Spread the love

রিলিজ হলো মৌলিক গানের ভিডিও ‘সূরের ধর্ম’

পারিজাত মোল্লা,

চলতি সপ্তাহে মুক্তি পেল একটি আধুনিক বাংলা মৌলিক গানের ভিডিও ‘সূরের ধর্ম’।সূরের কোনো ধর্ম নেই, বর্ণ নেই, জাত নেই। সমস্ত ধর্মীয় সাংস্কৃতিক বিভেদ ও বিভাজনের উর্ধ্বে গিয়ে সুর সর্বজনীন এক শান্তির কথা বলে। এই মূল ভাবধারার উপর ভিত্তি করেই অরিন্দম রায়ের কথায় ও অনুরাগ চট্টোপাধ্যায়ের সুরে তৈরী হয়েছে নতুন এই গান। এই মিউজিক ভিডিওটির মিউজিক ডিজাইন করেছেন শুভজিৎ (টুবাই) রায়। জি বাংলা সা রে গা মা পা, ২০২০-২১ – এর ১৮ জন কণ্ঠশিল্পী মিলে গেয়েছেন এই গান। কৃষ্ণকলি সাহা, নীহারিকা নাথ, রাহুল সিনহা, রক্তিম চৌধুরী, সায়ন্তন অধিকারী, সোনালী ব্যানার্জী, অনুরাগ চ্যাটার্জি, তমজিৎ বোস, জ্যোতি শর্মা, সমদীপ্তা মুখার্জী, অর্পিতা চক্রবর্তী, অমিত তালুকদার, সৌম্যদীপ সরকার, অর্কদীপ মিশ্র, দেবরূপ রাহা, বিদীপ্তা চক্রবর্তী, অদিতি চক্রবর্তী, অভিষেক নট্ট কণ্ঠ দিয়েছেন এই গানে। এই আন্তর্জাতিক সঙ্গীত দিবসে “জি মিউজিক বাংলা” -র ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পেল এই গান। মিউজিক লঞ্চে উপস্থিত ছিলেন আবীর চট্টোপাধ্যায়, শ্রীকান্ত আচার্য্য, জয় সরকার, রথীজিৎ ভট্টাচার্য্য, শ্রেয়া ভট্টাচার্য্য, অদিতি মুন্সী সহ আরো অনেকে।
মিউজিক ভিডিওর বিষয়ে বলতে গিয়ে গীতিকার অরিন্দম রায় জানালেন, “জি বাংলা সা রে গা মা পা এর এতজন শিল্পীকে একত্রিত করে গানটা তৈরী করা সহজ ছিল না। আমি সব সময় চাই নতুন প্রজন্মের প্রতিভাদের এগিয়ে রাখতে, তাদের উৎসাহ দিতে, তার জন্যই আমাদের এই প্রয়াস। আমরা যারা সুরের মানুষ তাদেরও ধর্মীয় বিভাজন কখনো বিচলিত করে তুলতে পারে না বলেই আমার বিশ্বাস। আশা করি এই মিউজিক ভিডিও সকলের ভালো লাগবে।”এই গানে জি বাংলা সা রে গা মা পা, ২০২০-২১ প্রতিযোগিতার ১৮ শিল্পী একসাথে গান করার পাশাপাশি বাদ্যযন্ত্রও বানিয়েছেন বেশ কয়েকজন। পিয়ানো বানিয়েছে সোনালী ব্যানার্জী এবং অনুরাগ চ্যাটার্জী সাথে গিটার বানিয়েছে- অভিষেক নট্ট, রাহুল সিনহা ও তমজিৎ বোস। আর ব্যঞ্জ বানিয়েছে অর্কদীপ মিশ্র।
একসঙ্গে এতজন নতুন শিল্পীদের নিয়ে কাজ করা বাংলা সঙ্গীত জগতে এই প্রথম। আর সবটাই এই গানের গীতিকার অরিন্দম রায়ের পরিকল্পনা। কুর্নিশ অরিন্দম বাবুকে এত প্রাসঙ্গিক এবং অমূল্য একটি গান বাংলার সঙ্গীতপ্রেমী মানুষদের উপহার দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *