Spread the love

প্রণাম- এর প্রবীণ নাগরিকদের সঙ্গে রবীন্দ্র  জয়ন্তী উদযাপন  করল দ্য বেঙ্গল

বাপন তাঁ,

 
১৬ মে ২০২৩, কলকাতা: কলকাতার বডিগার্ড লাইনস অডিটোরিয়ামে প্রণাম-এর ৩০০ জন প্রবীণ  নাগরিককে সঙ্গে নিয়ে ১২ মে ২০২৩, সন্ধ্যায় রবীন্দ্রজয়ন্তী পালন করল প্রখ্যাত এনজিও দ্য বেঙ্গল। কবিগুরু  রবীন্দ্রনাথ  ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকীতে তাঁর জীবনদর্শন  এবং সাহিত্যকর্ম উদযাপনের জন্য এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জীবনের সকল বিষয়েই রবীন্দ্রনাথের চিন্তাভাবনা আমাদের দিকনির্দেশ করে থাকে। তাঁর কবিতা বলে প্রকৃতির সৌন্দর্যকে, তার সমগ্র সত্তার প্রকাশের ও তাকে রক্ষার প্রয়াসের মাধ্যমে  শ্রদ্ধা  করার কথা  আর বলে মানবিকতাই   একমাত্র  পালনীয় ধর্ম যা আমাদের ঐক্যবদ্ধ করতে পারে। তাইতো গুরুদেব একবার বলেছিলেন,” আমি সুপ্ত ছিলাম আর স্বপ্নে জীবন ছিল মধুর। জাগরণে দেখি জীবন হল সেবা। তাই আমি সেবা করলাম আর জীবনকে করলাম মধুর”

রবীন্দ্রজয়ন্তী  অনুষ্ঠানে, নৃত্যশিল্পী,  মণিপুরী নাচের জগতের প্রোথিতযশা ব্যক্তিত্ব শ্রীমতী  প্রীতি  প্যাটেল, যিনি দ্য বেঙ্গল-এর পরিচালন সমিতির একজন সদস্যও, তাঁর উদ্বোধনী ভাষণে প্রণাম প্রকল্পের মাধ্যমে  প্রবীণ নাগরিকদের সাহায্য করার  দ্য বেঙ্গল-এর প্রয়াসের এবং সেইসঙ্গে  বাংলার সাহিত্য ঐতিহ্য,যেমন এই রবীন্দ্রজয়ন্তী পালনের মতো অনুষ্ঠান দ্বারা উৎসাহিত করার ভূয়সী প্রশংসা করেন। শ্রীমতী প্যাটেল ব্যক্তিগতভাবে ‘প্রণাম’-এর পক্ষ  থেকে উপস্থিত সকল প্রবীণ নাগরিকদের অনুষ্ঠানে স্বাগত জানান।

”দ্য বেঙ্গল এই ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের দ্বারা প্রণাম-এর প্রবীণ  নাগরিকদের সংস্কৃতিচর্চাই শুধু নয় আনন্দ প্রদান তথা মানসিক ভালো থাকার খেয়ালও অবিরত রেখে চলেছে। দর্শকদের সোৎসাহ অংশগ্রহণ  থেকেই  এই অনুষ্ঠানের সাফল্য আন্দাজ  করা যায়। আমার মনে হয় এক চমৎকার তাৎপর্যপূর্ণ এবং মহৎ কাজ এর দ্বারা করা হচ্ছে কারণ প্রবীণ  নাগরিকরা এখন বুঝতে পারছেন যে তাঁরা আর একা এবং অবহেলিত  নন। আমি ভীষণ খুশি যে, এই অনুষ্ঠানে অংশ নিয়ে প্রণামের শ্রদ্ধেয়  সদস্যদের সঙ্গে মিলিত হতে পারলাম।”

অনুষ্ঠানে মনোগ্রাহী রবীন্দ্রসংগীত পরিবেশন করেন শ্রীমতী  প্রমিতা মল্লিক,শ্রীমতী  দেবারতি  সোম, শ্রী স্বপন সোম এবং প্রণামের শ্রদ্ধেয়  সদস্য শ্রী আবীর চ্যাটার্জি  এনং শ্রী দেবাশিস  রায়। যন্ত্রানুসঙ্গে ছিলেন শ্রী সীতাংশু রায় এবং শ্রী তরুণ দাস। আকর্ষক হয়ে উঠল সান্ধ্যবাসর এঁদের সকলের ঐকান্তিক  নিবেদনে।

সকলকে চমৎকৃত করল প্রমিতা মল্লিকের রসগ্রাহী সংগীত সহযোগিতায় শ্রীমতী প্রীতি প্যাটেল-এর নিবেদিত ” চিত্রাঙ্গদা ” নৃত্যনাট্যের অংশবিশেষ। তাঁর অসাধারণ  নৃত্যনৈপুণ্যে মুগ্ধ প্রবীণ নাগরিকরা  শ্রীমতী প্রীতি প্যাটেলকে দাঁড়িয়ে উঠে সংবর্ধিত করলেন।সঞ্চালক শ্রী চন্দন মজুমদার  বললেন,” যখন শিল্পকলার গুণগ্রাহীজন একত্রিত  হন,তখন রবীন্দ্রনাথের ভাষায়’ দুটি আত্মার মধ্যেকার অনন্তকে পূর্ণ করে দেয় সংগীত।'”

এই অনুষ্ঠানে কবিগুরুর “ঝড়ের খেয়া” এবং ” আফ্রিকা ” কবিতাদুটি আবৃত্তি  করেন যথাক্রমে শ্রীমতী সুস্মিতা  সরকার এবং শ্রী রবীন মজুমদার।

অনুষ্ঠানে  সমাপ্তি-সংগীত পরিবেশন করেন শ্রী অনিন্দ্য  নারায়ণ বিশ্বাস। বয়স্ক অতিথিরা গোটা অনুষ্ঠান জুড়েই ছিলেন মন্ত্রমুগ্ধ  এবং প্রত্যেকেই এই স্মরণীয় আনন্দসন্ধ্যার জন্য প্রণামকে জানিয়েছেন আন্তরিক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *