Spread the love

বনফুলের রচিত গল্প “জাগ্রত দেবতা” অবলম্বনে শর্ট ফিল্ম “জাগ্ৰতা” প্রদর্শিত হল

১৬ই এপ্রিল,২০২৩ রাজারহাট, নিউটাউনের আর্ট’স একরে অনুষ্ঠিত হয়ে গেলো কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকা এবং শ্রী তাপস রায়ের যৌথ প্রযোজনায় বিখ্যাত সাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায় “বনফুলের” রচিত গল্প “জাগ্রত দেবতা” অবলম্বনে নির্মিত লং শর্ট ছবি “জাগ্ৰতা।”

ছবিটি পরিচালনা করেছেন স্বনামধণ্য পরিচালক শ্রী জয়দীপ রাউত।এর আগে তিনি বেশ কিছু ছবি পরিচালনা করেছেন যেমন ‘কালি’,’সোহাগ’,’অলৌকিক’,’তিনবিন্দু’,’দ্যা লোড’,’মল্লার যেখানে নামে’ যা OTT platform খুব জনপ্রিয় হয়েছে। ‘জাগ্ৰতা’য় অভিনয় করেছেন বিখ্যাত অভিনেতা শ্রী রজতাভ দত্ত,নিশাদ ফারহান এবং অনুজয় চট্টোপাধ্যায় সহ আরো অনেকে।

প্রিমিয়ার উপলক্ষ্যে উপস্থিত ছিলেন বিখ্যাত কবি শ্রী জয় গোস্বামী মহাশয়,অভিনেতা রজতাভ দত্ত,নিশাদ ফারহান,অনুজয় চট্টোপাধ্যায়, কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকার সাধারণ সম্পাদক শ্রী উজ্জ্বল চৌধুরী,সম্পাদিকা শ্রীমতী সুপর্ণা চক্রবর্তী, সভাপতি শ্রীমতী মৈত্রেয়ী চক্রবর্তী,সহ সভাপতি শ্রী পঙ্কজ দত্ত,সহ সম্পাদক বিমান বিশ্বাস,শ্রী তাপস রায় এবং কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকার পরিচালক মন্ডলী ও অনেক সাহিত্য ও সিনেমা প্রেমী গন্যমান্য ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানে গানের ডালি উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী অমিত ঘোষাল।তার অসাধারণ পারফরম্যান্স দর্শক শ্রোতাদের মন জয় করে নিয়েছিল।

কবিতার কক্ষপথ সাহিত্য পত্রিকার সাধারণ সম্পাদক উজ্জ্বল চৌধুরী বলেন,তিনি ভাবতেই পারেননি এক বছরেরও কম সময়ে কবিতার কক্ষপথ এত বড় বড় কাজের মধ্যে জড়িয়ে পড়বে। বলেন উনি কবিতার কক্ষপথের এই নতুন সাংস্কৃতিক ভূমিকা ও চরিত্র নিয়ে খুবই আশাবাদী। উজ্জ্বল বাবু অভিনেতা রজতাভ দত্ত ও অন্যান্য কলাকুশলীদের প্রতি তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং পরিচালক জয়দীপ রাউতের ভূয়সী প্রশংসা করেন ও তাঁর সাফল্য কামনা করেন। প্রযোজকদের পক্ষ থেকে সভাপতি মৈত্রেয়ী চক্রবর্তী উদিয়মান তারকা নিশাত ফারহানের উচ্ছ্বসিত প্রশংসা করেন আসন্ন ফিল্ম ফেস্টিভল গুলিতে জাগ্রতা র সাফল্য কামনা করেন।
প্রযোজক ও কবিতার কক্ষপথের সম্পাদিকা সুপর্না চক্রবর্তী জানান, কবিতার কক্ষপথ কে যেমন আজ প্রযোজকের ভূমিকায় দেখা যাচ্ছে তেমনই খুব শিগগিরই সবাই কবিতার কক্ষপথ কে স্বতন্ত্র প্রকাশকের ভূমিকাতেও দেখবেন। তাঁরা এই বছর তাঁদের নিজস্ব কবিতা সংকলন মোহনা ছাড়াও আরো একটি যৌথ সংকলন প্রকাশের পরিকল্পনায় আছেন। আসন্ন কোন সাংবাদিক সম্মেলনে সেই বইয়ের বিষয়ে বিস্তারিত জানাবেন বলে বলেন।
প্রযোজক তাপস রায় জানান, বহুদিন টেলিভিশন ইন্ডাস্ট্রির সাথে যুক্ত থাকার সুবাদে ছবি করার প্রস্তাব আগেও পেয়েছেন কিন্তু এর আগে কখনও প্রত্যক্ষ ভাবে অংশগ্রহণের কথা ভাবেন নি। কবিতার কক্ষপথের কর্ম তালিকায় সাহিত্য, চলচ্চিত্র ও সমাজ সেবা মূলক কাজের যে আশ্চর্য মেল বন্ধন, তাই তাঁকে এই ধরনের কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিতে অনুপ্রাণিত করেছে। তাপস রায় আশাবাদী যে জাগ্রতা দর্শকদের হৃদয়গ্রাহী হবে এবং এই বছরের দ্বিতীয় বা তৃতীয় কোয়ার্টারে তিনি জানাবেন তিনি কবিতার কক্ষপথ ও জয়দীপ রাউতের আসন্ন কোন ছবিতে প্রযোজকের ভূমিকায় থাকবেন কি না।পরিচালক জয়দীপ রাউত প্রথমেই আর্ট একর ও শ্রী শুভাপ্রসন্ন র কৃতজ্ঞতা স্বীকার করে জানান তিনি ভবিষ্যতেও কবিতার কক্ষপথ ও তাপস রায় এর সাথে আরো বহু কাজ একসাথে করতে চান। তিনি মনে করেন জাগ্রতার প্রযোজকরা সম্পূর্ণ স্বাধীন ও স্বতন্ত্র কাজের যে সুযোগ সংস্কৃতি ও বাতাবরণ তৈরী করেছেন তা সত্যিই বিরল এবং তা যে কোন স্রষ্টার সবচেয়ে বড় কাম্য শর্ত। এই ভাবে এগোন নিঃসন্দেহে ভবিষ্যতে আরো অনেক ভাল কাজ করতে বলেন জয়দীপ। সাফল্যের বাকি দায়ভার দর্শকের ওপর বলে বক্তব্য শেষ করেন তিনি। অভিনেতা রজতাভ দত্ত ছবির সাফল্য কামনা করেন। পরিচালক হিসেবে জয়দীপের নিজস্বতা ও দক্ষতার জন্য তাঁকে সাধুবাদ দেন এবং প্রযোজকদের পরামর্শ দেন এরকম সাহিত্য নির্ভর ছবি যদি ভবিষ্যতে আরো হয় তাতে সাহিত্য ও চলচ্চিত্রের সার্বিক উন্নতি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *