Spread the love

গোপাল দেবনাথ : উত্তরপাড়া, ১ আগস্ট, ২০২৩। গত  ২৬শে জুলাই বুধবার উত্তরপাড়ার গণভবনে দ্বিতীয় বর্ষ নাট্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবরণের পর বৃক্ষে জল সিঞ্চনের মাধ্যমে সূচনা হয় এই দ্বিবার্ষিক নাট্য মেলার। এই নাট্য মেলা চলেছে ২৯শে জুলাই শনিবার পর্যন্ত । প্রদর্শিত হয়েছে প্রতিদিন তিনটে করে নাটক । আয়োজনে ব্যাক স্টেজ আর্টিস্ট ওয়েলফেয়ার আ্যসোসিয়েশন হুগলী জেলা শাখা ।

২৭শে জুলাই ছিল অনুষ্ঠানের দ্বিতীয় দিন। অনুষ্ঠানের সূচনাপর্বে পশ্চিমবঙ্গ ব্যাক স্টেজ আর্টিস্ট ওয়েলফেয়ার আ্যসোসিয়েশনের সভাপতি প্রথিতযশা আলোক শিল্পী দীনেশ পোদ্দার মহাশয় কে বরণ করে নেন হুগলী জেলা ব্যাক স্টেজ আর্টিস্ট ওয়েলফেয়ার আ্যসোসিয়েশনের সভাপতি। দীনেশ পোদ্দার তার ভাষণে বলেন, আমরা সকলে সংঘবদ্ধ হয়ে, সাধ্যমত বাংলার দুস্থ ও অসুস্থ ব্যাক স্টেজ আর্টিস্টদের পাশে দাঁড়ানোর জন্য অঙ্গীকারবদ্ধ। দীনেশ বাবুর পাশে ছিলেন হুগলী জেলা শাখার সভাপতি এবং যুগ্ম সম্পাদকদ্বয় ,আলোক শিল্পী পার্থ চ্যাটার্জী ও সন্দীপ মুখার্জী। পরবর্তী পর্যায়ে প্রবীন নাট্যকার ও পরিচালক রতন কুমার ভট্টাচার্য্যের সম্মাননা দিয়ে শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব।
হুগলী জেলার নাট্যচর্চায় দীর্ঘদিনের নিরবিচ্ছিন্ন নাট্যকর্মী, বর্তমানে চলচ্চিত্রের কাহিনী ও চিত্রনাট্যকার, পরিচালক এবং অভিনেতা শ্রী অশোক রায়কে সম্মান জানানো হয় BSAWA ব্যাচ ও উত্তরীয় প্রদানের মাধ্যমে। হাতে তুলে দেওয়া হয় সুদৃশ্য মানপত্র। মঞ্চ, দূরদর্শন ও চলচ্চিত্রে শ্রী অশোক রায়ের অবদানের কথা সম্বলিত সেই মানপত্রটি মঞ্চে পাঠ করে দর্শকদের শোনান, অ্যাসোসিয়েশন -এর হুগলি জেলা শাখার মুখ্য উপদেষ্টা শ্রী সিদ্ধার্থ শংকর মন্ডল। একই সাথে সঞ্চালকের ভূমিকায়, সমগ্র অনুষ্ঠানটি সুচারুরূপে পরিকল্পনার জন্য তিনি বিশেষ প্রশংসার দাবি রাখেন।
স্বাগত ভাষণে পরিচালক শ্রী অশোক রায় বলেন – ‘চলচ্চিত্র শিল্পের নেপথ্যকর্মীরা যদিও সংগঠিত কিন্তু মঞ্চের নেপথ্যশিল্পী দের সংগঠন সেভাবে আজও বেড়ে ওঠেনি। সেক্ষেত্রে হুগলী জেলা শাখা অনেক গঠনমূলক কাজে আশু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে বলা যেতে পারে। আগামীদিনে তাদের নৈতিক দাবী ও অধিকার আদায়ের লড়াইয়ে, তিনি সর্বশক্তি দিয়ে এই সংগঠনের পাশে থাকবেন। কারণ তারা একে অপরের পরিপূরক।’
এরপর আরেক প্রবীণ আলোকশিল্পী সমর ব্যানার্জী কে সম্মান জানান নবীন আলোকশিল্পী সন্দীপ মুখার্জী। তারপর শুরু হয় নাট্যানুষ্ঠান। উপস্থিত দর্শক ও শ্রোতা সকলেই খুশি এই ধরণের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারে। উপস্থিত সাংবাদিকদের আয়োজকরা জানান সাধারণ মানুষের ভালোবাসা এবং আমাদের এসোসিয়েশনের সভাপতি শ্রী দীনেশ পোদ্দার এর মতো মানুষের আশীর্বাদ আমাদের কর্মকান্ড বহুদূর নিয়ে যেতে সাহায্য করবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *