Spread the love

গুসকরা পৌরসভার উদ্যোগে পালিত হলো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

শহরের বিভিন্ন স্তরের একগুচ্ছ গুণীদের উপস্থিতিতে একটি ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এই প্রথমবারের জন্য গুসকরা পৌরসভার উদ্যোগে পালিত হলো ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।

 ২১ শে ফেব্রুয়ারি বিদ্যাসাগর হল চত্বরে আয়োজিত এই অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন শিশুশিল্পী প্রতীচী চ্যাটার্জ্জী। মনামী চোংদার পরিবেশিত 'আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ শে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি'- অনুষ্ঠানের মূল সুরটি তুলে ধরে। 'শতাক্ষী ড্যান্স একাডেমি'র পক্ষ থেকে দুই শিল্পী শতাক্ষী ও ঝুমার নৃত্য, শুচিস্মিতার কবিতা পাঠ দর্শকদের মুগ্ধ করে। সঙ্গীত, আবৃত্তি পাঠ, দিনটির তাৎপর্য সম্পর্কে প্রবীণদের বক্তব্য অনুষ্ঠানটিকে অন্যমাত্রা এনে দেয়। স্বাগত ভাষণ দেন কাউন্সিলার সাধনা কোনার। যথারীতি সুব্রত শ্যামের অনুষ্ঠান পরিচালনা ছিল উপভোগ্য। 

 এর আগে শহীদ বেদীতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য প্রদান করে ভাষা শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন উপস্থিত অতিথিরা।

 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক দেবপ্রসাদ রায়, অপূর্ব মুখার্জ্জী, জ্ঞানদাস ঠাকুর, ড. শ্যামল দাস, মল্লিকা চোংদার, তৃপ্তি চ্যাটার্জ্জী, পুরসভার বেশ কয়েকজন কর্মী, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলার, ভাইস চেয়ারম্যান বেলী বেগম, চেয়ারম্যান কুশল মুখার্জ্জী সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তি।

কুশল বাবু বললেন - প্রথমবারের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হলেও যেভাবে প্রবীণদের সাড়া পেয়েছি তাতে আমরা সবার কাছে কৃতজ্ঞ। গুসকরা শহরবাসী যে সংস্কৃতিমনস্ক আজ সেটা আরও একবার স্পষ্ট হলো। আশাকরি আগামীদিনে শহরের এই ঐতিহ্য বজায় থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *