Spread the love

ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে…..
গোপাল দেবনাথ : আসানসোল, ১৮ মার্চ ২০২২। এই বিশ্বে আম বাঙালির জীবনে বারো মাসে তেরপার্বন লেগেই থাকে। শীতকাল শেষ হওয়ার সাথে সাথে বসন্তের আগমন হয় বাঙালি সহ সকল মানুষের মন রঙ্গীন হয়ে ওঠে।
ফাল্গুনী পূর্ণিমার দিনে রাধা কৃষ্ণের দোল উৎসব কে স্মরণে রেখে বাঙ্গালীর আর পাঁচটা উৎসবের মতো বসন্ত উৎসব ও একটি বিশেষ উৎসব। নবদ্বীপের শ্রী শ্রী চৈতন্যদেব এই দোল উৎসব কে সার্বিকভাবে মানুষের মনে প্রবেশ করাতে পেরে ছিলেন।
আজ সারা দেশ সহ বিশ্বের নানা প্রান্তে ধর্মপ্রাণ মানুষ নানান ধরণের রং ও আবির মাখিয়ে একে অন্যকে রাঙ্গিয়ে দিয়েছে।
দূরের মানুষ ও এইদিনে আপন হয়ে যায়। কিন্তু আমাদের দেশ সহ আমাদের রাজ্যে এমনও মানুষ আছেন যাদের দু বেলা পেট ভরে খাবার জোটে না।
রং খেলা এবং একে অপর কে রং দিয়ে রাঙিয়ে দেওয়ার যে কি আনন্দ সেইসব তারা কোন দিনও অনুভব করতে পারে না।
সেইসব মানুষের কাছে রং খেলা বিলাসিতার সমান। কিন্তু ওই শ্রেণীর মানুষের  ও তো ইচ্ছে হয় একটু হলেও নিজেদের রাঙিয়ে দেওয়ার। এই সকল দুঃস্থ মানুষের কথা মাথায় রেখে প্রতি বছর এর মতো এই বছরও অলইন্ডিয়া হিউম্যান রাইটস আসানসোল রেল স্টেশনএ ভবঘুরে দের নিয়ে রঙ খেলায় মেতে উঠলো। তাদের হাতে নানান রং, আবির, পিচকারী ও মিষ্টি তুলে দেওয়া হয়।
সংস্থার প্রতিষ্ঠাতা ও সর্ব ভারতীয় চেয়ারম্যান বুম্বা মুখার্জী সাংবাদিকদের বলেন দুঃস্থ ও নিপীড়িত মানুষের পাশে কেউ থাকুক বা না থাকুক  অল ইন্ডিয়া হিউম্যান রাইটস সর্বদা মানুষের পাশে ছিলো, আছে এবং থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *