Spread the love

আকাশ বাইজুস চালু করল তাদের সবচেয়ে বড় এবং সবচেয়ে প্রতীক্ষিত ন্যাশনাল ট্যালেন্ট হান্ট পরীক্ষা, অ্যানথে ২০২৩; সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রদের জন্য ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি এবং নগদ পুরস্কার দেওয়া হবে

আকাশ ইনস্টিটিউটের জাতীয় বৃত্তি পরীক্ষা, অ্যানথে হবে ৭-১৫ অক্টোবর, ২০২৩-এর মধ্যে, এটি অনলাইন এবং অফলাইন উভয় মোডে অনুষ্ঠিত হবে
১০০% পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে; ৭০০ জন শিক্ষার্থীকে নগদ পুরস্কার দেওয়া হবে
সমগ্র গ্রেড জুড়ে ১০০ জন শিক্ষার্থী ন্যাশনাল সায়েন্স এক্সপিডিশন-এর অংশ হওয়ার সুযোগ পাবে
গত বছর একটি রেকর্ড তৈরি হয়েছিল যখন ১৬.৫ লক্ষেরও বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল
অনেক টপার (নিট ইউজি ২০২৩-এ সর্বভারতীয় র‌্যাঙ্ক ৩, ৫, ৬ এবং জি অ্যাডভান্স ২০২৩-এ সর্বভারতীয় র‌্যাঙ্ক ২৭,২৮) অ্যানথে`র সঙ্গে তাদের যাত্রা শুরু করেছিল

Kolkata, July 26, 2023: পরীক্ষার প্রস্তুতিমূলক পরিষেবাগুলির ক্ষেত্রে ন্যাশনাল লিডার, আকাশ বাইজু`স আজ তাদের জনপ্রিয় এবং সবচেয়ে প্রতীক্ষিত অ্যানথে (আকাশ ন্যাশনাল ট্যালেন্ট হান্ট পরীক্ষা) ২০২৩-এর ১৪ তম সংস্করণ উদ্বোধন করল। এই ফ্ল্যাগশিপ বার্ষিক বৃত্তি পরীক্ষা সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ১০০% পর্যন্ত স্কলারশিপ ও উল্লেখযোগ্য নগদ পুরস্কার সহ তাদের সম্ভাবনাকে উন্মোচন করতে সাহায্য করবে। তরুণ মননকে মেডিসিন বা ইঞ্জিনিয়ারিংয়ে একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের স্বপ্নের দিকে এগিয়ে যাওয়ার জন্য ক্ষমতায়ন করে, অ্যানথে ২০২৩ সাফল্যের একটি অসাধারণ গেটওয়ে হওয়ার প্রতিশ্রুতি দেয়। কোলকাতায় প্রেসকে সম্বোধন করে, সুশ্রী বিনা আগরওয়াল (প্রধান কোঅর্ডিনেটর), মিঃ দেবজ্যোতি মজুমদার (ডিন), মিঃ রাজু সিং (জেনারেল ম্যানেজার-এডমিশন) এবং মিঃ সুদীপ্ত চৌধুরী (প্রধান মার্কেটিং অফিসার) অ্যানথে ২০২৩-এর বৈশিষ্ট্য এবং সুবিধাগুলির ব্যাখ্যা করেন।

অ্যানথে স্কলারশিপ প্রাপকরা আকাশ-এ তাদের নাম নথিভুক্ত করতে পারবে এবং নিট, জি, স্টেট সিইটি, স্কুল/বোর্ড পরীক্ষা এবং এনটিএসই ও অলিম্পিয়াডের মত প্রতিযোগিতামূলক বৃত্তি সহ বিভিন্ন পরীক্ষার জন্য প্রস্তুত হবার ক্ষেত্রে বিশেষজ্ঞদের কাছ থেকে প্রশিক্ষণ ও পরামর্শ পেতে পারবে।

এই বছর শিক্ষার্থীদের জন্য একটি দুর্দান্ত সংযোজন হল বিভিন্ন শ্রেণির ১০০ জন শিক্ষার্থীর জন্য সমস্ত খরচ সহ একটি ৫ দিনের ন্যাশনাল সায়েন্স এক্সপিডিশন-এর অংশ হওয়ার সুযোগ পাওয়া যাবে।

নিট (আন্ডার গ্র্যাজুয়েট) এবং জি (অ্যাডভান্সড)-এর মত পরীক্ষায় আকাশ বাইজুস-এর বেশ কয়েকজন ছাত্র বছরের পর বছর ধরে শীর্ষস্থানীয় র‌্যাঙ্কার হিসাবে উঠে আসার সঙ্গে সঙ্গে অ্যানথে পরীক্ষায়ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। আকাশ-এর যে সমস্ত শিক্ষার্থী অ্যানথের সঙ্গে আকাশ-এ তাদের শিক্ষার যাত্রা শুরু করেছে, তাদের মধ্যে রয়েছে নিট(আন্ডার গ্র্যাজুয়েট)-এ চ্যাম্পিয়ন হওয়া কৌস্তভ বাউরি (সর্বভারতীয় র‌্যাঙ্ক ৩), ধ্রুব আদবানি (সর্বভারতীয় র‌্যাঙ্ক ৫) এবং সূর্য সিদ্ধার্থ এন (সর্বভারতীয় র‌্যাঙ্ক ৬)-এর মত ছাত্র। একইরকমভাবে, অ্যানথে`র সঙ্গে যাত্রা শুরু করা ছাত্ররা, যারা জি (অ্যাডভান্সড) ২০২৩-এ প্রশংসনীয় অবস্থান অর্জন করেছে, তাদের মধ্যে রয়েছে আদিত্য নীরজে (সর্বভারতীয় র‌্যাঙ্ক ২৭) এবং আকাশ গুপ্তা (সর্বভারতীয় র‌্যাঙ্ক ২৮)।

অ্যানথে ২০২৩ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, আকাশ এডুকেশনাল সার্ভিসেস লিমিটেড(এইএসএল)-এর সিইও মি. অভিষেক মহেশ্বরী বলেন, “লক্ষ লক্ষ শিক্ষার্থীর স্বপ্ন এবং সামর্থ্যের মধ্যে ব্যবধান দূর করে তাদের প্রত্যাশা পূরণের ক্ষেত্রে অ্যানথে অনুঘটক হিসেবে কাজ করছে৷ ২০১০ সালে এর সূচনা হওয়ার পর থেকে, আমরা অবস্থানের প্রতিবন্ধকতা ভেঙ্গে সমগ্র দেশব্যাপী যোগ্য শিক্ষার্থীদের জন্য আমাদের কোচিং-এর সুযোগকে প্রসারিত করার চেষ্টা করেছি। অ্যানথে যেকোনও অবস্থানে থাকা শিক্ষার্থীদের জন্য তাদের নিজস্ব গতিতে নিট এবং আইআইটি-জি পরীক্ষার ক্ষেত্রে প্রস্তুত করার দরজা খুলে দিয়েছে। আমরা অ্যানথে ২০২৩-এ বেশি সংখ্যক অংশগ্রহণের প্রত্যাশা করছি এবং শিক্ষার্থীদের একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের কাছাকাছি নিয়ে যাওয়ার লক্ষ্যে অটল থাকছি।“

অ্যানথে ২০২৩ হবে ৭ অক্টোবর থেকে ১৫ অক্টোবর, ২০২৩ পর্যন্ত। ভারতের ২৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে অনলাইন এবং অফলাইন, এই উভয় মোডেই অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। এখানে ১০০% পর্যন্ত বৃত্তি ছাড়াও, টপ স্কোরাররাও নগদ পুরস্কার পাবে।

পরীক্ষার সমস্ত দিনগুলিতে সকাল ১০:০০ থেকে রাত ০৯:০০-এর মধ্যে অ্যানথে অনলাইন পরীক্ষা অনুষ্ঠিত হবে। অফলাইন পরীক্ষা হবে ৮ ও ১৫ অক্টোবর, ২০২৩-এ দুটি শিফটে: সকাল ১০:৩০ থেকে ১১:৩০ এবং বিকেল ০৪:০০টা থেকে ০৫:০০টা পর্যন্ত সময়ে। সারা দেশে আকাশ বাইজু`স-এর ৩১৫+ কেন্দ্রে হবে এই পরীক্ষা। শিক্ষার্থীরা তাদের জন্য সুবিধাজনক এক ঘণ্টার স্লট বেছে নিতে পারবে।

অ্যানথে হল একটি এক ঘন্টার পরীক্ষা, যার মধ্যে মোট ৯০ নম্বর থাকবে এবং এতে ৪০টি মাল্টিপল-চয়েস প্রশ্ন থাকবে, যা শিক্ষার্থীদের গ্রেড এবং স্ট্রিম প্রত্যাশার ওপর ভিত্তি করে থাকবে। সপ্তম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য, প্রশ্নগুলি পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, গণিত এবং মানসিক ক্ষমতার মত বিষয়গুলি কভার করবে। মেডিক্যাল শিক্ষার জন্য প্রত্যাশী দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য, প্রশ্নগুলি পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান এবং মানসিক ক্ষমতা কভার করবে। একই শ্রেণির ইঞ্জিনিয়ারিং প্রার্থীদের জন্য, প্রশ্নগুলি পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং মানসিক ক্ষমতা কভার করবে। একইভাবে, একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্রদের জন্য, যারা নিট-এর দিকে লক্ষ্য রেখে প্রস্তুতি নিচ্ছে, তাদের জন্য প্রশ্নগুলি পদার্থবিদ্যা, রসায়ন, উদ্ভিদবিদ্যা এবং প্রাণিবিদ্যা কভার করবে। আবার ইঞ্জিনিয়ারিং প্রার্থীদের জন্য প্রশ্নগুলি পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত কভার করবে।

অ্যানথে ২০২৩-এ নাম নথিভুক্ত করার জন্য ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ হল, অনলাইন পরীক্ষা শুরু হওয়ার তিন দিন আগে এবং অফলাইন পরীক্ষার সাত দিন আগে। পরীক্ষার ফি অফলাইন মোডের জন্য ১০০ টাকা এবং অনলাইন মোডের জন্য কোনও ফি লাগবে না।

অ্যানথে ২০২৩-এর ফলাফল ঘোষণা করা হবে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য ২৭ অক্টোবর, ২০২৩-এ, সপ্তম থেকে নবম শ্রেণির ছাত্রদের জন্য ০৩ নভেম্বর, ২০২৩-এ এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রদের জন্য ফলাফল ঘোষণা করা হবে ০৮ নভেম্বর, ২০২৩-এ। ফলাফল আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *