Spread the love

রাস পূর্ণিমা কি এবং কেন

উৎসব মুখী বাঙালির উৎসবের শেষ কোথায় ! দুর্গা পুজো থেকে শুরু করে এক এক করে লক্ষী পুজো ,কালি পুজো ,কার্তিক পুজো আসে । অবশ‍্য কার্তিক পুজোর আগে জগধাত্রী পুজো আছে । শেষে আসে গুরু পূর্ণিমায় রাস উৎসব ( গুরু নানকের জন্ম তিথি )। এখানে এই উৎসব সাড়ম্বরে চলে টানা এক সপ্তাহ ধরে । রাস উৎসবে জনরাশের সঙ্গে পাল্লা দিয়ে মাইকের তীব্র শব্দ হজম করতে করতে আমাদের হজম যন্ত্র বেশ হজম করে চলেছে । করোনা প‍্যান্ডামিকের ভয়ে এখন কে আর ঘরে বসে থাকে ? রাস উৎসবে জনতার ভীড়ে করোনা মারীচ রাক্ষসের মতো কখন বাতাসে মিলিয়ে যায় । ধরতে গেলেও সে ধরা দেয় না । শ্রীকৃষ্ণের লীলা বলা যায় ।
রাস উৎসব কার্তিকী পূর্ণিমায় গোপনারীদের সঙ্গে শ্রীকৃষ্ণের নৃতোৎসব । রাস পূর্ণিমায় মূলতঃ রাধা কৃষ্ণের প্রেম লীলাকে কেন্দ্র করে এই উৎসব । এখানে রাধা কৃষ্ণের প্রেম পর্যায়ের বিভিন্ন পর্ব থাকে যা দেখার জন‍্যে পূণার্থীদের সঙ্গে হুজুকে দর্শণার্থীদের প্রেম ভক্তির ঢল নামে । গদ গদ চিত্তে তারা কৃষ্ণ লীলা দেখে ভক্তি আর পূণ‍্য সঞ্চয় করে নিজেদেরকে ধন্য মনে করে ‌। রাধা কৃষ্ণের প্রেম লীলার বিভিন্ন রূপের সঙ্গে থাকে শ্রীকৃষ্ণের অলৌকিক শক্তির পরিচয় । অশুভ শক্তিকে বিনাশ করার গৌরব কথা । গোঠে গিয়ে গরু চরানোর নামে নানা দুষ্টমির গোষ্ঠ গাঁথা । বাঁশির অমোঘ টানে রাধাকে মোহিত করে । বিরহিণী রাধার অন্তরে কি হল ! কেবল সেই জানে মনে ।
রাখাল থেকে কখন নৌকার মাঝি সেজে তিনি গোপিনীদের বৃন্দাবন থেকে মথুরায় খেয়া পার করান । মাথায় দধি ,ঘোলের কলসি নিয়ে তারা মথুরায় বিক্রি করেন ‌। কিন্ত রাধা রাণীর বেলায় তিনি নৌকা ডুবির ভয় দেখালে,রাধা রাণী ভয়ে তাকে জড়িয়ে ধরেন ‌। এইভাবে শ‍্যাম সোহাগিনী রাই শ‍্যামকে জড়িয়ে খেয়া পার হতেন ।
এই প্রেমলীলা দৈবীক না লৌকিক আমার জানা নেই । তবে রোমাঞ্চকর প্রেমের পটভূমি বলা যায় । রাস উৎসবে এক এক করে সব পর্ব দেখার পর রাধা কৃষ্ণ শত সখি পরিবৃত্তে অসামান্য নৃত‍্য ভঙ্গিমা মন আকৃষ্ট না হয়ে থাকতে পারে না । তবে এখানে এতো সখি থাকে না । তারপর খুব ভীড় হয় রাধা কৃষ্ণের ঝুলনে । ওই দোলনায় দোল দেবার জন‍্যে সবাই ব‍্যাস্ত হয়ে হাত বাড়ায় । পূণ‍্য অর্জনের এমন সুযোগ কে হাত ছাড়া করতে চায় ? রাধা কৃষ্ণ পাশাপাশি দোলনায় বসে অনবরত বেশ দোল খায় ! এইভাবে দোল খাবার আনন্দে সবার মনে সুপ্ত আগ্নেয়গিরির মতো সুপ্ত বাসনা জেগে ওঠে । এমন সুখের কপাল নিয়ে কে জন্মায় কে জানে ! ভক্তি, প্রেম, আর জনরাশ রাস উৎসবকে কেন্দ্র করে আবর্তিত হয় । কোথাও বিচ্ছেদ নেই । চরৈবেতি । রাস উৎসব (প্রেম) জীবনের মন্ত্র ছাড়া জীবন কখনো বেঁচে থাকে !

সুবল সরদার
মগরাহাট
দক্ষিণ ২৪ পরগণা
তাং ১৯ ১১ ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *