Spread the love

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব জল দিবস উপলক্ষে আলোচনা চক্র দুদিন ধরে

ফারুক আহমেদ

কল্যাণী বিশ্ববিদ্যালয় পরিবেশগত তথ্য সচেতনতা সক্ষমতা বৃদ্ধি এবং জীবিকা কর্মসূচি-এর উদ্যোগে গত ১৯ ও ২০ মার্চ বিশ্ব জল দিবস উদযাপন করা হোলো একটি দ্বি-দিবসীয় জাতীয় আলোচনা চক্র ও কর্মশালার মাধ্যমে। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২২ টি বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, গবেষক-গবেষিকাদের নিয়ে এই আলোচনা চক্র ও কর্মশালার উদ্বোধন করেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাননীয় ড. অমলেন্দু ভূঁইয়া মহাশয়।

“জল সংরক্ষণ ও তার ব্যবহার যোগ্য সরবরাহ” নামাঙ্কিত এই আলোচনা চক্রের মূল আকর্ষণ ছিলো ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান মডেল ও পোস্টার প্রতিযোগিতা। মূল আলোচনা চক্রে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শান্তনু রায় মহাশয় ও বিশিষ্ট বক্তা হিসেবে বক্তব্য রাখেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের স্বনামধন্য অধ্যাপক ড. সুভাষ চন্দ্র সাঁতরা মহাশয়।

এই বছর বিশ্ব জল দিবসের থিম “শান্তির উৎস জল”-কে কেন্দ্র করে এই মহতি উদ্যোগের মূল কারিগর , পরিবেশগত তথ্য সচেতনতা সক্ষমতা বৃদ্ধি এবং জীবিকা কর্মসূচি (EIACP)-এর কোঅর্ডিনেটর অধ্যাপক ড. কৌশিক মন্ডল তার বক্তব্যে আগামী প্রজন্মের কাছে পরিবেশজ জল ও পানীয় জলের তাৎপর্য ও প্রয়োজনীয়তা সম্পর্কে অত্যন্ত সাবলীল ও মনোগ্রাহী বক্তব্য রাখতে গিয়ে আগামী প্রজন্মকেই জল সংরক্ষন করার দায়িত্ব নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন ও তাদের উজ্জীবিত করেন। তিনি বলেন, প্রত্যেকটি মানুষকে নিজের মতো করে দায়িত্ব নিলে তবেই জলকে সুরক্ষিত রাখা যাবে। সরকারের ওপর সব দায়িত্ব ছেড়ে নিজেরা সুনাগরিক হিসেবে নিজেদের কর্তব্য না পালন করলে আগামী প্রজন্মের জন্য আমরা সুস্থ্য ও সুন্দর পৃথিবী রেখে যেতে পারবো না। সর্বোপরি সৃজনশীলতা ও মৌলিকতায় ভরা এই দুদিনের এই অনুষ্ঠানের আয়োজকদের ভুয়সী প্রশংসা করেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষক, শিক্ষিকা ও অভিভাবকরা। তারা বলেন এমন অনুষ্ঠান আরো হলে তারা সকলে পুনরায় সামিল হবেন।

ভারত সরকারের মিনিস্ট্রি অফ এনভারনমেন্ট ফরেস্ট এন্ড ক্লাইমেট চেঞ্জ দপ্তরের আয়োজনে সম্পূর্ণ আলোচনা চক্র ও কর্মশালাতে উপস্থিত হয়ে আয়োজকদের বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ড. দেবাংশু রায় মহাশয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *