Spread the love

পারিজাত মোল্লা,

পশ্চিমবঙ্গ ভারতের সরাসরি বিক্রয় দ্বিতীয় সর্বোচ্চ অবদানকারী রাজস্বের বাজার

  • প্যান ইন্ডিয়ার রাজস্বের 10% ভাগ এবং সক্রিয় সরাসরি বিক্রেতার সংখ্যায় অবদান রাখে

ইন্ডিয়ান ডাইরেক্ট সেলিং অ্যাসোসিয়েশন (IDSA) দ্বারা প্রকাশিত 2021-22 সময়ের জন্য ভারতে সরাসরি বিক্রির জন্য বার্ষিক সমীক্ষা অনুসারে, পশ্চিমবঙ্গে সরাসরি বিক্রি প্রায় 2000 কোটি টাকায় পৌঁছেছে।

পশ্চিমবঙ্গ জাতীয় প্রত্যক্ষ বিক্রয় রাজস্বের 10.4% অবদান রেখেছে এবং দ্বিতীয় সর্বোচ্চ রাজস্ব আয়কারী রাজ্য হিসাবে আবির্ভূত হয়েছে। এর সাথে, পশ্চিমবঙ্গ 2018-19 অর্থবছর থেকে সরাসরি বিক্রির রাজস্ব পরিসংখ্যানে দ্বিতীয় স্থানে রয়েছে, IDSA দ্বারা নথিভুক্ত এবং প্রকাশিত ডেটা অনুসারে একটি চিত্তাকর্ষক 17.75% CAGR (সংশ্লিষ্ট বার্ষিক বৃদ্ধির হার) নিবন্ধন করেছে এবং যা জাতীয় CAGR (এর) ছাড়িয়ে গেছে ~13%) ভারতে সরাসরি বিক্রয় বৃদ্ধির জন্য। ভারতীয় ডাইরেক্ট সেলিং ইন্ডাস্ট্রি ~13% এর একটি চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (CAGR) নিবন্ধিত করেছে, যা 2017-18 সালে INR 11,650 কোটি থেকে বেড়ে 2021-22 সালে INR 19,020 কোটি হয়েছে৷

FY 2021-22-এর জন্য পূর্বাঞ্চল (পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা নিয়ে গঠিত)ও খুব ভাল ফল করেছে, ভারতে সরাসরি বিক্রির রাজস্বের 24.7% বাজার শেয়ার বা Rs. 4702 কোটি। ডাইরেক্ট সেলিং ইন্ডাস্ট্রি পশ্চিমবঙ্গ রাজ্যে 3.9 লক্ষেরও বেশি ব্যক্তিকে জীবিকা প্রদান করেছে। পূর্বাঞ্চলে 26.7 লক্ষ ব্যক্তি রয়েছেন যারা সরাসরি বিক্রয় শিল্পের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করেছেন।

ওয়েস্ট বেঙ্গল ডাইরেক্ট সেলিং সভার 2023-এ শ্রীমতি। রোশনি সেন, আইএএস এবং প্রিন্সিপাল সেক্রেটারি – ভোক্তা বিষয়ক বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার বলেছেন, “আমি এটা লক্ষ্য করে আনন্দিত যে ভারতের ডাইরেক্ট সেলিং ইন্ডাস্ট্রি পশ্চিমবঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করেছে, শুধুমাত্র 3.9 লক্ষ মানুষের জীবিকা নির্বাহে অবদান রাখছে না, যার মধ্যে 42% মহিলা, কিন্তু রাষ্ট্রীয় কোষাগারে করের মাধ্যমেও অবদান রাখছে। আমি দৃঢ় বিশ্বাস করি যে 2021 সালে প্রত্যক্ষ বিক্রয় বিধির বিজ্ঞপ্তির সাথে সাথে, সরাসরি বিক্রয়ের উপর পশ্চিমবঙ্গ রাজ্য মনিটরিং অথরিটি প্রতিষ্ঠার মাধ্যমে, ক্ষুদ্র-উদ্যোক্তাদের জন্য আরও বিশ্বাসযোগ্য সুযোগ তৈরি হবে যারা পেশাদারভাবে সরাসরি বিক্রয় গ্রহণ করতে চান। পশ্চিমবঙ্গ সরকারের একটি সক্ষম, ইচ্ছুক এবং অনুগত শিল্প অংশীদার হওয়ার প্রচেষ্টার জন্য আমি IDSA-কে অভিনন্দন জানাই। এই প্রসঙ্গে, আমি আইডিএসএ এবং সরাসরি বিক্রয়কারী সংস্থাগুলিকে স্বচ্ছভাবে কাজ করার জন্য অনুরোধ করব এবং নিশ্চিত করব যে পিরামিড বিক্রি বা অর্থ সঞ্চালন কোনও ভাবেই সরাসরি বিক্রির আড়ালে অনুশীলন করা না হয়।”

আইডিএসএ-র চেয়ারম্যান রজত ব্যানার্জি মন্তব্য করেছেন, “কলকাতা এবং পশ্চিমবঙ্গে আসা সবসময়ই অত্যন্ত আনন্দের বিষয়, কারণ এখানে শক্তি, ব্যবসায়িক চালনা এবং আগ্রহ দেখানো হয়েছে। কোভিড-১৯ মহামারীর বিধ্বংসী দ্বিতীয় তরঙ্গ সত্ত্বেও, পশ্চিমবঙ্গের ডাইরেক্ট সেলিং ইন্ডাস্ট্রি 2020-21 সালে প্রত্যাশা ছাড়িয়ে গেছে এবং আমরা নিশ্চিত যে এই কর্মক্ষমতা স্তরটি 2022-23 অর্থবছরে আরও উন্নত হবে। আমরা পশ্চিমবঙ্গ সরকারকে ধন্যবাদ জানাতে চাই সরাসরি বিক্রয় শিল্পের প্রতি তাদের অবিরাম সমর্থনের জন্য এবং আমাদের সরাসরি বিক্রেতাদের মধ্যে উদ্যোক্তার মনোভাব গড়ে তোলার জন্য।”

2021- 22 সালে ভারতীয় সরাসরি বিক্রয় শিল্প 2020 – 21-এর তুলনায় 953 কোটি রুপি বেড়ে 19,020 কোটি রুপি হয়েছে। 2021-22 এর আর্থিক বছরটি COVID19 মহামারীর মারাত্মক ডেল্টা বৈকল্পিক তরঙ্গ দ্বারা প্রাধান্য পেয়েছিল এবং ফলস্বরূপ ব্যবসায় বিধিনিষেধ, ভোক্তাদের হতাশ আয়ের কারণে ব্যয় করার ক্ষমতা এবং FMCG এবং খুচরা খাতে ব্যয় করার অনুভূতির দিকে পরিচালিত করেছিল। গুরুতর অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ সত্ত্বেও, ভারতের সরাসরি বিক্রয় শিল্প শক্তিশালী এবং স্থিতিস্থাপক হয়ে উঠেছে।

2021-22 সালে সরাসরি বিক্রয় শিল্পের মোট বিক্রয়ে IDSA সদস্যদের অংশ 55% এ দাঁড়িয়েছে। এর মধ্যে ওয়েলনেস অ্যান্ড নিউট্রাসিউটিক্যাল ক্যাটাগরি ভারতে সরাসরি বিক্রির ~59% অবদান রেখেছে, তারপরে প্রসাধনী এবং ব্যক্তিগত বিভাগ দ্বারা রাজস্ব অবদান 22%।

দেশে সক্রিয় সরাসরি বিক্রেতার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় 84 লক্ষ, যা 2020-21 সালে 79 লক্ষ থেকে ~6% বৃদ্ধি পেয়েছে। শিল্পের মধ্যে রয়েছে 56% পুরুষ সরাসরি বিক্রেতা থেকে 44% মহিলা সক্রিয় সরাসরি বিক্রেতা। এই লিঙ্গ অনুপাত 2020-21 থেকে পুরুষ সরাসরি বিক্রেতাদের পক্ষে পরিবর্তিত হয়েছে যেখানে এটি দাঁড়িয়েছে 53% পুরুষ এবং 47% মহিলা সক্রিয় সরাসরি বিক্রেতাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *