Spread the love

ডিজে বক্স বাজানো নিষিদ্ধ করণে, একযোগে জেলা প্রশাসন,পৌরসভা

সেখ রিয়াজুদ্দিন,বীরভূম:- শীতের মরশুম শুরু হতেই পাড়াগ্রাম থেকে শুরু করে শহরের মানুষজনের মধ্যেও পড়ে যায় পিকনিকের ধুম।আর সেখানে ডিজে বক্সের বিকট শব্দের আওয়াজে চলে আনন্দ যা অন্যের কাছে কষ্টের কারণ হয়ে ওঠে।অসুস্থ ব্যাক্তি থেকে পথ চলতি মানুষজন এমনকি পাড়া প্রতিবেশী কমবেশি সকলেই শব্দ দানবের যন্ত্রনায় অতিষ্ঠ। এবছর পিকনিকের মরশুম শুরু হতেই বীরভূম জেলা পুলিশের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে সকলকে সতর্ক করে দেন।মহামান্য সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক কোন ধরনের সামাজিক, সাংস্কৃতিক, পিকনিক বা বনভোজনের ক্ষেত্রে ডিজে বক্স বাজানো যাবে না। যারা ডিজে বক্স বাজাবে এমনকি যে ব্যক্তি ভাড়া হিসেবে দেবে তার প্রতি ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে পুলিশের পক্ষ থেকে আগাম সতর্কবার্তা দেওয়া হয় বিজ্ঞপ্তির মাধ্যমে।উল্লেখ্য
শব্দ দূষণের অত্যাচার বন্ধে গত ১৮ ডিসেম্বর জেলা সদর সিউড়ি শহরের বুকে নিঃশব্দ মিছিল করে জেলার সমাজ সচেতন পরিবেশপ্রেমী মানুষজন।তাদের হাতে ছিল “শব্দদূষণ চলবে না”, “শব্দ দানবের অত্যাচার বন্ধ হোক” এধরনের শ্লোগান সম্বলিত লেখা প্লেকার্ড। এই মিছিলে পা মেলান চিকিৎসক,শিক্ষক, সাংবাদিক সহ শহরের শুভবুদ্ধি সম্পন্ন সাধারণ নাগরিকরা।
সেদিন মিছিলের অগ্রভাগে ছিলেন প্রবীণ শিক্ষক শিবনাথ চট্টোপাধ্যায়, বিমল সোম, চিকিৎসক দেবাশিস দেবাংশী,অনমিত্র বারিক, শৈবাল মজুমদার প্রমুখ। উল্লেখ্য,গত বছর থেকেই বল্লভপুর, শান্তিনিকেতন, বক্রেশ্বর নীলনির্জন জেলার এমন পিকনিক স্পটগুলিতে ডিজে বাজানো নিষিদ্ধ করা হয়েছিল।কড়াকড়ি ভাবে নজরদারি ছিল প্রশাসনের। এবারও মাত্রাতিরিক্ত শব্দ বন্ধ করার জন্য ইতমধ্যেই প্রশাসনকে আবেদন জানানো হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তাদের অন্যতম ইয়াসিন আক্তার।
অনুরূপ শুক্রবার বীরভূম জেলা পুলিশ ও দুবরাজপুর থানা এবং দুবরাজপুর পৌরসভার পক্ষ থেকে দুবরাজপুর এলাকার পিকনিক স্পট গুলোতে ডিজে বক্স বাজানো নিষিদ্ধ করনের উপর প্রচার চালানো হয়। দুবরাজপুর পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ডে অবস্থিত পাহাড়েশ্বর শিব মন্দিরের মামা ভাগ্নে পাহাড়ের পাথরগুলোতে সাইনবোর্ড আকারে লিখে দেওয়া হয়েছে ডিজে বক্স না বাজানোর ব্যাপারে। এখানে শীতের মরশুমে বহু পর্যটক পিকনিক করতে আসেন। তাই তাঁদের সতর্ক করতে পৌরসভার এই উদ্যোগ বলে জানান দুবরাজপুর পৌরসভার পৌর প্রধান পীযূষ পাণ্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *