Spread the love

ভাষা সংসদ অনুবাদ পত্রিকা আয়োজিত অনন্য সৃজন সম্মান প্রদান অনুষ্ঠান

বৈদূর্য ঘোষাল,

সম্প্রতি (২০ এপ্রিল,) ভবানীপুর এডুকেশন সোসাইটি হলে অনুষ্ঠিত হল ‘ ‘ভাষা সংসদ’ ও অনুবাদ পত্রিকা আয়োজিত “ভাষা সংসদ অনন্য সৃজন সম্মান” প্রদান অনুষ্ঠান। অনুবাদ সাহিত্যে সৃজনশীল সাহিত্যিক,সাংবাদিকদের সম্মাননা, আন্তর্জাতিক নারীদিবসে অরূপ আাচার্যকে ” কবি চন্দ্রাবতী স্মৃতি স্মারক সম্মান ” প্রদানের পাশাপাশি তারা শিল্প সংস্কৃতির অঙ্গনে আর একটি নতুন পালক যোগ করলেন।
কর্ণধার কথাসাহিত্যিক বিতস্তা ঘোষাল জানিয়েছেন, শিল্প, সাহিত্য, বিজ্ঞান চিরদিন পরস্পর চিন্তা ও মননে এক সূত্রে বাঁধা। এসব মিলেই একটি বৃত্ত গড়ে ওঠে। একটাই মালা গাঁথা হয়। কেবল ফুলগুলো আলাদা। সব কিছুরই লক্ষ সৃষ্টি, শান্তি ও ভালোবাসা,যা ছাড়া কোনও কাজই সম্পূর্ণ হতে পারে না।
এ কথা স্মরণে রেখেই, যাঁরা কোনও না কোনও ভাবে নির্দিষ্ট পেশার পাশাপাশি সৃজনশীল কাজে যুক্ত তেমনই পাঁচ ব্যাক্তিত্ব- চিত্রশিল্পী ও প্রাবন্ধিক সুব্রত ঘোষ, স্নায়ুশল্যবিদ, লেখক ডা. অমিতাভ চন্দ, চলচ্চিত্র পরিচালক, তথ্যচিত্র নির্মাতা ও নাট্যব্যক্তিত্ব শঙ্খ ঘোষ, মনোচিকিৎসক, লেখক, কবি ডা. দেবাঞ্জন পান ও বৈজ্ঞানিক তথা অলঙ্কারশিল্পী আনন্দী ভট্টাচার্যকে “ভাষা সংসদ অনন্য সৃজন” সম্মানে ভূষিত করেন।
এই সারস্বত সন্ধ্যায় কৃতি ব্যক্তিত্বদের সম্মান জ্ঞাপন করেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় ও শিশু সুরক্ষা অধিকার আয়োগের পরামর্শদাতা ও চলচ্চিত্র পরিচালক অভিনেত্রী সুদেষ্ণা রায়।
কৃষ্টি এবং তার সঙ্গে সম্পৃক্ত বিজ্ঞান ও চিকিৎসাশাস্ত্রে যুক্ত কৃতিদের প্রতি এই সম্মাননা জ্ঞাপন উপস্থিত শ্রোতা অতিথিদের আপ্লুত করেছে।প্রসঙ্গত এই ধরনের সম্মাননা প্রদান বিশেষ করে অলঙ্কার শিল্পে অভিনব ও প্রথম ব’লেই বিশেষ অতিথিরা মন্তব্য করেন।এবং অনুবাদ সাহিত্যের পাশাপাশি একাজও যে বৈচিত্র্য পূর্ণ এ কথাও তাঁদের বক্তব্যে উঠে আসে।
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিবেক চট্টোপাধ্যায় ও সুদীপ্তা মুখোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *