এবং জানতে হবে। তাহলে বাংলা সাহিত্য আরো সমৃদ্ধ হবে।
মহাকবি মাইকেল মধুসূদন দত্ত’র ২০০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বিদ্রোহী সাহিত্য পরিষদ’ (বিএসপি) যশোর, বাংলাদেশ আয়োজিত কবিতা পাঠ ও আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সোমবার বিকেলে ‘প্রেসক্লাব যশোর’ এর সাংবাদিক আর এম সাইফুল আলম মুকুল মিলনায়তনে অনুষ্ঠিত কবিতা পাঠ ও আলোচনা সভায় ভাচুর্য়াল মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে রাখেন বিশিষ্ট কবি, গবেষক ও বাংলা একাডেমির পরিচালক ড. তপন কুমার বাগচী।
আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট কবি ও মধুসূদন গবেষক খসরু পারভেজ, বিশিষ্ট বাচিকশিল্পী শ্রাবনী সুর, বিশিষ্ট কবি ও বাচিকশিল্পী ড. সবুজ শামীম আহসান, বিশিষ্ট কবি ও গবেষক বিভূতিভূষণ মন্ডল, বিশিষ্ট কবি ও গবেষক নাঈম নাজমুল, কবি মনিরুজ্জামান। এর আগে আলোচকদের বিএসপি লোগো খচিত উত্তরীয় পরিয়ে সভামঞ্চে বরণ করে নেয় বিএসপি পরিবার।

বিএসপি সভাপতি কবি আহমদ রাজু এবং সাধারণ সম্পাদক কবি গোলাম মোস্তফা মুন্নার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন কবি ও গবেষক ড. শাহনাজ পারভীন। অনুষ্ঠানে শুরুতে পিয়ানোর মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশন করেন ব্রতী বর্মন। এছাড়া কবিতা পাঠ করেন, আমিরুল ইসলাম রন্টু, দিনেশ মন্ডল, আবু দাউদ মোসলেহ উদ্দীন রতন ডা. মোকাররম হোসেন, আমির হোসেন মিলন, অধ্যাপক সুরাইয়া শরীফ, রাশিদা আখতার লিলি, ভদ্রাবতী বিশ্বাস, নূরজাহান আরা নীতি, কাজী নূর, আহমেদ মাহবুব ফারুক, সঞ্জয় নন্দী, হাজারী লাল সরকার, অরুণ বর্মন, শংকর নিভানন, ডা. অমল কান্তি সরকার, কুতুবউদ্দিন বিশ্বাস, অ্যাড. মাহমুদা খানম, এম এ কাসেম অমিয়, তৃষা চামেলী, মুস্তাক মহম্মদ, লিখন আলম, আতিয়ার রহমান, শেখ হামিদুল হক, সানজিদা ফেরদৌস, শরীফ হোসেন ধীমান, এম এম মনিরুল ইসলাম, মো. নজরুল ইসলাম, আমিনুর রহমান প্রমুখ।
অপরদিকে পাবনা জেলা থেকে সাহিত্য পদক অর্জন করায় অনুষ্ঠানের মধ্যভাগে কবি ও গবেষক ড. শাহনাজ পারভীনকে সংবর্ধনা প্রদান করে বিএসপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *