Spread the love

অনন্ত জীবনের ইতিবৃত্ত এবার ইউটিউবে

অনেক মানুষকেই মৃত্যু ভয় তাড়িয়ে বেড়ায়।
পরীক্ষায় অকৃতকার্য হওয়া বা অনেক সময় অন্য কোনো অভিমানে আত্মঘাতী হন ছাত্র-ছাত্রীরা। কিন্তু আত্মহত্যা কখনোই সমস্যার সমাধান নয় বলে মনে করেন মেন্টর, কোচ ও কাউন্সিলর
ডঃ সুজিত পাল। দীর্ঘ ১৭ বছর ধরে ডঃ পাল মৃত্যুর পর আত্মার পুনরায় মাতৃজঠরে প্রতিস্থাপন নিয়ে গবেষণা করে আসছেন এবং মানুষকে মৃত্যু ভয় থেকে মুক্তি দিতে কাউন্সেলিঙের পাশাপাশি ইউটিউব চ্যানেলের মাধ্যমে সাধারন মানুষকে সচেতন করার কাজও করে চলেছেন সারা বিশ্ব জুড়ে। সেই চ্যানেলটি ইংরাজী হওয়ায় ভারত ও বাংলাদেশের বাংলাভাষী মানুষদের তা বুঝতে কিছুটা অসুবিধা হয়। তাই এবার বাংলাভাষী মানুষদের জন্যে বাংলায় ইউটিউব চ্যানেল নিয়ে এলেন সুজিত বাবু। এই নতুন বাংলা ইউটিউব চ্যানেলের নাম দেওয়া হয়েছে DrSujitpaulBengali.
সুজিত বাবু তার ইউটিউব চ্যানেলে একের পর এক ভিডিও তৈরি করে মানুষের কাছে তুলে ধরছেন যে,
প্রকৃত কাউন্সেলিং এবং মৃত্যুর পর আমাদের দেহ এবং আত্মার কি পরিণতি হয় সে সম্পর্কে মানুষের সঠিক ধারনাই মানুষকে মৃত্যু ভয় আটকাতে মানসিক শক্তি যোগাতে পারে।
সুস্থ্য, অসুস্থ্য সকলকেই মৃত্যু ভয় গ্রাস করতে পারে। তার জন্যে নিজের মনকে শক্ত করতে হবে।
মনে রাখতে হবে মৃত্যু কখোনই দুঃখের নয়। বরন মৃত্যু এক চরম আনন্দের ।
একজন মৃত্যু পথযাত্রী মানুষকে আঁকড়ে টেনে ধরে রাখাটা তার আত্মার যাত্রাকে বাধা প্রাপ্ত করা।
মানুষ যদি সত্যিই তার পরিজনের আত্মার শান্তি চান তাহলে মৃত্যুকে গ্রহন করতে শিখতে হবে ।
অপঘাতে মৃত্যু বা সময়ের আগেই জোর করে মৃত্যুর চেষ্টা আত্মাকে বারবার কষ্ট দেয়।
প্রতিটি বস্তুর সক্রিয়তার বা কার্যকারিতা শেষ হলে তার যেমন প্রতিস্থাপন প্রয়োজন মানুষের আত্মারও একটি নির্দিষ্ট কার্যকাল থাকে। কার্যকালের শেষে তারও প্রতিস্থাপন জরুরি।
সেক্ষেত্রে দেহ যখন তার কার্যকারিতা থামিয়ে দেয় তখন আত্মা অন্যত্র প্রতিস্থাপিত হয়। অর্থাৎ মানুষের পুর্নজন্ম হয় না। আত্মারও পুর্নজন্ম হয় না। সুধু আত্মা একটি দেহ আধার থেকে অন্য একটি দেহকে আধার করে নিজের কার্যকারিতা শুরু করে।
খুব কাছের মানুষকেও যদি সঠিক সময়ে এটা বোঝানো যায় যে সবকিছু আঁকড়ে ধরে রাখাটা জীবনের ধরন নয়, কখনও কখনও কিছু বিষয়কে যেতে দিতে হয়।
মনোস্তাত্বিকভাবে তাকে যদি প্রি ডেথ প্রসেস সম্পর্কে বোঝানো যায়, তবে মৃত্যু কখনই তার কাছে আতঙ্কের হবে না। বরং তার এই ইহলোক থেকে পরলোক হয়ে পুনরায় ইহলোকের সফর অনেকটাই আনন্দের হতে পারে।
তিনি বলেন,মানুষ কিভাবে সঠীক ভাবে জীবন ধারন করবেন, জীবনে এফিসিয়েন্সি আনার জন্যে কি কি করতে হবে, জীবনকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে কিভাবে এবং কিভাবে কর্মক্ষেত্রে সফল হবেন কিভাবে এই সব দিকগুলিও তুলে ধরা হয়েছে এই ইউটিউব চ্যানেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *