Spread the love

পশ্চিমবঙ্গ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশনের ৫৪তম সভা এবং B2B এক্সপো

পারিজাত মোল্লা,

পশ্চিমবঙ্গ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন, রাজ্যে গার্মেন্টস সেক্টরে তাদের পরিষেবার গৌরবময় ৫৮ বছর পূর্ণ করে, বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণ কলকাতায় তিন দিনব্যাপী (২০, ২১ এবং ২২ জুলাই ২০২৩) ৫৪ তম গার্মেন্ট ফেয়ার এবং B2B এক্সপোর আয়োজন করেছে। এই প্রদর্শনীতে ৬০০ টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ড অংশগ্রহণ করেছে এবং এটি থেকে হোলসেল ডিলে প্রায় ৫০০-৭০০ কোটি টাকার ব্যবসায়িক লেনদেন হবে বলে আশা করা হচ্ছে।

রাজ্যের অর্থনীতির উন্নয়নে অ্যাসোসিয়েশনের এই প্রচেষ্টার গুরুত্ব বিবেচনা করে, উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্য সরকার এবং শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি উপস্থিত ছিল। অনুষ্ঠানের উদ্বোধন করেন শ্রী সুজিত বোস, পশ্চিমবঙ্গ সরকারের দমকল প্রতিমন্ত্রী; শ্রী দিলীপ মন্ডল, পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য পরিবহণ দফতরের মন্ত্রী। অনুষ্ঠানটি অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বের উপস্থিতি দ্বারা উজ্জ্বল হয়ে উঠেছিল। ছিলেন শ্রী নির্মল জৈন, প্রতিষ্ঠাতা, এভারগ্রীন হোসিয়ারি ইন্ডাস্ট্রি; WBGMDA-এর সভাপতি শ্রী হরি কিষাণ রথি; শ্রী বিজয় কারিওয়ালা, WBGMDA- এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট; শ্রী প্রদীপ মুরারকা, WBGMDA এর ভাইস প্রেসিডেন্ট; শ্রী দেবেন্দ্র বাইদ, WBGMDA- এর সেক্রেটারি এবং আরও বেশ কয়েকজন সুপরিচিত শিল্পপতি।

এই সমিতি একটি আধুনিক, প্রাণবন্ত এবং প্রতিযোগিতামূলক গার্মেন্টস সেক্টর, যা মূলত MSME এবং বিশ্বব্যাপী টেক্সটাইল সরবরাহ শৃঙ্খলে একটি শক্তিশালী হাব হয়ে উঠতে রাজ্যকে সক্ষম করার জন্য প্রতিষ্ঠার দিন থেকেই গার্মেন্ট ফেয়ার এবং B2B এক্সপোর আয়োজন করে আসছে। কোনও খুচরো লেনদেন ছাড়াই WBGMDA – ক্রেতা বিক্রেতাদের মিট দেশের পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি পরিদর্শন করা এবং বিশ্বস্ত ব্যবসায়িক সভা হিসেবে বিকশিত হয়েছে। বিশাল কর্মসংস্থান সৃষ্টিতে এবং SGDP-কে অনেকাংশে সমর্থন করার ক্ষেত্রেও এই ইভেন্টের নিজস্ব প্রভাব রয়েছে।

এই উপলক্ষে ওয়েস্ট বেঙ্গল গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী হরি কিষাণ রথী বলেন, “একটি বড় স্বপ্ন নিয়ে ছোট পরিসরে শুরু করে, আমাদের অতীতের সভাপতি এবং শিল্পের অগ্রগামীরা যে পথ তৈরি করেছিলেন, আজ আমরা তাদের নীতি অনুসরণ করে বছরের পর বছর ধরে আমাদের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের অপ্রতিরোধ্য সমর্থনে ধাপে ধাপে নিজেদেরকে উন্নত করছি।”

অনুষ্ঠান সম্পর্কে বলতে গিয়ে শ্রী দেবেন্দ্র বাইদ, পশ্চিমবঙ্গ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি বলেছেন, “আমাদের অ্যাসোসিয়েশন আয়োজিত ক্রেতা ও বিক্রেতাদের মিট পাঁচ দশক ধরে দেশের পূর্বাঞ্চলে ব্যবসা করে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রায়ই অর্থনৈতিক ক্ষেত্রে অস্থিরতা, পাশাপাশি অগণিত গার্মেন্টস কোম্পানির উত্থান এবং পতন সত্ত্বেও, এই মিটটি ক্রমাগত বৃদ্ধি পেয়েছে এবং পরিবর্তিত পরিস্থিতিকে জানতে এবং সেই মতো ব্যবসা বৃদ্ধি করার জন্য শিল্পকে সর্বোত্তম সহায়তা প্রদান করেছে।”

পশ্চিমবঙ্গ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশনের অন্যান্য মূল কমিটির সদস্যরা ছিলেন: শ্রী কানহিয়ালাল লাখোটিয়া, কোষাধ্যক্ষ; শ্রী প্রেম কুমার সিংহল, জে.টি. কোষাধ্যক্ষ; শ্রী হরি প্রসাদ শর্মা, প্রাক্তন সভাপতি; শ্রী চাঁদ মাল লাধা, সাবেক সভাপতি; শ্রী অমরচাঁদ জৈন, শ্রী তরুণ কুমার ঝাঝারিয়া, শ্রী আশীষ ঝাওয়ার, শ্রী মনীশ রথি, শ্রী কমলেশ কেদিয়া, শ্রী মণীশ আগরওয়াল, শ্রী কিশোর কুমার গুলগুলিয়া, শ্রী বিক্রম সিং বাইদ, শ্রী সৌরভ চন্দক, শ্রী বিজয় আগরওয়াল, শ্রী মনীশ জৈন, শ্রী সাকেত কুমার খান্ডেলওয়াল, শ্রী অজয় সুলতানিয়া, শ্রী রাজীব কেদিয়া, শ্রী সন্দীপ রাজা, শ্রী ব্রিজ মোহন মুন্ধরা, শ্রী ভুবন অরোরা, শ্রী মোহিত দুগার – কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

WBGMDA সম্পর্কে: ওয়েস্ট বেঙ্গল গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশন হল একটি নেতৃস্থানীয় সংস্থা যা পূর্ব ভারতে তৈরি পোশাক শিল্প এবং বাণিজ্যের প্রতিনিধিত্ব করে। ১৯৬২ সালে প্রতিষ্ঠিত এই সমিতি এই অঞ্চলে তৈরি পোশাক শিল্পের বিকাশের জন্য পরিষেবা প্রদান করে আসছে। আমাদের সমিতি ভারত চেম্বার অফ কমার্সের ব্যানারে গঠিত হয়েছিল, যেটির সাথে আমরা এখনও যুক্ত।অ্যাসোসিয়েশনের ৫০০রও বেশি সদস্য রয়েছে, একটি গণতান্ত্রিক কাঠামো, একটি কোর কমিটি, কমিটির সদস্য এবং সমবায় সদস্যদের নেতৃত্বে এই প্রতিষ্ঠানটিকে সঠিক নির্দেশনা দেওয়া হয়। অ্যাসোসিয়েশন বছরে দুবার ক্রেতা ও বিক্রেতাদের মিট আয়োজন করে, সেমিনার আয়োজন করে, সদস্যদের সরকারী সিদ্ধান্ত ও নীতি বুঝতে সাহায্য করে, হোলি ও দীপাবলি তার সদস্য ও পৃষ্ঠপোষকদের সাথে একত্রে উদযাপন করে এবং রক্তদান ও টিকাপ্রদান শিবিরেরও আয়োজন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *