Spread the love

শুভদীপ ঋজু মন্ডল,

বাংলা রাইটার্স ফোরাম ও বাংলা রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের 102 তম জন্মজয়ন্তী তে অনুষ্ঠিত হলো বাংলা কবিতা উৎসব। নবদ্বীপ ধাম রেলস্টেশন সংলগ্ন গিরি লক্ষ্মী গেস্ট হাউস কনফারেন্স হলে রবিবার সারাদিন ব্যাপী পন্ডিত বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন কবি ও গবেষক তারকেশ্বর চট্টরাজ রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক সুব্রত দাস সহ অতিথিবৃন্দ বাংলার বাঁকুড়া ,কোচবিহার মেদিনীপুর ,নদিয়া পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, মালদা বালুরঘাট, বিভিন্ন জেলা থেকে আগত শতাধিক কবি কবিতা পড়েন। কবিতা পাঠ আলোচনা নাচ গান ও ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্মৃতি পুরস্কারে সম্মানিত করা হয় বিশিষ্ট লেখক লেখিকাদের। ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্মৃতি পুরস্কার পেয়েছেন কবি ও গবেষক তারকেশ্বর চট্টরাজ, রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক ও গবেষক সুব্রত দাস, কবিতার জন্য পুরস্কার পেয়েছেন কবি আবদুল কুদ্দুস মল্লিক, কবি মধুসূদন সাঁতরা কবি মিলন ভৌমিক কবি পার্থ ব্যানার্জি, সাংবাদিক সাধন মন্ডল, কবি সন্ধ্যা রং কবি ও সম্পাদক শশীবালা অধিকারী, কবি সরস্বতী অধিকারী, কবি স্বাগতা কর্মকার, কবি ও চিকিৎসক স্বপনকুমার ঢালী, কবি ষষ্ঠী চরণ ঘোষ, কবি শিঞ্জিনী বসু, কবি অনির্বাণ নীল, কবি শিবেশ মুখোপাধ্যায়, কবি ও সম্পাদক সমীর শীল, হোমিও চিকিৎসক পার্থসারথি বর, কবি ও শিক্ষিকা মঞ্জুলা বর,কবি জয়দেব দত্ত, কবি তপতী নন্দী, মেধাবী ছাত্রী নবীনা কংস বণিক কে বিশেষ পুরস্কারে সম্মানিত করা হয়েছে।
সংগঠনের রাজ্য সভানেত্রী বিশিষ্ট কবি কৃষ্ণা বসু কবিতা সম্পর্কে ভার্চুয়াল ভাষণে বলেন যে কবিতা হচ্ছে অল্প কথায় অনেক কিছু বলার মাধ্যম। কবিতা মানুষকে বেঁচে থাকতে এবং মানুষকে আলোর পথে নিতে কবিতার গুরুত্ব যথেষ্ট রয়েছে।
কবিতা উৎসবের উদ্বোধক তারকেশ্বর চট্টরাজ এবং প্রধান অতিথি রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক সুব্রত দাস বিদ্যাসাগর সম্পর্কে আলোচনা করেন। রাজ্য সম্পাদক কবি ও সাংবাদিক শ্যামল রায় কবি ও কবিতা সম্পর্কে বলেন বর্তমান সময়ে কবিতা নিয়ে মানুষকে আরো বেশি বেশি করে ভাবতে হবে। কবিতার উৎকর্ষতা বাড়ানোর উপর সকলকে আরম মনোনিবেশ করার কথা বলেন তিনি। কারণ বর্তমান এবং আগামী দিন কবিতা মানুষকে স্বপ্ন দেখাবে বেঁচে থাকতে কবিতা নিয়ে আরো গবেষণামূলক কাজ সকলকে উৎসাহিত করবে। তবে আনন্দেরকথা মহিলারাও কবিতার প্রতি ভালোবাসার টানে কবিতা লিখছেন কবিতা উৎসবে অংশ নিচ্ছেন ভালো দিক। কবিতা পড়েন উদয় কুমার সাহা, সন্ধ্যা সাহা, সূর্যকান্ত দেবনাথ, মনোরঞ্জন সাহা ,অলক কুমার দত্ত, অশোক দত্ত, তমা সরকার সঞ্জীব বসাক, কৌশিক গোস্বামী, রথীন পার্থ মণ্ডল, প্রবীর প্রামানিক, কবি শিবশেখর গন , সান্তনা হালদার, লিপি সেন স্বপন কুমার দাস, সুশান্ত ঘোষ, শৈলেন্দ্রনাথ ঘোষ, রুম্পা দে, বিভু মুখোপাধ্যায় অনির্বাণ নীল, বিশ্বজিৎ রায় ,বৈদ্যনাথ পাল, আলোকেশ ঘোষ, অসীম তপস্বী, সহ একাধিক লেখক লেখিকা। সঙ্গীত পরিবেশন করেন কাবেরী গোস্বামী ও নুপুর কংস বণিক। নৃত্য পরিবেশন করেন নবীনা কংস বণিক। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন রাজ্য সম্পাদক তথা সাংবাদিক কবি শ্যামল রায়। তার এই উদ্যোগকে উপস্থিত সমস্ত লেখক লেখিকা স্বাগত জানান তারা বলেন এই ধরনের অনুষ্ঠান মাঝেমধ্যে হলেই কবিদের মধ্যে লেখালেখির আদান-প্রদান হবে ও পরিচিতি বেড়ে উঠবে যা আগামী দিনের কবি বন্ধুদের চলার পথের পাথেয় হয়ে থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *