Spread the love

বিশ্ব পর্যটন দিবসে 60টি শহরে এবং একটি আন্তর্জাতিক বাজারে ‘ইন্ডিয়া অ্যাসিস্ট’ ট্রাভেল অ্যাসিস্টেন্স চালু করেছে

2019 সালে চালু করা, ইন্ডিয়া অ্যাসিস্ট, ভারত সরকার কর্তৃক স্বীকৃত একটি পেটেন্ট এবং স্টার্ট-আপ কোম্পানিটি, এখন সমস্ত দেশীয় এবং আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য একটি B2B অবতারে বিশ্বমানের ভ্রমণ সহায়তা পরিষেবাগুলির সাথে ফিরে এসেছে। এছাড়া ইকোসিস্টেম তৈরিতে ফোকাস সহ , ট্রাভেল এজেন্ট এবং এয়ারলাইন্স এর সাথে হোটেলগুলির সংযোগকারী পরিষেবা ও পাওয়া যাবে।

দুই বছর বিশ্বব্যাপী মহামারী অনেক ব্যবসাকে তাদের পণ্য এবং পরিষেবাগুলিকে পরিবর্তন করতে বা পুনরায় ডিজাইন করতে বাধ্য করেছে। এমনকি প্রযুক্তি স্টার্ট আ্যপগুলিও এর থেকে আলাদা নয়।
ইন্ডিয়া অ্যাসিস্ট, ভারতে আগত বিদেশী ভ্রমণকারীদের জন্য ডিজাইন করা একটি অ্যাপ্লিকেশন, – যখন গন্তব্যস্থলে তাদের জরুরী প্রয়োজন (চিকিৎসা, চুরি ইত্যাদি) বা ভাল বা ফিল গুড(খাদ্য, কেনাকাটা ইত্যাদি) সহায়তার প্রয়োজন হয় সেইটা এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে পাওয়া যেত।
যখন 2019 সালের শেষের দিকে মহামারী আন্তর্জাতিক ভ্রমণ সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল তখন এই আ্যপ একই সংকটের মুখোমুখি হয়েছিল। কিন্তু ইন্ডিয়া অ্যাসিস্টের প্রতিষ্ঠাতা হরিশ খাত্রি বলেছেন, “ইন্ডিয়া অ্যাসিস্ট, একটি সত্যিকারের ভারতীয় কোম্পানি হওয়া বন্ধ করেনি এবং 2020 সালের মার্চ মাসে যখন মহামারী আঘাত হানে তখন বিভিন্ন গন্তব্যে আটকে পড়া বিদেশী পর্যটকদের 3000 টিরও বেশি বিনামূল্যে সহায়তা প্রদান করেছিল” ।

ভ্রমণ স্টার্ট-আপটি এখন সিলিকন ভ্যালি থেকে এফডিআই-এর সাথে অনেক প্রতিশ্রুতি দিয়ে পুনরায় ডিজাইনের কাজ শুরু করেছে, নিউ নরমাল পরিস্থিতির সঙ্গে যোগ রেখে দেশিও ভ্রমণের প্রাসঙ্গিকতা যেন দ্রুততার সঙ্গে পরিষেবা দেওয়া যায়। “বিশ্ব পর্যটন দিবসে আমরা ভারত এবং নেপাল অ্যাসিস্টের 60+ শহরে আমাদের পরিষেবা চালু করছি এবং 2022 সালের শেষ নাগাদ ভারতের 100 টিরও বেশি শহরে আমাদের উপস্থিতি থাকবে”। তিনি আরও বলেছেন যে তিনি অনুভব করেছেন যে পর্যটন বাজারের বিশাল আকার এবং বিস্তার বিবেচনা করে B2B মডেলটি ভারতের দেশীয় বাজারের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক মডেল।তিনি আরও বলেন যে ট্রাভেল ইকো-সিস্টেমের বিভিন্ন স্টেকহোল্ডার, যেমন ট্রাভেল এজেন্ট, এয়ারলাইন্স, হোটেল, পরিবহন পরিষেবা প্রদানকারী ইত্যাদি যে ভাবে কাজ করে তাই ভ্রমণকারীরা তাদের নিজেদের রক্ষণাবেক্ষণের বা যেকোনো ধরনের ভ্রমণ সংক্রান্ত সমস্যার সম্মুখীন হলে বা খাদ্য বা লাগেজ হারানো, বা চিকিৎসা সহায়তা বা নিরাপত্তার সমস্যা ইত্যাদি”। আমরা সিস্টেমে বিদ্যমান ফাঁকগুলিকে সংযুক্ত করার চেষ্টা করছি এবং এটিকে প্রত্যেকের জন্য একটি আলাদা টিকটাক পরিস্থিতি তৈরি করতে চাইছি৷ আমরা ইকোসিস্টেমের কারও সাথে প্রতিদ্বন্দ্বিতা করছি না, আমরা পরিপূরক করছি এবং সিস্টেমটিকে আরও শক্তিশালী করে তুলছি, “খত্রি বলেছেন।
তিনি আরও যোগ করেছেন যে B2B ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক মডেলে, ভ্রমণ অপারেটররা ইন্ডিয়া অ্যাসিস্টের বিক্রেতা এবং পরিষেবা প্রদানকারী উভয়ই হবে। তিনি বলেছিলেন যে ট্র্যাভেল এজেন্টরা এমন লোক যারা এয়ারলাইন্স, হোটেল, গন্তব্য, স্থল পরিবহন ইত্যাদির সুপারিশ করে। তারা তাদের ক্লায়েন্টদের পাশাপাশি ইন্ডিয়া অ্যাসিস্ট পরিষেবাগুলিরও সুপারিশ করতে পারে। “তারা ভারত সহায়তা পরিষেবাগুলিকে পরিপূরক হিসাবে, খরচ বা মার্কআপ সহ অফার করতে পারে,” তিনি বলেছিলেন। ট্র্যাভেল এজেন্টদের সাথে শুরু করে, কোম্পানির হোটেল, এয়ারলাইনস এবং ভ্রমণ বীমাগুলিকে শীঘ্রই ভাঁজে আনার পরিকল্পনা রয়েছে। মডেলটির ব্যাখ্যা করে, খত্রি বলেছেন যে যখন ইন্ডিয়া অ্যাসিস্ট পরিষেবাটি কোনও ক্লায়েন্টের কাছে বিক্রি করা হবে তখন একটি কোড তৈরি হবে এবং ক্লায়েন্ট সেই কোডটি ব্যবহার করে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। যদি তাদের সহায়তার প্রয়োজন হয়, তারা অ্যাপের সতর্কতা বোতাম টিপে এটি ব্যবহার করতে পারে। অ্যাপের মাধ্যমে ভ্রমণকারীর অবস্থান ট্র্যাক করা হয় এবং একজন প্রশিক্ষিত ইন্ডিয়া অ্যাসিস্ট পরিষেবা প্রদানকারীকে নিয়োগ দেওয়া হয়। প্রতিটি পরিস্থিতির জন্য সহায়তা প্রোটোকলের উপর ভিত্তি করে, পরিষেবা প্রদানকারী সমস্ত সহায়তা প্রসারিত করবে যাতে ভ্রমণকারী পরিস্থিতির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করে।
খত্রি আরও বলেছেন যে তারা যে প্রযুক্তি সমাধান তৈরি করেছে তা ইন্ডিয়া অ্যাসিস্ট দ্বারা পেটেন্ট করা হয়েছে এবং এটি বিশ্ব বাজারকেও পূরণ করবে এবং শুরুতে আমরা এই বিশেষ দিনে নেপালেও আমাদের পরিষেবা চালু করছি৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *