Spread the love

বিশ্ব হেরিটেজ দিবসে হেরিটেজ সংরক্ষণ নিয়ে আলোচনা

পশ্চিমবঙ্গের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা ঐতিহ্যপূর্ণ স্থান বা হেরিটেজ সাইটগুলি সংরক্ষণের জন্য প্রয়োজন জিও আর্কিওলজি বা ভূ-প্রত্নতত্ত্ব বিদ্যার উপর গবেষণা আরো বৃদ্ধি করা।
সারা বিশ্বে এর উপর গবেষণা হলেও আমাদের দেশে তা অনেকটাই কম বলে মনে করেন প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞরা। আজ বিশ্ব হেরিটেজ দিবসে এক অনুষ্ঠানে এ বিষয়ে আরো বেশি উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে জানালেন বিশেষজ্ঞরা।
কলকাতার ডানলপে ইন্টিগ্রেটেড ইনস্টিটিউট ফর এডভান্সড রিসার্চ এন্ড ইনফরমেশন ও রিচ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘বিশ্ব হেরিটেজ দিবস’ উপলক্ষে রাজ্যস্তরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার বিষয় ছিল ‘হেরিটেজ প্রিজার্ভেশন এন্ড প্রবলেমস এনকাউন্টারর্ড।’ সেখানে আইআইএআরআই এর নির্দেশক রাহুল চক্রবর্তী বলেন, বিদেশে ভূ প্রত্নতত্ত্ব বিদ্যার উপর গবেষণা হলেও আমাদের দেশে এ ব্যাপারে বিশেষ কোন পাঠক্রম নেই। তাই আইআইএআরআই এর পক্ষ থেকে এ ধরনের পাঠক্রম চালু করা হয়েছে যাতে একদিকে যেমন গবেষণার সুযোগ বাড়বে অন্যদিকে রাজ্যের ঐতিহ্যপূর্ণ স্থানগুলিকে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগেও সংরক্ষণে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া যাবে। তিনি জানান, বর্তমানে যে সমস্ত হেরিটেজ সাইটগুলি রয়েছে সেগুলি কনসারভেশন বা রক্ষণাবেক্ষণ করার জন্য দক্ষ কর্মীর অভাব রয়েছে। তাদের পাশাপাশি সরকারি স্তরেও এই ধরনের কোর্স চালু করলে বহু ছেলে-মেয়ে এখান থেকে চাকরির সুযোগ পাবে। অন্যদিকে অনেক ঐতিহ্যপূর্ণ স্থান রয়েছে যেগুলি এখনও পর্যন্ত সঠিকভাবে চিহ্নিত করা যায়নি। তারা আইআইএআই আর আই এর পক্ষ থেকে ড্রোনের মাধ্যমে সেগুলি চিহ্নিতকরণের কাজ করে চলেছেন।
এদিনের আলোচনায় বক্তব্য রাখেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট সমর কুমার ঘোষাল, সংস্কৃত কলেজে ও বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপক এবং ডক্টর কল্লোল দাসগুপ্ত, আর্কিওলজিক্যাল ইঞ্জিনিয়ার তপন ভট্টাচার্য, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রাক্তন নির্দেশক ডক্টর সুরজিৎ মাইতি প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *