Spread the love

প্লাস্টিক শিল্পের বৃদ্ধির জন্য ষষ্ঠ তম প্রযুক্তি সম্মেলন সফলতা উদযাপন করে এবং একটি স্ব-নির্ভর প্লাস্টিক উৎপাদন ভবিষ্যতের লক্ষ্য

রাজকুমার দাস,

অল ইন্ডিয়া প্লাস্টিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত প্লাস্টিক শিল্পের বৃদ্ধির জন্য ষষ্ঠতম প্রযুক্তি সম্মেলন, বৃহস্পতিবার, ৩১শে আগস্ট কলকাতার হোটেল দ্য পার্কে সফলভাবে সমাপ্ত হয়েছে৷ কনফারেন্সটি প্লাস্টিক পণ্যের আমদানি প্রতিস্থাপন এবং আত্মনির্ভর ভারত (স্বনির্ভর ভারত) উদ্যোগকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এর ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে, একটি স্বয়ংসম্পূর্ণ গার্হস্থ্য প্লাস্টিক উত্পাদন শিল্পকে উৎসাহিত করে।

AIPMA-এর সভাপতি মিঃ ময়ুর ডি. শাহ, এবং AIPMA-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শ্রী অরবিন্দ মেহতা সহ সম্মানিত বক্তারা, দেশীয় প্লাস্টিক উৎপাদন শিল্পকে উত্সাহিত করতে এবং আমদানির উপর ভারতের নির্ভরতা কমাতে আমদানি প্রতিস্থাপনের সম্ভাব্যতার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। জনাব শাহ উল্লেখযোগ্য ব্যবসার সুযোগ তুলে ধরেন, যার লক্ষ্য অতিরিক্ত টাকা আনার। আমদানি প্রতিস্থাপনের মাধ্যমে ভারতে ৩৭,৫০০কোটি টাকা।

ইভেন্টটি AIPMA দ্বারা পরিচালিত একটি বিস্তৃত অধ্যয়ন প্রদর্শন করে, যা ২০২১-২২ অর্থবছরে ₹৩৭,৫০০ কোটি মূল্যের প্লাস্টিক সামগ্রীর আমদানি প্রকাশ করে, যেখানে চীন আমদানির ৪৮% অবদান রাখে। AIPMA আমদানি প্রতিস্থাপনের জন্য ৫৫৩টি প্লাস্টিক পণ্য চিহ্নিত করেছে, একটি পদক্ষেপ যা কাঁচামাল, প্লাস্টিক প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি এবং সরঞ্জামগুলির জন্য উল্লেখযোগ্য চাহিদা তৈরি করতে প্রত্যাশিত, ফলস্বরূপ প্রায় ৫,০০,০০০ নতুন কর্মসংস্থান তৈরি করেছে।

ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রক এবং রাসায়নিক ও পেট্রোকেমিক্যাল বিভাগ সহ বিভিন্ন সরকারী বিভাগ দ্বারা সমর্থিত, সম্মেলনে “মেক ইন ইন্ডিয়া – মেক ফর দ্য ওয়ার্ল্ড” প্লাস্টিক পণ্য তৈরির গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে। বিশিষ্ট ভারতীয় শহরগুলিতে অনুষ্ঠিত সফল সম্মেলনের ট্র্যাক রেকর্ড সহ, এই, ষষ্ঠতম সম্মেলন ৫৫০ টিরও বেশি শিল্প পেশাদার, সরকারী কর্মকর্তা, গবেষক, উদ্যোক্তা এবং নীতিনির্ধারকদের একত্রিত করেছে।

সম্মানিত অতিথি, জনাব মনীশ চাড্ডা, যুগ্ম সচিব, বাণিজ্য বিভাগ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়, ভারত সরকারের, প্লাস্টিক শিল্পের বৃদ্ধিকে উৎসাহিত করার ক্ষেত্রে নীতির ভূমিকা বিষয়ে সম্মেলনে বক্তব্য রাখেন। কনফারেন্সটি প্লাস্টিক প্রক্রিয়াকরণ শিল্পে প্রযুক্তি এবং উদ্ভাবনের অবিচ্ছেদ্য ভূমিকাও তুলে ধরে, যা নির্মাতা এবং আমদানিকারকদের মধ্যে সরাসরি সংলাপের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।

সম্মেলনে আরও আমদানি করা প্লাস্টিক পণ্যের নমুনা প্রদর্শন করা হয়, যা স্থানীয় নির্মাতাদের আমদানি প্রতিস্থাপনের সম্ভাব্যতা ব্যবহার করার জন্য অন্তর্দৃষ্টি এবং সুযোগ প্রদান করে। অংশগ্রহণকারীরা সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবনের সাথে পরিচিত হয়েছিল, যা আমদানি প্রতিস্থাপন প্লাস্টিক পণ্যগুলির ত্বরান্বিত বিকাশের প্রচার করে।

একটি স্বনির্ভর প্লাস্টিক উত্পাদন বাস্তুতন্ত্রের প্রচারের উপর একটি স্পষ্ট ফোকাস সহ, প্লাস্টিক শিল্পের বৃদ্ধির জন্য ষষ্ঠ তম প্রযুক্তি সম্মেলন আত্মনির্ভর ভারত-এর দৃষ্টিভঙ্গির সাথে সংযুক্ত একটি সমৃদ্ধ এবং উদ্ভাবনী দেশীয় প্লাস্টিক শিল্পের দিকে যাত্রায় আরেকটি মাইলফলক চিহ্নিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *