Spread the love

ডাঃ সুনীল শর্মার বই ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ এবং ‘চ্যাটজিপিটি’ প্রকাশিত হয়েছে কলকাতা বইমেলায়

কলকাতা: ডক্টর সুনীল কুমার শর্মার দুটি প্রযুক্তি-ভিত্তিক বই ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ এবং ‘চ্যাটজিপিটি’ আন্তর্জাতিক কলকাতা বইমেলার প্রেস কর্নারে বাণী প্রকাশন এবং ভারতীয় ভাষা পরিষদ আয়োজিত একটি অনুষ্ঠানে প্রকাশ করা হয়। এ উপলক্ষে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা, সমাজ ও সাহিত্য’ শীর্ষক আলোচনা সভারও আয়োজন করা হয়। প্রবীণ লেখক-সমালোচক ডক্টর শম্ভুনাথ সভাপতিত্বে অনুষ্ঠানে সাহিত্যিক মৃত্যুঞ্জয় শ্রীবাস্তব, ইতিহাসবিদ হিতেন্দ্র প্যাটেল, লেখক ডক্টর সুনীল কুমার শর্মা এবং বাণী প্রকাশন গ্রুপের নির্বাহী পরিচালক অদিতি মহেশ্বরী গোয়েল এই বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন। অধিবেশনটি পরিচালনা করেন অধ্যাপক সঞ্জয় জয়সওয়াল।

প্রবীণ সমালোচক ড. শম্ভুনাথ বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা কতটা সভ্যতার অর্জন হিসেবে প্রমাণিত হবে তা এখনও স্পষ্ট নয়। মেধা রোবট মানুষের বিকল্প হতে পারে না। তা সত্ত্বেও এ ধরনের বই সমাজে আসা উচিত এবং সেগুলোকে স্বাগত জানানো উচিত, এগুলো সমাজের জ্ঞানকে সমৃদ্ধ করে।’ লেখক ও সাংস্কৃতিক কর্মী মৃত্যুঞ্জয় শ্রীবাস্তব বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা সৃজনশীলতার বিকল্প নয় তাই সৃজনশীলতার কোনো সংকট নেই। ইতিহাসবিদ অধ্যাপক হিতেন্দ্র প্যাটেল বলেন, ‘শ্রমের আনন্দ এবং নিয়ন্ত্রণের আকাঙ্ক্ষা কৃত্রিম বুদ্ধিমত্তার ফল। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং শারীরিক শ্রমের মধ্যে কী গ্রহণ করবে তা সমাজ ঠিক করবে।

কবি ও প্রযুক্তিবিদ ড. সুনীল কুমার শর্মা বলেন, ‘প্রয়োজন অনুযায়ী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা প্রয়োজন এবং এটি শিল্প বিকাশে বড় বিপ্লব আনতে পারে। যাইহোক, AI মানব কল্যাণ এবং মানুষের ক্ষমতা প্রসারিত করে সভ্যতার বিকাশের জন্য ব্যবহার করা উচিত। অতএব, এটি অপরিহার্য যে AI এর বিকাশকে অবশ্যই দায়িত্বশীলভাবে নৈতিক দায়িত্বশীল AI ধারণাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।‘ এই অনুষ্ঠানে কলকাতার শতাধিক সাহিত্য-সংস্কৃতি কর্মী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *