Spread the love


আমিরুল ইসলাম,

দুর্গা উৎসব যে সর্বজনীন তার স্পষ্ট ছবি ধরা পরল আজ শান্তিনিকেতন মেডিকেল কলেজে আদিবাসি মায়েদের সিঁদুর খেলা ও নৃত্যের মাধ্যমে হলো বিসর্জন।

লোকাচার আর লোকসংস্কৃতির মেলবন্ধন ঘটলো বোলপুরে। আদিবাসী নৃত্য করে মা দুর্গার সামনে এসে, নিজেদের মধ্যেই সিঁদুর খেলায় মেতে উঠলেন আদিবাসী মহিলারা। আজ এমনই ঘটনার সাক্ষী থাকলো বোলপুরের শান্তিনিকেতন মেডিকেল কলেজ।
শরৎ এলে নীল আকাশে সাদা মেঘের ভেলা আর চারিদিকে কাশফুলের দোলা যেমন থাকে, তেমনি দুর্গাপুজোর সঙ্গে ওতপ্রোত ভাবে কোথাও যেন জড়িয়ে রয়েছে আদিবাসী নাচ।
আজ সকালে তারাই এসে হাজির হয়েছিল শান্তিনিকেতন মেডিকেল কলেজে। সেখানে তখন উপস্থিত পশ্চিমবঙ্গ ল-কমিশনের চেয়ারম্যান বিচারপতি প্রণব কুমার চট্টোপাধ্যায়। আদিবাসী নৃত্য দিয়ে তাঁকেও অভ্যর্থনা জানালেন আদিবাসী রমণীরা।
তার মাঝেই লোকাচার মেনে উপস্থিত অন্যান্য মহিলাদের সাথেই সিঁদুর খেলার উদ্যোগ নিলেন আদিবাসি মহিলারা। দেবী প্রতিমাকে ঘিরে নাচের সঙ্গে চলল একে অন্যকে সিঁদুর মাখানোর পালা।
প্রায় সমস্ত পুজো মণ্ডপে এইসব আদিবাসী পুরুষ নারীরা নাচ দেখালেও, কোথাও যেন পুজোর অংশ গ্রহণে ব্রাত্য হয়ে থাকেন তারা। আজকের এই অভিনব উদ্যোগ ও পদক্ষেপ অন্য বার্তাই দেবে বলেই মনে করছেন সকলে।
শুধুমাত্র লোকাচার মেনে সিঁদুর খেলাই নয়, স্বতঃস্ফূর্তভাবে তারা অংশ নিলেন নবপত্রিকা বিসর্জনেও।
কলেজের সভাপতি মলয় পিট তিনি জানান, “শুধু দুর্গা পুজো নয়, আমরা সিদ্ধান্ত নিয়েছি ঈদ ও বাদনা পরবেও এভাবেই কর্মসূচী নেওয়া হবে এবং সমাজের সকল স্তরের মানুষকে সঙ্গে নিয়ে পালন করা হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *