Spread the love

শ্রীজিৎ চট্টরাজ / গোপাল দেবনাথ: কলকাতা, ৩০ আগস্ট ২০২১। রবীন্দ্রনাথ শেষের কবিতায় বলেছেন, ‘ফ্যাশনটা হলো মুখোশ আর স্টাইলটা হলো মুখশ্রী। যারা নিজেদের মন রেখে চলে, ষ্টাইল তাদেরই। দশের মন রেখে যারা চলে ফ্যাশন তাদের।’ জনপ্রিয় এক প্রবাদ ও আছে, আপ রুচি খানা, পর রুচি পড়না । এই প্রবাদ বাক্য কবে থেকে মানুষ মেনে এসেছে তার দিনক্ষণ নির্ধারিত এখনও হয়নি। তবে হোমিনিও প্রজাতির মানুষ সেই আদি যুগ থেকেই খানাপিনা বা পোশাকের ক্ষেত্রে ধারাবাহিক চল শুরু করে তা এখন প্রমাণিত। প্রাচীন মিশরে এক সমাধিতে মিলেছে তারখান নামে এক পোশাক। হয়তো সে পোশাক তন্তুজ বা কোনও প্রাণীর ত্বকে তৈরি। তবে অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের গবেষক জ্যানা জোনস বলেছেন, সে যুগে স্টাইল বা ফ্যাশনে অভ্যস্ত ছিল ধনী শ্রেণীর মানুষেরাই।
এরপর সময় বদলেছে। এখন স্টাইল বা পোশাক শুধু বিত্তবানের সম্পদ নয়। আম আদমিও তাঁদের অধিকার প্রতিষ্ঠিত করেছেন। বিষয়টি এখন চরম পেশাদারিত্বের পর্যায়ে চলে গেছে। তাই চাহিদা বেড়েছে প্রাতিষ্ঠানিক শিক্ষার। কিন্তু আর্থিক অক্ষমতায় অনেকেই সেই প্রশিক্ষণ নিতে পারে না। মুস্কিল আসানের দায় নিয়েছেন নতুন প্রজন্মের নারী উদ্যোগী সংস্থা। এমনই এক সংস্থা পি অ্যান্ড সি গ্রুপের প্রধান বিলকিস পারভীন চ্যাটার্জি তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তারই স্বামী তন্ময় চ্যাটার্জী। বিলকিস এর পি অ্যান্ড সি গ্রুপ বেশ কিছুদিন ধরেই আনকোরা ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য বিশেষ শিক্ষার ব্যবস্থা করেছেন। যে শিক্ষা তাদের জীবন পর্যন্ত বদলে দিতে পারে। মানুষের সৌন্দর্য সচেতনা গড়ে তোলে আত্মবিশ্বাস। আর আত্মবিশ্বাস গড়ে তোলে ব্যক্তিত্ব। ব্যক্তিত্ব এনে দেয় জীবনের চূড়ান্ত সাফল্য।
 গত ২৮ আগস্ট দক্ষিণ কলকাতার এক হোটেলে আয়োজিত হলো গ্র্যান্ড ফ্যাশন রানওয়ে। ফ্যাশন ক্লাব স্টারস অ্যান্ড ডিভা। এই অনুষ্ঠানে যোগ দেন প্রায় ২৫ জন ছেলেমেয়ে। বেছে নেওয়া হয় ফাইনাল পর্বের প্রতিযোগীদের। ফাইনাল পর্বের সেই অনুষ্ঠান হবে আগামী বছরের শুরুতেই। প্রতিযোগীদের বেছে নেন বিশিষ্ট কুশলীরা। প্রতিযোগীদের হাতে তুলে দেওয়া হয় স্মারক ও শংসাপত্র। বিচারকমন্ডলীর মধ্যে ছিলেন, ফ্যাশন ডিজাইনার ইন্দ্রনীল মুখার্জি,প্যারা এথেলিট প্রবীর সরকার, নবকল্লোল ও শুকতারা ম্যাগাজিনের সম্পাদক রূপা মজুমদার ও অভিনেত্রী পায়েল মুখার্জী। পি এন্ড সি গ্রূপের প্রধান বিলকিস পারভিন চ্যাটার্জি এই অনুষ্ঠানে প্রথম কভার প্রকাশ করেন ফ্যাশন, লাইফস্টাইল ও বিজনেস ম্যাগাজিন ‘ফ্যাশন বিজ’।কভার গার্ল হিসেবে বিবেচিত বিশিস্ট অভিনেত্রী পায়েল  মুখার্জী। কভার প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের সাথে উপস্থিত ছিলেন মডেল অভিনেত্রী রাখী শাহ এবং মডেল ও মেন্টর স্বাগতা পাল।
গত একমাস ধরে শিক্ষার্থীদের অফলাইন ও অনলাইন ক্লাসের মাধ্যমে এই ক্ষেত্রের বিশিষ্টজন ছাত্র ছাত্রীদের শিক্ষা দেন এ ছাড়াও র‍্যাম্প ওয়াক ও ফ্যাশন দুরস্থ করে তোলেন মেকাপ এক্সপার্ট সুমিত সাতু, অফিসিয়াল ডিজাইনার ও স্টাইলিস্ট নেহা তুলসিয়ান, অফিসিয়াল ফটোগ্রাফার ও মেন্টর ছিলেন উজ্জ্বল দত্ত, অরিন্দম ভট্টাচার্য, শুভঙ্কর শর্মা ও অভিষেক মুখার্জি। গ্রূমিং এক্সপার্ট এর দায়িত্ব সামলান বিলকিস পারভীন,  টিনা গৌর  ও মৃগাঙ্ক বোস। অহনা সংস্থার সোমশুভ্র চক্রবর্তী ও চৈতালি চক্রবর্তী পুরুষ প্রতিযোগীদের অসাধারণ ড্রেস ডিজাইন করেন। বিলকিস পারভীন বলেন একদিন আপনারা দেখতে পাবেন আমাদের সংস্থার শিক্ষাগ্রহন করা ছাত্র ছাত্রীরা বিভিন্ন সংস্থার মডেল হিসেবে কাজ করবেন এবং এদের মধ্যে থেকে বিনোদন মাধ্যমে কাজ করতে দেখতে পাওয়া যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *