Spread the love

একটি ধারাবাহিক চিকিৎসা পথে এগোনোর দিশারী মণিপাল কমিউনিটি কেয়ার প্রোগ্রাম

শিলিগুড়ি, 6 মার্চ, 2024- ক্যান্সার চিকিৎসায় যত্নের সাথে এগিয়ে যাওয়া এমন এক প্রতিকূল পরিবেশের সামনে এনে দাঁড় করে যার প্রতিটি ধাপে একান্ত সমর্থন এবং পাশে থাকার দাবি রাখে। এখানে এমন এক পদ্ধতির প্রয়োজন যা শুধুমাত্র চিকিৎসা গন্ডীর মধ্যে সীমাবদ্ধ থাকে না । ক্যানসারের চিকিৎসার সময় রোগীদের যে চ্যালেঞ্জগুলির সম্মুখীন হতে তা বুঝেই মণিপাল হাসপাতাল, ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু, ক্যান্সার রোগীদের তাদের চিকিৎসার সময় বিশেষ করে পশ্চিমবঙ্গের মতো দূরবর্তী স্থান থেকে আসা রোগীদের ব্যাপক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি পূরণ করে।

এই বিষয়ে, মণিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু একটি মণিপাল কমিউনিটি কেয়ার প্রোগ্রামের আয়োজন করেছে যার উদ্দেশ্য হল রোগীর সমস্ত চাহিদা পূরণের জন্য একটি সামাজিক-সাংস্কৃতিক সংযোগ গড়ে তোলা। আর যেহেতু রোগীর সর্বোত্তম চাহিদা যত্ন তাই, অভিজ্ঞতার মাধ্যমে তাদের সমস্যার সমাধানই আমাদের একমাত্র উদ্দেশ্য ।

কমিউনিটি কেয়ার অনুষ্ঠানে প্রখ্যাত চিকিৎসা বিশেষজ্ঞ এবং বক্তারা অংশ নিয়েছিলেন । ডাঃ মনীশ রাই, হাসপাতালের পরিচালক, মনিপাল হাসপাতাল, ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু, ডাঃ শাব্বের জাভেরি, চেয়ারম্যান এইচওডি এবং কনসালটেন্ট-সার্জিক্যাল অনকোলজি, মনিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু এবং ডাঃ পুনম পাটিল, কনসালটেন্ট – মেডিকেল অনকোলজি, মণিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু, দের মত বিশেষজ্ঞরা তাদের বক্তব্যের মাধ্যমে হাসপাতালের সৎ উদ্যোগ, বিশেষ করে মণিপাল কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টারের গুরুত্ব উপলব্ধি করিয়েছেন ৷

এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ডাঃ মনীশ রাই, হাসপাতালের পরিচালক, মণিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু, বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে, আমাদের হাসপাতাল শহরতলি তথা ভারতের যেকোন বড় থেকে আসা রোগীদের চমৎকার স্বাস্থ্য পরিষেবা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। রোগী-কেন্দ্রিক পন্থা এবং অত্যাধুনিক চিকিৎসা প্রদানের পাশাপাশি, আমরা ভিন্ন শহর থেকে যারা এখানে বিশেষত ক্যান্সারের চিকিৎসা করতে আসেন তাদের নানান সমস্যা তথা অসুবিধের কথাও আমরা বিশেষ ভাবে খেয়াল রাখি। পশ্চিমবঙ্গ তথা ভিন্ন শহর থেকে হাসপাতালে আসা রোগীদের ধারাবাহিক চিকিৎসা প্রদান আমরা নানান সুবিধে প্রদান করি। দূর-দূরান্ত থেকে আসা রোগী তথা তাদের পরিজনদের হাসপাতালে আসার আগের পূর্ববর্তী পরিষেবা প্রদানে আমাদের সহায়করা সদা তৎপর থাকে। হাসপাতালে আসার পর রোগীদের থাকা থেকে শুরু করে তাদের চিকিৎসা শেষ হওয়া পর্যন্ত আমাদের দক্ষ বহুভাষিক দল দ্বারা রোগীদের যত্নের সঙ্গে তাদের সঙ্গে মানসিক সংযোগের মাধ্যমে স্বস্তি প্রদানের চেষ্টা করি ।

25 বছরেরও বেশি সময় ধরে, মণিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড, বেঙ্গালুরু-এ মণিপাল কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টার ভারত তথা বিদেশ থেকে আগত রোগীদের ক্যান্সারের চিকিৎসায় নিয়মিত যত্ন প্রদান করে আসছে। এই উৎসর্গকৃত কেন্দ্রটি ক্যান্সারের চিকিৎসায় নতুন থেরাপি এবং প্রযুক্তি প্রয়োগ করে নিত্য দিন অগ্রগতির মাধ্যমে রোগীর যত্নের সমস্ত প্রয়োজনীয়তা মেটাতে সফল প্রমাণিত হয়েছে ।

ডাঃ শাব্বের জাভেরি, চেয়ারম্যান এইচওডি এবং পরামর্শদাতা – সার্জিক্যাল অনকোলজি, ক্যান্সার চিকিৎসায় বিশেষ যত্নের গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, “ক্যান্সারের সল্যচিকিৎসায় রোগ নির্ণয় থেকে অস্ত্রোপচার পরবর্তী যত্ন প্রদানের ক্ষেত্রে বিভিন্ন দিককে কেন্দ্রীভূত করাই একটি সর্বোত্তম পদ্ধতি। ক্যান্সােরে শল্যচিকিৎসায় প্রযুক্তিগত অগ্রগতি, রোবোটিক্স চিকিৎসা আরও বৈপ্লবিক পরিবর্তন এনেছে এবং রোগে উন্নত ফলাফল, কম সময়ে দ্রুত সেরে ওঠার ফলে রোগীদের মধ্যে এক সন্তুষ্টি প্রদান করে । মণিপাল কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টার অত্যাধুনিক পদ্ধতিতে রোগ নির্ণয় ব্যক্তিগতকৃত চিকিৎসা পরিকল্পনা, উন্নত অস্ত্রোপচারের কৌশল এবং উন্নত মানের পোস্ট-সার্জিক্যাল ব্যবস্থাপনা প্রদানে অনন্য নজির সৃষ্টি করেছে।

ক্যান্সারে একটি মাল্টিমোডাল চিকিৎসার কথা উল্লেখ করে, ডাক্তার পুনম পাটিল, কনসালটেন্ট – মেডিকেল অনকোলজি, বলেন, “ক্যান্সারের চিকিৎসা আজকে শুধু কেমোথেরাপি এবং রেডিয়েশনের থেকেও অনেক বেশি । এটা নির্ধারিত চিকিৎসা, ইমিউনোথেরাপি এবং আণবিক থেরাপির আবির্ভাবের সঙ্গে অনেক দূর এগিয়ে গেছে, যা আজ ‘প্রিসিশন অনকোলজি’ নামে একটি নতুন যুগের জন্ম দিয়েছে এবং ক্যান্সারের চিকিৎসায় নতুন আশার দ্বার উন্মোচন করেছে। প্রচলিত ঝুঁকির কারণগুলি ক্যান্সারের বহুমুখী প্রকৃতির মোকাবেলায় সক্রিয় থেরাপিউটিক ব্যবস্থার মাধ্যমে আমাদের পথ দেখায়। সাম্প্রতিক ক্যান্সার যা HER-2 স্তন ক্যান্সার যা আণবিক পরীক্ষার মাধ্যমে চিহ্নিত করে চিকিৎসার পরিকল্পনায় সহায়তা করে, শুধুমাত্র ক্যান্সার সৃষ্টিকারী কোষগুলিকে লক্ষ্য করে ক্যান্সার কোষগুলিকে ধ্বংস করতে এবং তার বৃদ্ধি বন্ধ করার দিকে মনোনিবেশ করে।”

মণিপাল হসপিটাল ওল্ড এয়ারপোর্ট রোড তার কমিউনিটি প্রোগ্রামের সাথে শুধুমাত্র ক্যান্সার নির্ণয় এবং চিকিৎসা সেবার মধ্যেকার ফাঁকগুলি পূরণই করে না, বরং এমন এক ভবিষ্যতও দেখতে পায় যেখানে ক্যান্সার শুধুমাত্র ইতিহাসের পাতায় থেকে যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *