Spread the love

শাকনাড়া গ্রামে বিশালাক্ষী দেবীর নতুন মন্দিরের উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার মাধবডিহি থানার শাকনাড়া গ্রামে রথযাত্রার দিন নবনির্মিত বিশালাক্ষী দেবীর মন্দিরের উদ্বোধন হলো। উদ্বোধক শ্যামসুন্দর চতুষ্পাঠির পন্ডিত কালীপদ মিশ্র। এই উপলক্ষে মন্দির প্রাঙ্গনে “পন্ডিত প্রেমচন্দ্র শিক্ষা কেন্দ্রের” উদ্বোধন করেন শ্রীযুক্ত বিশ্বনাথ চট্টোপাধ্যায়, তিনি প্রেমচন্দ্রের অধস্তন পঞ্চম পুরুষ। উল্লেখ্য এই কেন্দ্রে পন্ডিত কালীপদ মিশ্রের তত্ত্বাবধানে সংস্কৃত ভাষা শিক্ষা এবং পুরোহিত প্রশিক্ষণ চলবে। এদিন “বিশালাক্ষী দেবী : প্রেমচন্দ্র তর্কবাগীশ এবং চট্টোপাধ্যায় পরিবার” শীর্ষক এক অমূল্য গ্রন্থের উদ্বোধন করেন অধ্যাপক ড. সর্বজিৎ যশ, তিনি বর্ধমান ইতিহাস ও পুরাতত্ত্ব চর্চা কেন্দ্রের সম্পাদক। অনুষ্ঠানে পৌরোহিত্য করেন প্রবীণ শিক্ষাবিদ শক্তিপদ রায়, বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন প্রবীণ সমাজসেবী অজিত ভট্টাচার্য, গবেষক ও শিক্ষক ড. যুগল মুখোপাধ্যায়, সকাল থেকে মন্দিরে যাগ-যজ্ঞ-পূজার মাধ্যমে সমস্ত ক্রিয়া সম্পাদন করেন পুরোহিত রামপ্রসাদ বন্দোপাধ্যায়।
মন্দির উদ্বোধন উপলক্ষে নিজেদের পিতৃভূমিতে শিকড়ের টানে দূর-দূরান্ত থেকে চট্টোপাধ্যায় পরিবারের সদস্যবর্গ এই মিলন মেলায় যোগদান করেন। কলকাতা নিউটাউনের বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সুভাষচন্দ্র ঘোষ, হাওড়ার বালি থেকে বিশিষ্ট গণিত শিক্ষক উদয় চট্টোপাধ্যায়, কল্যাণী ও হালিশহরের বিশিষ্ট শিক্ষক সন্দীপ চট্টোপাধ্যায় ও সঞ্জীব চট্টোপাধ্যায় প্রমুখ মানুষের উপস্থিতিতে শাকনাড়া গ্রামে বিশালাক্ষী দেবীর মন্দির প্রাঙ্গন মুখরিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সমাজসেবী পলাশ কুমার রায়।
অনুষ্ঠানে মন্দিরের রূপকার বিশিষ্ট ইঞ্জিনিয়ার পথিকৃৎ চট্টোপাধ্যায়, প্রেমচন্দ্র চট্টোপাধ্যায়ের পঞ্চম উত্তরপুরুষ বিশ্বনাথ চট্টোপাধ্যায় এবং তার সহধর্মিনী সমাজসেবী শ্রীমতি প্রভা দেবী, চট্টোপাধ্যায় পরিবারের প্রবীণ সদস্যা শ্রীমতি রানী চট্টোপাধ্যায় , এই মন্দির ও প্রেমচন্দ্র শিক্ষা কেন্দ্রের নির্মাণের মূল দায়িত্বে থাকা শ্রী শ্যামল চট্টোপাধ্যায় সহ উপস্থিত সমস্ত গুণীজনদের সংবর্ধনা প্রদান করেন শাকনাড়া গ্রামের সুসন্তান প্রবীণ সাংবাদিক প্রবীর চট্টোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *