Spread the love

বিনোদন সাহিত্য পত্রিকার শারদ সংখ্যা প্রকাশ,

নীহারিকা মুখার্জ্জী,

      করোনা বিধিকে মান্যতা দিয়ে মেদিনীপুর শহরের গুহরায় ভবনে ৩ রা অক্টোবর শুধু এই রাজ্য থেকে নয় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত দেড় শতাধিক কাব্যপ্রেমী মানুষের উপস্থিতিতে এবং প্রায় ২০০ জন কবি-সাহিত্যিকের অমর সৃষ্টি কবিতাকে পাথেয় করে আনন্দ প্রকাশনীর সহযোগিতায় 'বিনোদন সাহিত্য পত্রিকা'র শারদীয়া সংখ্যা ১৪২৮ ( তৃতীয় বর্ষ) প্রকাশিত হয়।     
      অনুষ্ঠানে উপস্থিত   কবি-সাহিত্যিকদের হাতে শারদীয়া সংখ্যা ও স্মারক সম্মাননা তুলে দেওয়া হয় । এছাড়াও আটজন কবি-সাহিত্যিক ও প্রাবন্ধিককে নজরুল গবেষক আজহার উদ্দীন খান নামাঙ্কিত  গ্রন্থ সম্মাননা প্রদান করা হয়।
       নবীন-প্রবীণ কবিদের স্বরচিত কবিতা পাঠ, সঙ্গীত পরিবেশন, সাহিত্য বিষয়ক আলোচনা ইত্যাদিতে ভরপুর চার ঘণ্টার অনুষ্ঠানটি খুবই উপভোগ্য ছিল। পঞ্চবান কাব্য স্রষ্টা ও বিনোদন সাহিত্য পত্রিকার সম্পাদক  কবি-সাহিত্যিক সুশান্ত ঘোষ সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ।  
       অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  বিশিষ্ট কবি, নাট্যকার ও বাচিক শিল্পী আরণ্যক বসু, সাহিত্যিক দিলীপ রায়, বিশ্ববঙ্গ বাংলা সাহিত্য অ‍্যাকাডেমীর প্রধান উপদেষ্টা কবি সঞ্জয় কুমার মুখোপাধ্যায়, আনন্দ প্রকাশনীর কর্ণধার নিগমানন্দ মণ্ডল, নজরুল গবেষক আজহার উদ্দীন খানের সুযোগ্য পুত্র আশিফ সুমন, সাহিত্য অনুরাগী সাংবাদিক সৌমেন্দু দে এবং সর্বোপরি সাহিত্য  সংগঠক 'সাহিত্য বন্ধু' সোমনাথ নাগ সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তি। এই অনুষ্ঠানের সভাপতি ছিলেন সোমনাথ নাগ। 
          সোমনাথ বাবু বলেন - ধীরে ধীরে বাংলা কাব্য জগত আবার তার প্রাণ ফিরে পাচ্ছে। সমাজ মাধ্যমে তো বটেই তার বাইরেও রাজ্যের বিভিন্ন প্রান্তে এই ধরনের সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মুখোমুখি দাঁড়িয়ে প্রবীণের অভিজ্ঞতায় সমৃদ্ধ হচ্ছে নবীন প্রতিভা। এরফলে শেষ পর্যন্ত লাভ হচ্ছে বাংলা কাব্য জগতের।
        এই মুহূর্তে রাজ্যের কিছু জায়গা বন্যায় ভাসছে। নিম্নচাপ জনিত প্রাকৃতিক বিপর্যয়কে মাথায় নিয়ে যেভাবে দুর্গত এলাকা থেকে কবি-সাহিত্যিকরা হাজির হয়েছেন তাতে  বিনোদন সাহিত্য পত্রিকার সম্পাদক সুশান্ত বাবু মুগ্ধ। এরজন্য তিনি প্রত্যেকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে আগামী দিনেও তাদের উপস্থিতি কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *