Spread the love

পরিবেশগত স্থায়িত্ব এবং মানসম্পন্ন শিক্ষার জন্য ইকো-ফ্রেন্ডলি স্কুল


GTPL KCBPL, কলকাতা ভিত্তিক MSO কনসোর্টিয়ামগুলির মধ্যে একটি, সুন্দরবনের সবচেয়ে অভ্যন্তরীণ দ্বীপগুলির মধ্যে একটি, কালীতলায় একটি স্কুল নির্মাণের দিকে একটি ইতিবাচক উদ্যোগ নিয়েছে৷ মূল লক্ষ্য হ’ল জ্ঞান ছড়িয়ে দেওয়া এবং মানুষকে মানসম্পন্ন শিক্ষা দেওয়া এবং ম্যানগ্রোভ অঞ্চলের উদ্ভিদ ও প্রাণীর সাথে আপস না করে তাদের পার্থক্য করার সুযোগ দেওয়া।
স্কুলটির নাম স্বপ্নপুরন শিক্ষা নিকেতন, একটি ইংরেজি মাধ্যম প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়। স্কুলের স্থপতি প্রবীণ যাদব। বিদ্যালয়টির মোট আয়তন 4400 বর্গফুট এবং এটি নির্মাণে প্রায় 60-75 দিন সময় লেগেছে। শিক্ষার্থীদের পর্যাপ্ত জায়গা এবং আরাম দেওয়ার জন্য এটিতে প্রতিটি 250 বর্গফুটের ছয়টি শ্রেণীকক্ষ এবং 300 বর্গফুটের প্রতিটির দুটি কার্যকলাপ কক্ষ রয়েছে। বিদ্যালয়ের স্বতন্ত্র বৈশিষ্ট্য হল, এটি সম্পূর্ণরূপে পরিবেশ-বান্ধব নির্মাণ সামগ্রী যেমন চুনের প্লাস্টার, ওয়াটল এবং ডাব, মাটির ব্যাগ এবং অন্যান্য পরিবেশ-বান্ধব উপকরণ দিয়ে তৈরি যা এটি বন্যা-প্রতিরোধী করে তোলে, কারণ এটি বন্যাপ্রবণ অঞ্চলের মধ্যে রয়েছে। এবং ঝড় সহ্য করার জন্য ছাদটি খোঁচা এবং বাঁশের সাথে বাঁধা। আর্থব্যাগ নির্মাণ বন্যার সময় দেয়াল ধোয়া থেকে রোধ করবে এবং চুনের প্লাস্টার ঘরে পানি ঢুকতে বাধা দেবে। অভ্যন্তরীণ দেয়াল মাটির প্লাস্টার দিয়ে তৈরি যাতে বায়ু চলাচল সহজ হয়। পুরো স্কুলটি একেবারে অগ্নিরোধী এবং বেশিরভাগ শ্রেণীকক্ষে দুটি বড় জানালা রয়েছে। কার্যকলাপ এলাকা আকাশে খোলা রাখা হয়, পর্যাপ্ত প্রাকৃতিক আলো এবং সর্বনিম্ন শক্তি খরচ প্রদান করে।
GTPL KCBPL-এর মতে, সুন্দরবনের গ্রিন স্কুল শুধুমাত্র একটি শিক্ষার কেন্দ্রে পরিণত হবে না, সেখানে বসবাসকারী লোকদের জন্য আয়ও তৈরি করবে। তারা এই বিষয়েও যথেষ্ট আশাবাদী যে এই প্রোগ্রামটি সেই অঞ্চলের প্রায় 200-300 শিশুকে শিক্ষা দেবে, যা উত্তর 24 পরগণার প্রত্যন্ত অংশ। সুন্দরবনের প্রাণকেন্দ্রে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য স্কুলটিতে প্রথম গণিত পরীক্ষাগার থাকবে।
এই বছর বর্ষা শেষে স্কুলের কার্যক্রম শুরু হবে। সুন্দরবনের পরিবেশ এবং মানুষের প্রতি GTPL KCBPL-এর এই অবদান অবশ্যই সেখানে বসবাসকারী প্রতিটি মানুষের জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *