Spread the love

বাসন্তী পূজো ও রামনবমী উপলক্ষে প্রণব মহামিলন মেলা কাকদ্বীপে

বাসন্তী পূজো এবং রামনবমী উপলক্ষে দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপের রবীন্দ্র গ্রামপঞ্চায়েতে ভারত সেবাশ্রম সঙ্ঘের গ্রামীণ সেবাকেন্দ্র মন্মথপুর প্রণব মন্দিরে শুরু হল সাতদিনের ‘শ্রীশ্রী প্রণব মহামিলন মেলা’। পহেলা বৈশাখ থেকে শুরু হওয়া এই মেলায় তুলে ধরা হয়েছে নানা আধ্যাত্মিক বিষয়ের স্টল। মেলা শেষ হচ্ছে শুক্রবার বাসন্তী পূজো বিসর্জনের পরের দিন।
ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা আচার্য্য শ্রীমৎ স্বামী প্রণবানন্দজী মহারাজের ১২৯তম আবির্ভাব বর্ষকে পাথেয় করে মহাষষ্টীর দিনে ১২৯ জন মায়েরা ১২৯টি শঙ্খধ্বনি করে বাসন্তী দেবীর আমন্ত্রন ও অধিবাস করেন। স্বামী প্রণবানন্দ বিদ্যামন্দিরের ১২৯ জন ছাত্র ছাত্রী তাদের বাবা মাকে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন ৷ ১২৯ জন মায়ের হাতে শ্রীশ্রী চন্ডী বই তুলে দেওয়া হয়।
১২৯জন কুমারী মেয়েরা ভগবান শ্রীরামের পূজা করেন ও ১২৯টি দম্পত্তিকে স্বামী প্রণবানন্দ আত্মবন্ধন সেবা সম্মান প্রদান করা হয় ৷ এছাড়া সারা এলাকার মানুষকে একসাথে নিয়ে বিভিন্ন দিনে সান্ধ্যকালীন বিনোদন মূলকম যাত্রা, বাউল, ছৌনৃত্য ও বিচিত্রা অনুষ্ঠানের আয়োজন করা হয় ৷ স্থানীয় প্রশাসন থেকে বহু বিশিষ্ঠ মানুষের সমাগমে এই মহামিলন মেলা সারা জেলাজুড়ে মানুষের মন ছুঁয়ে যায় ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *