Spread the love

দুস্থদের কম্বল বিতরণের মাধ্যমে বর্ষবরণ

বিশেষ সংবাদদাতা

ঝলমলে আলোয় ঘর সাজানো, কেক কাটা কিংবা আতশবাজি নয়, অভিনব কায়দায় নতুন বছরকে স্বাগত জানালো সমাজসেবামূলক উদ্যোগ ‘খোলা হওয়া’। এই সংস্থার সদস্যরা ৩১ ডিসেম্বর দিবাগত রাতে কলকাতার ফুটপাথে থাকা অসহায় মানুষদের একটু উষ্ণতার ছোঁয়া হিসাবে কম্বল বিতরণ কর্মসূচি পালন করে।
এ দিন কলকাতায় রাস্তায় রাস্তায় যখন উৎসব এবং আনন্দমুখর পরিবেশ, তখন সুবিধাবঞ্চিত কিছু মানুষ এই শীতে নির্ধারণ কষ্টের মধ্যে রয়েছেন। সেই সব মানুষের কাছে ভালোবাসার উপহার হিসেবে কম্বল বিতরণ করা হয়। খোলা হওয়ার সদস্যদের অনেকেই দূর-দূরান্ত থেকে এসেছিলেন। কেউ বাঁকুড়া, কেউবা মুর্শিদাবাদ থেকে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে খোলা হওয়ার সদস্যরা রবিবার মধ্যরাতে পার্ক সার্কাস ময়দান এলাকায় সমবেত হন। তারপর রাত বারোটার পর নতুন বছর শুরু হলেই কম্বল বিতরণ কর্মসূচি শুরু হয়। কলকাতার বিভিন্ন রাস্তা ঘুরে ঘুরে সেইসব মানুষদের দেওয়া হয়, যারা কম্বল ছাড়াই শীতের মধ্যে ফুটপাথে শুয়ে থাকেন। অসহায় মানুষদের খুঁজে খুঁজে তুলে দেওয়া হয় ভালবাসা মাখা উষ্ণতার কম্বল।

এ নিয়ে উদ্যোক্তাদের তরফে আসিফ রেজা আনসারী ও জাহানারা খাতুন বলেন, খোলা হাওয়া প্রতিষ্ঠা লগ্ন থেকেই বিভিন্ন সমাজসেবামূলক কাজকর্ম করে আসছে। শিক্ষা, আইন সংক্রান্ত নানান কাজ ও সরকারি প্রকল্পের সুবিধা কিভাবে পাওয়া যেতে পারে এ সম্পর্কে যেমন সার্বিক সচেতনতা সৃষ্টির কাজ করি। পাশাপাশি বিভিন্ন সেবামূলক কাজের অঙ্গ হিসেবেই রবিবার মধ্যরাতে কম্বল বিতরণ করা হয়। আগামী ১৬ তারিখ একটি ব্লাড ডোনেশন ক্যাম্প করা হবে বলেও জানান তারা।
কম্বল বিতরণ কর্মসূচিতে সক্রিয় ভূমিকা পালন করেন রিপন শেখ, আহিদুল, সুমন ভট্টাচার্য, মোকাবুল, বাবুসোনা, রাহুল মন্ডল, রুবিনুর, শাহনাজ, আফিনা, ফিরোজা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *