Spread the love

অন্যকে সন্তুষ্ট করার জন্য নয়; নিজের দায়িত্ববোধ থেকে লিখতে হবে: ডা. আবুল কালাম আজাদ লিটু

নন্দিনী নূর।। লেখক হতে হয় নিজের মেধা আর পরিশ্রমের জোরে। একজন ক্রিকেটারকে যেমন প্রচুর পরিশ্রম করতে হয়, রাজনীতিবিদকে যেমন প্রচুর ত্যাগ স্বীকার করতে হয়। তেমনি একজন লেখককেও চর্চা, অনুশীলন করতে হয়। কচ্ছপের কামড় দিয়ে পড়ে থাকতে হয়। লেখক হতে হলে পড়তে হবে, পড়তে হবে এবং প্রচুর পড়তে হবে। পড়ার কোনো বিকল্প নেই। বই পড়লে জ্ঞানের পরিধি বিস্তৃত হয়। শুধু ক্লাসে পড়ার বই নয়, বাইরের বই। সব ধরনের বই। হতে পারে তা গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, জীবনী, আলোচনা, সমাজবিজ্ঞান, দর্শন, ইতিহাস সবকিছু।
মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে
২৯ ডিসেম্বর সকাল ১১টায় শহরের পোস্ট অফিস পাড়ায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে ‘বিদ্রোহী সাহিত্য পরিষদ’ (বিএসপি) যশোর এর বিশেষ সংকলন ‘বিদ্রোহী’- ২০২৩ (২৭তম) সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল যশোর এর সাবেক তত্বাবধায়ক এবং ঐতিহ্যবাহী ‘যশোর ইন্সটিটিউট’ যশোর এর সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম লিটু।

ডা. লিটু আরো বলেন, অন্যকে সন্তুষ্ট করার জন্য নয়; নিজের দায়িত্ববোধ থেকে লিখতে হবে। সত্য বলতে হবে, তা যত তিক্তই হোক। নিজের বিবেক ও প্রজ্ঞাকে কাজে লাগাতে হবে। কবিগুরু রবীন্দ্রনাথ বলেছেন, ‘আমার এ ধূপ না পোড়ালে, গন্ধ কিছুই নাহি ঢালে, আমার এ দীপ না জ্বালালে, দেয় না কিছুই আলো।’ তুমি যদি লেখক হতে চাও, নিজেকে পোড়ানোর জন্য প্রস্তুত থাকো সবার আগে’।

বিএসপির সভাপতি আহমদ রাজু এবং সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্নার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশেষ সংকলন ‘বিদ্রোহী’ সম্পাদক কাজী নূর। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কবি ও কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু, সাংবাদিক ও গবেষক সাজেদ রহমান বকুল, প্রফেসর দীনেশ মন্ডল।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কবি ও কথাসাহিত্যিক চঞ্চল শাহরিয়ার। আলোচক হিসেবে বক্তব্য রাখেন, কবি ও গবেষক ড. সবুজ শামীম আহসান, কবি ও কথাসাহিত্যিক রাশিদা আখতার লিলি, কবি নাঈম নাজমুল।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদ্রোহী ২৭ তম সংখ্যায় ৮ দেশের ১১৪ কবি সাহিত্যিকের লেখায় সমৃদ্ধ হয়েছে। লেখক সংখ্যা বিনামূল্যে লেখককে পৌছে দেয়া অব্যাহত রেখে বিদ্রোহী আগামীতে ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *