Spread the love

উত্তর মেসিডোনিয়া ও ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক আরও

গভীর করবে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী বুজার ওসমানী

শুভ ঘোষ।

1 September, 2023, Kolkata: মাদার টেরিজার জন্মের শহর স্কোপজে থেকে একটি প্রতিনিধি দল যার মধ্যে পররাষ্ট্র মন্ত্রী, জনাব বুজার ওসমানী, মহামান্য, মিঃ স্লোবোদান উজুনভ, ভারতে রাষ্ট্রদূত এবং অন্যান্যরা কলকাতার সেন্ট টেরিজার প্রতি শ্রদ্ধা জানাতে মাদার হাউস পরিদর্শন করেন এবং কলকাতার আর্চবিশপ হিজ গ্রেস টমাস ডি’সুজার সাথেও দেখা করেন এবং কলকাতার আর্চবিশপ হাউসে স্থাপিত মাদার টেরিজার একটি জীবিত আকারের ব্রোঞ্জ মূর্তির প্রার্থনার মধ্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

কলকাতায় মিঃ বুজার ওসমানী বলেন “আমরা খুব গুরুত্ব দিই যাতে ভারত এবং আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর এবং জোরদার হয়ে। আমরা অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন অধ্যায় খোলার পরিকল্পনা করছি। আমি মনে করি ভারত এবং উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্রের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির একটি বিপুল অব্যবহৃত সম্ভাবনা রয়েছে”।

কলকাতার আর্চবিশপ, হিজ গ্রেস, টমাস ডি’সুজা বলেন যে শহরটিতে মাদার টেরিজা জন্মগ্রহণ করেছিলেন সেই স্কোপজে শহর থেকে আসা আমাদের অতিথিদের সাথে দেখা করে এবং মাদার টেরিজার প্রতি শ্রদ্ধা জানাতে পেরে খুবি ভালো লাগছে৷ আমি আমাদের শুভাকাঙ্ক্ষীর কলকাতায় উত্তর মেসিডোনিয়ার অনারারি কনসাল মিঃ নমিত বাজোরিয়া কাছে কৃতজ্ঞ তার সাপোর্টএর জন্য,”

মিঃ ওসমানী ডব্লিউবিআইডিসি-র চেয়ারপার্সন শ্রীমতি বন্দনা যাদব (আইএএস) এর সাথে দেখা করেন এবং পশ্চিমবঙ্গ ও উত্তর মেসিডোনিয়ার মধ্যে ব্যবসায়িক সুযোগ এবং সহযোগিতা তৈরির সম্ভাবনাগুলি খতিয়ে দেখতে আগ্রহ করেন। শ্রীমতি যাদব পরবর্তী বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস) এর সময় মিঃ ওসমানীকে কলকাতায় ব্যবসায়িক প্রতিনিধিদের নিয়ে আসার জন্য অনুরোধ ও আমন্ত্রণ জানান এবং স্থানীয় উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সাথে ব্যবসা-বাণিজ্য (বি২বি) ইন্টারফেস করার জন্য আগ্রহ করেন।

বিদেশ বিষয়ক মন্ত্রী মেয়র ফিরহাদ হাকিমের সাথেও দেখা করেন এবং পর্যটন, সাংস্কৃতিক এবং অন্যান্য ক্ষেত্রে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। মেয়র আগামী বিজিবিএস-এ মন্ত্রীকে কলকাতায় আসার জন্য ব্যক্তিগত আমন্ত্রণ জানান। উভয়েই উত্তর মেসিডোনিয়া এবং পশ্চিমবঙ্গের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বাড়াতে সম্মত হন।

মিঃ ওসমানী আরো বলেন “দিল্লিতে আমাদের রাষ্ট্রদূত এবং কলকাতায় রিপাবলিক অফ নর্থ মেসিডোনিয়ার অনারারি কনসাল, মিঃ নমিত বাজোরিয়া, পশ্চিমবঙ্গের সাথে ব্যবসায়িক ও সাংস্কৃতিক সম্পর্ক অর্জনের জন্য আমাদের লক্ষ্যগুলি অর্জন করতে এটিকে এগিয়ে নিয়ে যাবেন।

কলকাতায় রিপাবলিক অফ নর্থ মেসিডোনিয়ার অনারারি কনসাল মিঃ নমিত বাজোরিয়া বলেন “মাদার টেরিজা হলেন সেই পথপ্রদর্শক শক্তি যা স্কোপজে এবং কলকাতাকে আধ্যাত্মিক বন্ধনের মাধ্যমে বেঁধেছে। স্কোপজে ছিল তার জন্মভূমি যেখানে তার জন্ম হয়েছিল, অন্যদিকে কলকাতা ছিল তার কর্মভূমি। আমি সামনের বছরগুলিতে ভারত এবং উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্রের মধ্যে সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সম্পর্ক আরও গভীর হওয়ার অপেক্ষায় রয়েছি”।

মিঃ নমিত বাজোরিয়া বলেন কলকাতায় রিপাবলিক অফ নর্থ মেসিডোনিয়ার আমাদের অফিস পশ্চিমবঙ্গের সাথে ব্যবসায়িক বৃদ্ধি এবং সাংস্কৃতিক বিনিময়ের জন্য একটি পরিবেশ গড়ে তোলার জন্য এবং জনগণের মধ্যে যোগাযোগের বিকাশ ঘটাতে সক্রিয় পদক্ষেপ নেবে।

কলকাতার সেন্ট টেরিজার ব্রোঞ্জ মূর্তি, চার্চ আর্টের মিঃ সুব্রত গাঙ্গুলির ডিজাইন করা ২০১৬ সালের সেপ্টেম্বরে মিঃ নমিত বাজোরিয়া কলকাতা এবং মেসিডোনিয়ার রাজধানী শহর স্কোপজে যেখানে মাদার টেরিজা জন্মগ্রহণ করেছিলেন তার মধ্যে একটি প্রতীকী সংযোগ চিহ্নিত করতে দান করেছিলেন এবং ২০১৬ সালের সেপ্টেম্বরের শুরুতে মাদার টেরিজার ক্যানোনাইজেশন এক সপ্তাহ আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আনুষ্ঠানিকভাবে মূর্তিটির উদ্বোধন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *