Spread the love

দুস্থদের পাশে দাঁড়ালো বিল্লগ্রাম ইচ্ছেডানা

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

       স্বপ্নের ডানা মেলে কল্পনার  জগতে উড়ে বেড়ানোর জন্য নয়, যতটা সম্ভব দুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে আউসগ্রাম বিধানসভার বিল্লগ্রামের অনুপম রায় 'ইচ্ছে ডানা'-র হাত ধরে গত তিন বছর ধরে ব্যক্তিগত উদ্যোগে বারবার দাঁড়িয়েছেন দুস্থদের পাশে। আরও বৃহত্তর লক্ষ্যকে সামনে রেখে ব্যক্তিগত মঞ্চকে অতিক্রম করে মাস ছয়েক আগে কয়েকজন বন্ধু ও ডাক্তারকে নিয়ে তিনি গড়ে তোলেন 'বিল্লগ্রাম ইচ্ছেডানা ওয়েলফেয়ার সোসাইটি'। সংস্হার  হাত ধরে গত ৩ রা অক্টোবর বিল্লগ্রাম বুড়োরায় মন্দিরে এক অনুষ্ঠানের মাধ্যমে বিল্লগ্রাম অঞ্চলের বিভিন্ন গ্রামের তিন শতাধিক  দুঃস্থ ও প্রতিবন্ধী মানুষের হাতে তুলে দেওয়া হয় নতুন বস্ত্র। পুজোর আগে নতুন জামা কাপড় পেয়ে অসহায় মানুষগুলি খুব খুশি। জানা যাচ্ছে তালিকা প্রস্তুত করার সময় কয়েকজন মানুষের নাম অনিচ্ছাকৃত ভাবে বাদ চলে যায়। সংস্হার পক্ষ থেকে দ্রুত তাদের হাতে নতুন বস্ত্র তুলে দেওয়া হবে।
         এর আগে একটি ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সেখানে স্হানীয় কয়েকজন শিল্পী নৃত্য পরিবেশন করেন। বস্ত্র বিতরণ  অনুষ্ঠানে  উপস্হিত ছিলেন সংস্হার সদস্য ডাঃ মন্টু ঘোষ, সুপ্রভাত ঘোষ, শুভাশীষ হাজরা, সুস্মিতা রায়, সুদর্শন পাল সহ  সমাজের বহু বিশিষ্ট ব্যক্তি । 

     সংস্হার প্রতিষ্ঠাতা সম্পাদক তথা প্রাণপুরুষ পেশায় ওষুধ কোম্পানিতে কর্মরত অনুপম রায় বললেন-  দীর্ঘদিন ব্যক্তিগত উদ্যোগে সমাজসেবা করলেও আরও বৃহত্তর লক্ষ্যকে সামনে রেখে   আমরা কয়েকজন বন্ধু মিলে একটি সেবামূলক প্রতিষ্ঠান 'বিল্লগ্রাম ইচ্ছেডানা ওয়েলফেয়ার সোসাইটি' গড়ে তুলি। আমাদের মূল লক্ষ্য   স্বাস্থ্য ও শিক্ষা সম্বন্ধে মানুষকে সচেতন করা। অর্থের অভাবে যারা পড়াশোনা করতে পারবে না তাদের পাশে দাঁড়ানো। তিনি আরও বললেন যদি এলাকার সহৃদয় মানুষ আমাদের পাশে দাঁড়ায় তাহলে আমরা আমাদের কাজের পরিধি আরও বাড়াতে পারব।
        জানা যাচ্ছে ইতিমধ্যে সংস্হাটি বেশ কয়েকটি বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা শিবিরের  আয়োজন করেছে এবং কয়েকজন দুস্থ ছাত্র ছাত্রীর পাশে দাঁড়িয়েছে। তাদের লক্ষ্য প্রতি মাসে বিভিন্ন গ্রামে একটি করে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *