Spread the love

কলকাতার ধনধান্য অডিটরিয়ামে সাঁই-ভজন পরিবেশন শৈলেন্দ্র ভারতীর

আসিফ রেজা আনসারী: শৈলেন্দ্র ভারতী একজন প্রখ্যাত সংগীতশিল্পী। ভক্তিগীতি, বিশেষ করে ভজন গানের সঙ্গে যে কজন বিখ্যাত শিল্পীর নাম সর্বাগ্রে উচ্চারিত হয়, তিনি তাঁদের মধ্যে অন্যতম। শুধু তাই নয়, হিন্দি তামিল, বাংলা, পাঞ্জাবি ইত্যাদি ভাষাতে তিনি সংগীত পরিবেশন করেন। দেশের বিভিন্ন প্রান্তে তাঁকে নিয়ে মিউজিক কনসার্ট করা হয়। রবিবার কলকাতার ধনধান্য অডিটরিয়ামে এমনই একটি মিউজিক্যাল সন্ধ্যায় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী শৈলেন্দ্র ভারতী। এ দিন তিনি সাঁই ভক্তদের এক প্রোগ্রামে বিশেষ আমন্ত্রিত অতিথি ছিলেন। সুজয় খান্ডেলওয়ালের বই প্রকাশ এবং সাঁইবাবার উদ্দেশ্যে সংগীতসন্ধ্যায় তিনি ছিলেন মূল শিল্পী। শৈলেন্দ্র ভারতী এই অনুষ্ঠানে বিভিন্ন ভাষায় সংগীত পরিবেশন করেন। তিনি যখন সংগীত পরিবেশন করছেন, শ্রোতরাও তখন মুগ্ধ হয়ে করতালি সহযোগে তা উপভোগ করেন।

এ প্রসঙ্গে এ প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শৈলেন্দ্র ভারতী জানান, তিনি এর আগেও কলকাতায় বহুবার এসেছেন। এখানকার মানুষের ভালোবাসা তাঁকে মুগ্ধ করে। এদিনেও তাঁর খুব ভালো লেগেছে। সাহিত্য-সংগীতের বিষয়ে কলকাতার প্রশংসাও করেন শৈলেন্দ্র ভারতী। তিনি বলেন, এখানকার মানুষ সাহিত্য, সংগীত এবং বিশিষ্টদের সম্মান দিতে জানে। দেশের অন্যান্য প্রান্তের থেকে কলকাতার চরিত্র সম্পূর্ণ আলাদা, তাই এখানকার মানুষজনের আহ্বানে সাড়া দিতে তাঁর খুব ভালো লাগে। তিনি শুধু ভক্তিগীতিই নয়, ভাগবত গীতা, রামচরিত মানস বা সাঁই সচ্চরিতের ভাষ্যপাঠ করেছেন। এগুলো নিয়ে অনেক অ্যালবাম বেরিয়েছে, ইউটিউবেও বিভিন্ন পর্বে দেখা যাচ্ছে।
উল্লেখ্য, মুম্বাইয়ের এই সংগীতশিল্পী মূলত ভক্তিগীতি গাইতে সাচ্ছন্দবোধ করেন। যদিও সিনেমায় তাঁর বেশ কিছু গান রয়েছে। সেগুলোও জনমানসে বিশেষ পরিচিতি লাভ করেছে। পাঞ্জাবি, হিন্দি, মারাঠি, বাংলা ইত্যাদি নানান ভাষায় তিনি বহু গান গেয়েছেন। বিশিষ্ট সংগীতশিল্পী আশা ভোঁসলে পণ্ডিত ভীমসেন যোশী, পণ্ডিত সসরাজ, শিল্পী লতা মঙ্গেশকরের মতো মানুষদের সঙ্গে শৈলেন্দ্র ভারতীর বহু গান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *