Spread the love

আর মাত্র হাতেগোনা কয়েকটি দিন তারপরেই গোটা টাউন হল প্রাঙ্গণ সেজে উঠবে ঐতিহ্যের মোড়কে। “সাবেকিয়ানার সন্ধানে” আয়োজন করছে বর্ধমান সহযোদ্ধা। চারিদিকে সাজো সাজো রব। ইচ্ছা করলে আপনিও অংশ নিতে পারেন। তবে অংশ নিতে হলে ৪ অক্টোবরই শেষ দিন। তারপর ১৩ অক্টোবর আপনিও হয়ে উঠতে পারেন সাবেকিয়ানার তারকা। তবে অনুষ্ঠান দেখার সুযোগ সকলের জন্য।
আসলে বাঙালির প্রাণের উৎসব শারদীয়া আসন্ন। আর এই শারদ উৎসবের হাত ধরে শিল্প সংস্কৃতির ক্ষেত্রে সৃষ্টির জোয়ার আসে। তবে ভারতবর্ষের প্রাচীন ও ঐতিহ্যবাহী সংস্কৃতিরধারা বর্তমানে অত্যাধুনিক প্রযুক্তির যুগে হারিয়ে যেতে বসেছে। তাই শারদ উৎসবের প্রাক্কালে নতুন প্রজন্মের কাছে সাবেকি শিল্পসত্ত্বার সামান্য কিছু তুলে ধরার লক্ষ্যে বিগত বছরের ন্যায় এবছরও স্বেচ্ছাসেবী সংস্থা বর্ধমান সহযোদ্ধা প্রত্যয়ী। এবছর ১৩ অক্টোবর শুক্রবার সাবেকিয়ানার সন্ধানে পশ্চিমবঙ্গ সরকারের জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর এর সহযোগিতায় আরও বড় পরিসরে অনুষ্ঠিত হবে বর্ধমান টাউন হল প্রাঙ্গণে। সাবেকিয়ানার সন্ধানে ২০২৩ প্রতিযোগিতার বিষয় পোশাকে সাবেকিয়ানা, ঢাক-কাঁসরে ধুনুচি নাচ, আঁক তুমি আলপনা এবং সেরা জুটি।
উদ্যোক্তাদের তরফে বর্ধমান সহযোদ্ধার সম্পাদক প্রীতিলতা বন্দ্যোপাধ্যায় জানান এবারের সাবেকিয়ানা সন্ধানে শীর্ষক প্রতিযোগিতা অনেক বড় আঙ্গিকে অনুষ্ঠিত হচ্ছে। সব থেকে বড় বিষয় এবার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের পূর্ব বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর। প্রাক পুজোয় বর্ধমান বাসীকে সহযোদ্ধা তরফে মনোরঞ্জনের এটাই সবচেয়ে বড় উপহার। সাবেকিয়ানার সন্ধানে অনুষ্ঠান দেখতে তিনি সকলকে টাউন হল প্রাঙ্গণে আমন্ত্রণ জানাচ্ছেন। আর প্রতিযোগিতা শীর্ষক যেকোনো বিষয়ে প্রয়োজনে যোগাযোগ করতে পারেন 9434590473/7602388333/9907936939 নম্বরে।
প্রীতিলতা বন্দ্যোপাধ্যায় বলেন, পাশ্চাত্য সংস্কৃতি, পোশাক, খাদ্যাভ্যাসে হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্য। সাবেকিয়ানা থেকে বর্তমান প্রজন্ম অনেক দূরে সরে যাচ্ছে। সেই শিকড়ের টান যাতে অটুট থাকে সেই উদ্যোগই নিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা বর্ধমান সহযোদ্ধা। সকলে আসুন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলার সাবেকি ঐতিহ্য বিশ্ব বাংলায় আরও উজ্জ্বল হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *