Spread the love

সাংবাদিক নাদিম হত্যায় মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের উদ্বেগ

বাংলাদেশ করেসপন্ডেন্ট।। জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলায় সাংবাদিক মোঃ গোলাম রাব্বানী নাদিম হত্যার ঘটনায় উদ্বেগ জানিয়েছে বাংলাদেশে ‘মিডিয়া ফ্রিডম কোয়ালিশন’ (এমএফসি)। ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রসহ এমএফসি’র ১১ দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনার স্বাক্ষরিত এক বিবৃতির মাধ্যমে ২২ জুন বৃহস্পতিবার এ উদ্বেগের কথা জানা যায়।

যৌথ এ বিবৃতিতে সাক্ষর করেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, ফ্রান্স, কানাডা, ডেনমার্ক, জার্মানি, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডের হাই কমিশনার এবং রাষ্ট্রদূতেরা।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি এবং একাত্তর টিভির বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিমের উপর ১৫ জুন ভয়াবহ হামলার ঘটনায় আমরা, এমএফসির নিম্ন সাক্ষরকারী সদস্যরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা তার পরিবার এবং বন্ধুদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজন অপরাধীদের গ্রেফতার করে আইনি প্রক্রিয়া শুরু করে ব্যবস্থা নিয়েছে জেনে, আমরা গৃহীত পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছি।’

এমএফসির বিবৃতিতে বলা হয়, কঠিন প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে, ঘটনার বিবরণ প্রকাশ করে এবং তথ্যর অবাধ প্রবাহকে উৎসাহিত করে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মিডিয়া ফ্রিডম কোয়ালিশন বাংলাদেশে দায়িত্বশীল সব সংবাদপত্রের স্বাধীনতা, প্রতিশোধ বা ক্ষতির ভয় ছাড়াই সাংবাদিকদের কাজ করার অধিকার এবং সাংবাদিকদের ওপর হামলার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার জন্য সোচ্চার হওয়ার আহ্বান জানায়।

উল্লেখ্য, দেশে ও দেশের বাইরে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন দেশের অংশীদারিত্বমূলক সংগঠন মিডিয়া ফ্রিডম কোয়ালিশন বা এমএফসি। যা ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। ছয় মহাদেশের ৫০টিরও বেশি দেশ এমএফসি’র সদস্য। এমএফসি’র সদস্য রাষ্ট্রের মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, নরওয়ে, সুইডেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও রয়েছে। সংগঠনটি সংবাদকর্মী বা সংবাদ মাধ্যমের বিভিন্ন বিভাগে কর্মরতদের নিরাপত্তা নিয়ে কাজ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *