Spread the love

গৌতম তালুকদার ( সম্পাদক বিধান শিশু উদ্যান)

2022 সালের মাধ‍্যমিক এবং উচ্চমাধ‍্যমিক পরীক্ষার প্রস্তুতির জন‍্য বিধান শিশু উদ‍্যান পরিচালিত BSU PRAYAS MOCK TEST এর প্রথম পরীক্ষার Doubt clearing ক্লাস আজ 14.11.2021 রবিবার সকাল 11 টা থেকে শুরু হয়েছিল বিধান শিশু উদ‍্যানে এবং চললো প্রায় বেলা দু’টো পযর্ন্ত।
কলকাতার আশেপাশের বেশ কয়েকটি সেন্টারের ছাত্রছাত্রীরা আজ বিধান শিশু উদ‍্যানে এসেছিল তাদের অভিভাবকদের সাথে। সমস্ত রকম covid-19 প্রোটোকল মেনে এই doubt clearing এর ক্লাসের আয়োজন করা হয়েছিল। কয়েকদিন আগে থেকেই এই ক্লাস বিভিন্ন জেলায় শুরু হয়ে গেছে। আগামী সপ্তাহে সব জেলার doubt clearing ক্লাস সম্পন্ন হয়ে যাবে এবং তারপর শুরু হবে ডিসেম্বর মাসে অনুষ্ঠিতব‍্য দ্বিতীয় BSU PRAYAS MOCK TEST এর প্রস্তুতি।
বিভিন্ন জেলায় আমাদের মাননীয় শিক্ষক শিক্ষিকা যাঁরা এই মক টেস্টের খাতা দেখেছেন তাঁরা একটি বিষয়ে সকলেই একমত। করোনাজনিত কারনে দীর্ঘদিন বিদ‍্যালয়ে না যাওয়ার ফলে ছাত্রছাত্রীদের লেখাপড়ার ক্ষেত্রে প্রভূত ক্ষতি হয়েছে। অনভ‍্যাসের কারনে অনেকে নির্দিষ্ট সময়ের মধ্যে লিখতেই পারছে না। আলোচনা প্রসঙ্গে ছাত্রছাত্রীরা বলছে–তাদের হাত চলছে না। উচ্চমাধ‍্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে এই সমস‍্যাটা বেশি।
Doubt clearing ক্লাসের শেষে বিস্তারিত আলোচনা পর আমরা শিক্ষক শিক্ষিকা মনে করছি এই সমস‍্যাগুলো সামনে রেখে বিভিন্ন জেলায় কর্মশালার আয়োজন করবো। অবশ‍্যই নতুন করে বিদ‍্যালয় খোলার পর করোনা পরিস্থিতি কি হয় তা বিবেচনা করে। তবে আমরা সবাই আশাবাদী। সবকিছু ভালোর দিকেই যাবে। আমরা বিধান শিশু উদ‍্যানের স্বাভাবিক কাজকর্ম আবার পুরোদমে করতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *