Spread the love

সম্পূর্ণ ফল- মৌখিক আশ্বাস দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

            কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বিভিন্ন কলেজ কর্তৃপক্ষের সৌজন্যে  এক অভিনব দৃশ্যের সাক্ষী থাকল বাংলার শিক্ষা জগত। সম্পূর্ণ ফলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিটের সহযোগিতায় গত ৬ ও ৭ ই সেপ্টেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ের দরজার সামনে বিক্ষোভে ফেটে পড়ল অসংখ্য মেধাবী ছাত্র ছাত্রী। তাদের একটাই দাবি যাতে স্নাতকোত্তর স্তরে ভর্তির ব্যাপারে তাদের সমস্যায় পড়তে না হয় তার জন্য দ্রুত সম্পূর্ণ ফল প্রকাশ করতে হবে।
      জানা যাচ্ছে কয়েকদিন আগে স্নাতক স্তরের চূড়ান্ত পরীক্ষার ফল দেখে বিপুল সংখ্যক ছাত্র ছাত্রীরা হতভম্ব। পরীক্ষা দেওয়া সত্ত্বেও বহু ছাত্র ছাত্রীকে বিভিন্ন সেমিস্টারের টিউটোরিয়াল পরীক্ষায়  অনুপস্থিত দেখানো হয়েছে। এরফলে স্নাতকোত্তর স্তরে ভর্তির ব্যাপারে তারা বড় সমস্যায় পড়েছে। কারণ ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর স্তরে ভর্তির আবেদনের শেষ তারিখ ১৫ ই সেপ্টেম্বর ধার্য করেছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ও তাই। সমস্যার সমাধানের জন্য প্রথমে তারা নিজ নিজ কলেজ কর্তৃপক্ষের কাছে যায়। কার্যত হতাশ হয়ে তাদের ফিরতে হয়। একই অভিজ্ঞতার শিকার হতে হয় বিশ্ববিদ্যালয় থেকেও। এদিকে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর দেখে সমস্ত ছাত্র ছাত্রীরা সমাজ মাধ্যমে ক্ষোভে ফেটে পড়ে এবং তড়িঘড়ি ভুক্তভোগী ছাত্র ছাত্রীদের নিয়ে  'কলকাতা বিশ্ববিদ্যালয় চলো' নামক একটি হোয়াটস অ্যাপ গ্রুপ গড়ে ওঠে। সবার সিদ্ধান্ত অনুযায়ী গত দু'দিন ধরে দূর দূরান্ত থেকে আগত ছাত্র ছাত্রীরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দ্রুত সম্পূর্ণ ফলের দাবি জানায়। জানা যাচ্ছে  কর্তৃপক্ষ নাকি দ্রুত সম্পূর্ণ ফল প্রকাশের মৌখিক আশ্বাস দিয়েছে। যদিও হাতে ফল না পাওয়া পর্যন্ত কেউই মৌখিক আশ্বাসের উপর ভরসা রাখতে পারছেনা।
       এই প্রতিবেদক বিশ্ববিদ্যালয়ের হেল্প ডেস্কের সঙ্গে যোগাযোগ করলে ছাত্র ছাত্রীরা মিডিয়ার সঙ্গে যোগাযোগ করার জন্য কর্তৃপক্ষ উষ্মা প্রকাশ করে। শেষ পর্যন্ত তাদের পক্ষ থেকে বলা হয় কর্তৃপক্ষ দ্রুত সম্পূর্ণ ফল প্রকাশ করবে। কিন্তু কেন অসংখ্য মেধাবী ছাত্র ছাত্রীকে বিভিন্ন সেমিস্টারের টিউটোরিয়ালে অনুপস্থিত দেখিয়ে ফল প্রকাশ করা হলো অথবা সম্পূর্ণ ফলের জন্য ছাত্র ছাত্রীদের কেন মিডিয়ার সাহায্য নিতে হবে সেই বিষয়ে তারা কোনো সদুত্তর দিতে পারেনি।
       তাদের সমস্যায় পাশে দাঁড়ানোর জন্য সংবাদ মাধ্যমকে ধন্যবাদ জানিয়ে  কোনো একটি কলেজের ভুক্তভোগী ছাত্রী পৌলমী বলল - কেন সম্পূর্ণ ফল প্রকাশের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সচেতন হবেনা? নিজ নিজ কলেজ কর্তৃপক্ষই বা কেন উদাসীন থাকবে? তবে পৌলমীর মত সমস্ত ভুক্তভোগী ছাত্র ছাত্রীদের আশঙ্কা কর্তৃপক্ষ কি তাদের মৌখিক আশ্বাস বজায় রাখবে? অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পূর্ণ ফল প্রকাশ করলেও নিজ নিজ কলেজগুলি তাদের হাতে সঠিক সময়ে চূড়ান্ত হার্ড কপি অর্থাৎ মার্কসিট দেবে? তাদের আশঙ্কা অমূলক নয়। কারণ গত সপ্তাহের শুরুতেই পরীক্ষার ফল প্রকাশিত হলেও কলেজ কর্তৃপক্ষের কর্মদক্ষতার (!) জন্য অধিকাংশ ছাত্র ছাত্রী মার্কশিট হাতে পায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *