Spread the love

বিজিবির সাথে সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতিনিধিদল বাংলাদেশে

কাজী নূর।। রিজিয়ন কমান্ডার ও ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে চার দিনের সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ‘বর্ডার সিকিউরিটি ফোর্স’ (বিএসএফ) এর সাত সদস্যের একটি প্রতিনিধি দল পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণা জেলার বনগাঁর হরিদাসপুর চেকপোস্ট দিয়ে বাংলাদেশের যশোরের বেনাপোলে প্রবেশ করেছে। প্রতিনিধিদলটি সকাল সাড়ে ১১টার দিকে বেনাপোল বন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করে যশোর শহরের উদ্দেশ্যে রওনা দেয়।
এর আগে প্রতিনিধি দলটি সীমান্তের শূন্য রেখায় পৌঁছালে বিজিবি কর্মকর্তারা তাদের ফুলেল শুভেচ্ছা জানান। পরে চেকপোষ্ট আইসিপি বিজিবি ক্যাম্পে বিএসএফ প্রতিনিধি দলের প্রধানকে গার্ড অব অনার দেয়া হয়।

বিজিবির দক্ষিণ পশ্চিম রিজিয়ন (যশোর) লেফটেন্যান্ট কর্নেল মোঃ আনোয়ারুল মাযহার জানান, আজ শনিবার দুপুর থেকে যশোরের একটি হোটেল দুই বাহিনীর মধ্যে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে। এ সম্মেলনে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়ন, দুই বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে চার দিনের সীমান্ত সম্মেলন আগামী ৫ সেপ্টেম্বর সমাপ্ত হবে।

বিজিবি সূত্রে জানা গেছে, সাত সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী আয়্যুষ মানি তিওয়ারি। এ প্রতিনিধিদলে বিএসএফ নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজিগণ ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, বিএসএফের স্টাফ অফিসারবৃন্দ, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন। অন্যদিকে বিজিবির ২১ সদস্যের নেতৃত্ব দিচ্ছেন রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোরশেদ আলম। প্রতিনিধিদলে বিজিবি‘র যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদসহ উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবি‘র স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *