Spread the love

“আমাদের বইমেলা আমাদের পাঠশালা”……

ভাষা দিবসের দিনটি শিশু শিক্ষা নিকেতনের সাথে জড়িত সকলের কাছে স্মরণীয় হয়ে থেকে যাবে। ভাবনার সূচনা হয় এই বছর ২৪ শে জানুয়ারী থেকে, উদ্দেশ্য একটাই বাচ্চাদের মধ্যে বই পড়ার নেশা জাগানো আর তাই প্রাথমিক পর্যায়ে তাদের নিয়ে যাওয়া হয়েছিলো বইমেলায়……ওরা গায়ে মাখুক বইয়ের গন্ধ, বইয়ের উত্তাপে সেঁকে নিক মন প্রাণ, আঙুলে ছুঁয়ে ছুঁয়ে দেখুক প্রচ্ছদে আঁকা ক্যালিগ্রাফ, ওদের মনের “নিকানো উঠোনে ঝরে রোদ , বারান্দায় লাগে জ্যোৎস্নার চন্দন”……।
ফিরে এসেই শুরু হল পরিকল্পনা “নিজেদের হাতে নিজেদের পাঠাগার”……স্কুলেই চলবে রোজকার বইমেলা। শুরু হল বই সংগ্রহের কাজ, বাচ্চারা নিজেদের উদ্যোগেই প্রচুর বই সংগ্রহ করল, কথা ছিলো কার থেকে বই সংগ্রহ করছো লিখে জানাবে…আমরা অভিভূত বইয়ের পাতায় পাতায় শুভেচ্ছা বার্তা দেখে। আরও অনেক শুভানুধ্যায়ী বন্ধু, দিদি ও অভিভাবকদের সহায়তায় নানা রকমের বই দিয়ে ভরে উঠলো “আমাদের বই সবার বই”- এর বাক্স। ছড়া, গল্প, নাটক, চিত্রকথা, পত্রিকা, জানব এবার জগৎটাকে, সংগ্রামের ইতিহাস এইসব নানাবিধ বিষয়ে বাচ্চারা নিজেরাই বই ট্যাগিং করে আমাদের সহায়তায় সাজিয়ে তুললো শিশু শিক্ষা নিকেতনের “শিশু গ্রন্থাগার”। আজকের এই মহতি দিনে হয়ে গেলো তার শুভ উদ্বোধন। এই দিনটাই আমরা বেছে নিলাম মাতৃভাষার প্রতি শ্রদ্ধাস্বরূপ অঞ্জলিকৃত শিশু গ্রন্থাগার নিয়ে…….. নাচে, গানে, নাটকে, ছড়ায় ছন্দে আমরা-আমাদের বাচ্চা ও অভিভাবকেরা মেতে উঠলাম আজকের দিনটি উদযাপনে। এই গ্রন্থাগার উদ্বোধন করলেন আমাদের পরম শ্রদ্ধেয় চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক শ্রীযুক্ত সমির মজুমদার মহাশয়, উজ্জ্বল উপস্থিতি শিক্ষাবন্ধু আমাদের প্রিয় উর্মিলাদি আর ছিলেন স্কুল পরিচালন সমিতির সদস্যরা। স্যার শোনালেন আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়ের বাংলা ভাষায় বক্তৃতা দেওয়ার গল্প, উর্মিলাদি বললেন ভাষার বিবিধতার কথা……… সমৃদ্ধ হলাম আমরা সকলে।
সেই দিনটির অপেক্ষায় রইলাম আমরা যেদিন আমাদের স্কুলের সকল বাচ্চারা সাজানো বই নিজের হাতে তুলে দেখবে, পাতা উল্টে আবিষ্কার করবে অন্য জগৎ , বাস্তব কল্পনার মিশেলে অনুরণিত হবে ছোট ছোট ভাবনাগুলি…সঙ্ক্রামিত হবে বই পড়ার নেশায় …… প্রশ্ন করবে এই ছবিটা কিসের…এই লেখাটায় কী বলছে… ওই লেখাটা কার… আমি টলস্টয় পড়বো…… আমি জুলেভার্ন পড়েছি……ও পাগলা দাশু……আমি অরন্যদেব…….আমি ঋষিকুমার……আমরা আক্কুশ ভূতের মতন সাজবো……..আমরা নাটক করব……আমরাও লিখবো আমাদের কথা, আমাদের গল্প, আমাদের ছড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *