Spread the love


ভারতের প্রাণি সর্বেক্ষণের ১০৮ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন এবং
প্রাণী শ্রেণীবিন্যাস সম্মেলন

বৈদূর্য ঘোষাল,

ভারতের প্রাণিবিদ্যা সর্বেক্ষণ (জেডএসআই), পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, সরকারের অধীনে একটি মুখ্য বৈজ্ঞানিক সংস্থা যা কলকাতায় ১৯১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে ভারতের প্রাণীজগতের নথিকরণ এবং গবেষণার কাজে নিযুক্ত। বর্তমানে, জেডএসআই-এর ১৬টি আঞ্চলিক কেন্দ্র রয়েছে যা ভারত জুড়ে সমুদ্রের গভীর থেকে হিমালয়ের শিখর পর্যন্ত সমস্ত বাস্তুতন্ত্রকে অন্তর্ভুক্ত করে। জাতির প্রতি সেবার ১০৮ তম বছরকে স্মরণীয় করে রাখতে, জেড এস আই ১লা থেকে ৩রা জুলাই পর্যন্ত প্রথম প্রাণী শ্রেণীবিন্যাস সম্মেলন (ATS) এর আয়োজন করছে, যার উদ্দেশ্য ভারতের মুখ্য প্রাণী শ্রেণীবিন্যাসবিদ, গবেষক, শিক্ষক এবং ছাত্রদেরকে এক মঞ্চে একত্রিত করা, জ্ঞান বিনিময় এবং গবেষণার সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে ধারণা করা।
কলকাতার নিক্কো পার্কে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনের মাননীয় মন্ত্রী শ্রী ভূপেন্দর যাদব এই তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী ভাষণে, মন্ত্রী ভারতের জীববৈচিত্র্যের ডকুমেন্টেশন এবং সংরক্ষণে ZSI-এর গুরুত্ব তুলে ধরেন, বিশেষ করে, বন্যপ্রাণী সুরক্ষা আইনের সাম্প্রতিক সংশোধনীতে ZSI-এর ভূমিকা এবং প্রয়োগকারী সংস্থাগুলিকে বন্যপ্রাণী ফরেনসিক সহায়তা প্রদান।

অনুষ্ঠানে গণ্যমান্য ব্যক্তিরা ছয়টি বই প্রকাশ করেন।

  1. প্রাণী আবিষ্কার: নতুন প্রজাতি এবং নতুন রেকর্ড ২০২২
  2. উদ্ভিদ আবিষ্কার ২০২২
  3. ভারতের ৭৫টি রামসার জলাভূমির প্রাণি বৈচিত্র্য নথিকরণ
  4. ভারতের জুওলজিক্যাল সার্ভের রেকর্ড – এটিএস ২০২৩ এর বিশেষ সংখ্যা
  5. ৭৫ ভারতের স্থানীয় পাখি
  6. ভারতের প্রাণীজগত – ১০৮ ডিএনএ সিকোয়েন্স

২০০৭ সাল থেকে, ZSI ভারতে প্রাণীজ আবিষ্কারের তথ্য সংগ্রহ করার জন্য পদক্ষেপ নিয়েছে এবং প্রতি বছর “প্রাণী আবিষ্কার- নতুন প্রজাতি এবং নতুন রেকর্ড” শিরোনামের একটি নথি হিসেবে প্রকাশ করে। ২০২২ সালের বর্তমান বইটি ভারত থেকে বিজ্ঞানী, অনুষদ এবং গবেষকদের দ্বারা প্রকাশিত ৬৬৪ টি নতুন আবিষ্কারের সাথে সম্পর্কিত যার মধ্যে ৪৬৭ টি নতুন প্রজাতি এবং ১৯৭টি ভারতে নতুন রেকর্ড করা প্রজাতি অন্তর্ভুক্ত রয়েছে। এর ফলস্বরূপ, ভারতের প্রাণীজ বৈচিত্র্য ১০৩৯২২ প্রজাতিতে উন্নীত হয়েছে। ২০২২ সাল গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক নতুন আবিষ্কারের সাক্ষী। এই বছরের প্রধান অবদান হল ৩টি নতুন স্তন্যপায়ী প্রাণীর প্রজাতির আবিষ্কার ও একটি নতুন রেকর্ড, ২টি পাখির নতুন রেকর্ড, ৩০ টি নতুন সরীসৃপের আবিষ্কার ও দুটি নতুন রেকর্ড, ৬টি নতুন উভচরের প্রজাতি ও একটি নতুন রেকর্ড এবং মাছের ২৮ টি নতুন প্রজাতির আবিষ্কার এবং ৮ টি নতুন রেকর্ড।

অমেরুদণ্ডী প্রাণী থেকে সর্বোচ্চ সংখ্যক নতুন আবিষ্কার রেকর্ড করা হয়েছে যার মধ্যে ৫৮৩টি প্রজাতি রয়েছে এবং মেরুদণ্ডী ৮১টি প্রজাতি রয়েছে। অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে ৩৮৪ প্রজাতির কীটপতঙ্গের প্রাধান্য রয়েছে, যেখানে মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে মাছের প্রাধান্য রয়েছে, তারপরে সরীসৃপ, উভচর, স্তন্যপায়ী এবং সবচেয়ে কম পাখি রয়েছে। ২০২২ এর মধ্যে, কেরালা থেকে সর্বাধিক নতুন আবিষ্কার রেকর্ড করা হয়েছে ১৪.৬% অবদান, তারপরে কর্ণাটক ১৩.২%, তামিলনাড়ু ১২.৬%, পশ্চিমবঙ্গ ৭.৬% এবং অরুণাচল প্রদেশ ৫.৭% সহ। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ৮.৪% সহ নতুন আবিষ্কারের রেকর্ড করা হয়েছে। ১০০ টিরও বেশি ইনস্টিটিউট, জেড এস আই এর ১৬ টি আঞ্চলিক কেন্দ্রের সাথে নতুন আবিষ্কারে অবদান রেখেছে।

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া উদ্ভিদ শ্রেণিবিন্যাসের ক্ষেত্রে প্রাচীনতম গবেষণা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি, প্রতি বছর ভারতের উদ্ভিদ আবিষ্কারগুলি প্রকাশ করে। বর্তমান অনুমান অনুসারে, ভারতে ৫৫৩০০ টিরও বেশি প্রজাতির উদ্ভিদ রয়েছে। ‘প্ল্যান্ট ডিসকভারিজ ২০২২ হল সিরিজের ষোড়শ সংস্করণ যাতে ২০২২ সালে ভারতীয় উদ্ভিদে ৩৩৯ টি ট্যাক্সা যোগ করা হয়েছে। এতে ৩১৯ টি প্রজাতি এবং ২০টি ইনফ্রাস্পেসিফিক ট্যাক্সা ভারতীয় উদ্ভিদে নতুন হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। এর মধ্যে ১৮৬টি ট্যাক্সা বিজ্ঞানের জন্য নতুন এবং ১৫৩টি ট্যাক্সা ভারতের নতুন রেকর্ড। এই আয়তনে ১২৫টি অ্যাঞ্জিওস্পার্ম, ১টি জিমনোস্পার্ম, ৫টি টেরিডোফাইট, ১৯টি ব্রায়োফাইট, ৫৫টি লাইকেন, ৯৯টি ছত্রাক, ২৭টি শেওলা এবং ৯টি জীবাণু রেকর্ড করা হয়েছে। হটস্পট অঞ্চলগুলি যেমন পশ্চিমঘাট এবং উত্তর পূর্ব অঞ্চলগুলিতে মোট আবিষ্কারের ২৩% অবদান রেখেছে। রাজ্য-ভিত্তিক বিশ্লেষণে, কেরালা থেকে সর্বাধিক আবিষ্কার করা হয়েছিল তারপর জম্মু ও কাশ্মীর এবং অরুণাচল প্রদেশ থেকে। এই বছরের আবিষ্কারের মধ্যে রয়েছে অনেক সম্ভাব্য উদ্যান, কৃষি, ঔষধি এবং শোভাময় উদ্ভিদের বন্য আত্মীয় যেমন বেগোনিয়া, ইমপেটিয়েন্স (বালসাম), লেগুম, জিঙ্গিবার, অর্কিড ইত্যাদি যা আমাদের কাছে উপলব্ধ অগণিত সুবিধা এবং সম্ভাবনার সাথে নিযুক্ত।

আন্তর্জাতিক গুরুত্বের জলাভূমিগুলি রামসার কনভেনশনের অধীনে সুরক্ষিত। ১৯৮১ সালে ভারত রামসার কনভেনশনে যোগদানের পর থেকে এখনও পর্যন্ত ৭৫টি রামসার সাইট চিহ্নিত করা হয়েছে, যার আয়তন ১৩২৬৬৭৭ হেক্টর। ভারতীয় রামসার জলাভূমি বইটিতে IWPA, IUCN, CITES, এবং CMS-এর অধীনে সংরক্ষিত প্রজাতির বিশদ বিবরণ দেওয়া আছে।

জুওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিশেষ সংখ্যাও প্রকাশ করেছে। এই বিশেষ সংখ্যায় নিম্নলিখিত ৩টি প্রধান থিমের উপর ATS সম্মেলনে উপস্থাপিত ৬১টি গবেষণা নিবন্ধ রয়েছে: শ্রেণীবিন্যাস, জীববৈচিত্র্য ও সংরক্ষণ এবং জৈব ভূগোল।

ভারতের পাখির বৈচিত্র্য প্রদর্শন ও জনপ্রিয় করার জন্য ZSI “75 Endemic Birds of India” বের করেছে। এই বিস্তৃত বইটি ভারতের এখতিয়ারের সীমার মধ্যে পাওয়া ৭৫ প্রজাতির দেশীয় পাখিকে অন্তর্ভুক্ত করে এবং একটি সম্পূর্ণ ভিজ্যুয়াল অভিজ্ঞতা প্রদান করে। এছাড়া বইটিতে উপ-প্রজাতির পার্থক্য, স্বতন্ত্র বৈশিষ্ট্য, পছন্দের আবাসস্থল, প্রজনন অভ্যাস এবং খাদ্য পছন্দের মতো গুরুত্বপূর্ণ তথ্যগুলির সাথে ব্যুৎপত্তিগত এবং তাদের ঐতিহাসিক প্রাসঙ্গিকতার সাথে প্রতিটি প্রজাতি সম্পর্কে গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদান করা। এই পাখিগুলি যে সম্ভাব্য ঝুঁকির সম্মুখীন হয়, সর্বশেষ অনুযায়ী তাদের সংরক্ষণের অবস্থা, ১৯৭২ সালের বন্য-জীবন (সুরক্ষা) আইন (২০২২ সালে সংশোধিত), এবং IUCN, CITES এবং CMS এর মতো আন্তর্জাতিক সুরক্ষা কাঠামোতে তাদের অন্তর্ভুক্তি দেওয়া হয়েছে।

উদ্বোধনী কর্মসূচির অংশ হিসেবে, ZSI ভুটানের রাজকীয় সরকার, আইআইটি যোধপুর এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা ও একাডেমিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। বিশ্ব পরিবেশ দিবস, মিশন লাইফ এবং আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার জন্য পুরস্কার প্রদান করা হয়। এই প্রোগ্রামের সময় সমৃদ্ধ বিষয়বস্তু সহ একটি নতুন এবং আপগ্রেডের ওয়েবসাইটও প্রকাশ করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *