Spread the love

মোল্লা জসিমউদ্দিন

শনিবার ‘মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং এমসিসিআই লেডিস ফোরাম  কচিনা ফাউন্ডেশনের সহযোগিতায়, প্রতি বছর ২৫ নভেম্বরে ‘নারীর প্রতি সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবসে’ একটি বিশেষ অধিবেশন “কৃত্তিকা কাহানি” আয়োজিত হয়। এমসিসিআই কনফারেন্স হলে বিশ্বজুড়ে নারী ও মেয়েরা যে সহিংসতার সম্মুখীন হয় সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধে সমর্থন জোগাড় করার লক্ষ্যে অনুষ্ঠিত সভায়  প্রধান অতিথির বক্তব্য রাখেন, মিসেস অলোকানন্দ রায় (নৃত্যশিল্পী) এবং সামাজিক সংস্কারক মিসেস মেলিন্ডা পাভেক, কলকাতায় মার্কিন কনস্যুলেটের কনসাল জেনারেল এবং কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ডক্টর অ্যান্ড্রু ফ্লেমিং সম্মানিত অতিথি হিসেবে অধিবেশনে বক্তব্য রাখেন।

জানা গেছে  কচিনা ফাউন্ডেশনের মাধ্যমে এমসিসিআই সিএসআর কার্যকলাপের অংশ হিসাবে ২০১৪ সাল থেকে মহিলাদের সামাজিক উদ্যোক্তা উন্নয়নে বিনিয়োগ করে আসছে।  এর বাহন হল  ফ্ল্যাগশিপ প্রকল্প কৃত্তিকা ফেলোশিপ যা নারী পরিবর্তন নির্মাতাদের জন্য ন্যূনতম ৬ লক্ষ আইএনআর বিনিয়োগের প্রস্তাব দেয় এবং টানা তিন বছর ধরে তাদের ধারণা” – মিঃ নমিত বাজোরিয়া, সভাপতি, এমসিসিআই তার স্বাগত বক্তব্যে বলেছেন।তিনি আরও বলেন যে -”কচিনা ফাউন্ডেশন পরামর্শদাতা, প্রসারিত এবং একটি পরিবেশ তৈরি করে”।তরুণী নারীদের সিস্টেম পরিবর্তন নির্মাতারা যারা সারা দেশে আশ্চর্যজনক কাজ করছেন অন্তর্ভুক্তি, সহিংসতা বন্ধ করা এবং একটি নারী-নেতৃত্বাধীন ইকোসিস্টেম তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে! এই মুহুর্তে সম্মিলিতভাবে কৃত্তিকা ইকোসিস্টেম সারা দেশে ৫০,০০০ এরও বেশি সুবিধাভোগীকে সরাসরি প্রভাবিত করছে! ডিমাপুর থেকে ক্যান ইয়ুথের প্রতিনিধিত্ব করছে কাতিনি, জয়ন্তী প্রথম মহিলা রয়েছে৷মালখানগিরি উড়িষ্যার কোয়া উপজাতির সাংবাদিক,  প্রতিমা পাসওয়ান আছে।বিহারে মহিলা ফুটবল দল চালাচ্ছেন, আমাদের মুম্বাইয়ের অপূর্বা আছে।ইনক্লুসিভ ক্যাফে এবং হস্তশিল্পের যৌথ উদ্যোগ ,  এই বছর দিল্লির এলিনা জর্জ রয়েছে।পুরুষ বন্দীদের সাথে কাজ করে, কলকাতার ঐন্দ্রিলা  লড়াই করছে।

গৃহহীন সম্প্রদায়ের উপর ফোকাস করে পাচার,  পাঁশকুড়া থেকে মিম আছে।মেদিনীপুর এই ঘরে মেয়েশিশু শিক্ষা এবং আরও অনেক কিছু নিয়ে কাজ করছে!” -মিঃ বাজোরিয়া উল্লেখ করেছেন।

মিসেস এলিনা জর্জ, দিল্লি, কৃত্তিকা ফেলোশিপ অ্যাওয়ার্ড ২০২৩, মিসেস অপূর্ব পৃথানে,

মুম্বাই, কৃত্তিকা ফেলোশিপ পুরষ্কার ২০১৮ এবং মিসেস ভাওটিনা মুশাহারী, কোকরাঝার।

আসাম, কৃত্তিকা ফেলোশিপ পুরষ্কার ২০১৭ তাদের পরিবর্তনের যাত্রা ভাগ করে নিয়েছে

সমাজের নির্মাতারা।মিসেস এলিনা জর্জ পুরুষের সাথে কারাগারের ভিতরে কাজ করার অভিজ্ঞতা শেয়ার করেছেন।মিসেস অপূর্ব পৃথানে উইমেন রানিং-এ তার অসামান্য কাজের কথা উল্লেখ করেছেন মুম্বাইয়ের অন্তর্ভুক্ত ক্যাফে।মিসেস ভাতিনা মুশাহারী বিশেষভাবে একটি নিরাপদ স্থান তৈরি করার বিষয়ে তার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন-

পোখরাঝোর সংঘাতপ্রবণ এলাকায় প্রতিবন্ধী নারী ও শিশুরা।”লিঙ্গ সমতা আনতে  ছোট ছেলেদের সংবেদনশীল, শিক্ষিত এবং ভালবাসতে হবে” বলেছেন মিসেস অলোকানন্দ রায় (নৃত্যশিল্পী এবং সমাজ সংস্কারক)৷ তিনি নারীর প্রতি লিঙ্গ সহিংসতা দূর করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির আহ্বান জানান। তিনি মহিলাদের উঠে দাঁড়াতে, অনুভব করতে এবং তাদের শক্তিকে প্রজেক্ট করার পরামর্শ দিয়েছেন। তিনি দেখেছিলেন যে মাতৃস্নেহ, মমতা এবং সহানুভূতি দিয়ে একজন মহিলা কেবল পরিবর্তন আনতে পারেন।মিসেস মেলিন্ডা পাভেক, কনসাল জেনারেল ইউএস কনস্যুলেট কলকাতা লিঙ্গ বৈষম্য এবং নারীর প্রতি সহিংসতা দূরীকরণের বিরুদ্ধে কাজ করার জন্য পুরুষদের এগিয়ে আসতে এবং নারীদের পাশে দাঁড়াতে উত্সাহিত করার উপর জোর দিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে যত বেশি মহিলারা তাদের মূল্যবোধ শিখতে এবং সমাজের কাছে তাদের মূল্য দেখাতে সক্ষম হয়, এটি একটি দুষ্ট চক্র হিসাবে কাজ করবে যা পুরুষদের নারীর মূল্যবোধকে স্বীকৃতি দিতে এবং বিশ্বকে একটি ভাল জায়গা করে তুলতে পরিচালিত করবে। তিনি আরও উল্লেখ করেন যে ইউএস কনস্যুলেট সক্রিয়ভাবে নারীর ক্ষমতায়নে দক্ষতা ও দক্ষতা বৃদ্ধি, উদ্যোক্তা উন্নয়ন এবং নারী শিক্ষার এজেন্ডা নিয়ে কাজ করছে।কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার ডঃ অ্যান্ড্রু ফ্লেমিং খুবই আগ্রহী

আসাম, নাগাল্যান্ড এবং ঝাড়খণ্ডের এলাকায় লিঙ্গ-ভিত্তিক সহিংসতার বিরুদ্ধে আগামী দিনে বুঝতে এবং কাজ করুন। তিনি বলেন, -“নারী ও মেয়েদের প্রতি সহিংসতা প্রতিরোধে যুক্তরাজ্য ৬৭.৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করছে”। সারা ভারত থেকে আগত কৃত্তিকা ফেলোদের কাজের প্রশংসা করার সময়, তিনি উল্লেখ করেছেন যে তিনি কলকাতায় তার মেয়াদকালে পরিবর্তন নির্মাতাদের সাথে আরও বেশি ব্যস্ততা অন্বেষণ করতে আগ্রহী।

মিসেস নীতা বাজোরিয়া, চেয়ারপারসন, এমসিসিআই লেডিস ফোরাম একটি আন্তরিক ধন্যবাদ প্রস্তাব করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *