Spread the love

ছন্নছাড়া ক্লাবের কালীপুজোয় উপচে পড়ল ভিড়,

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

        সরাসরি রাজনীতিকরণ না হলেও ক্লাবের সম্পাদক হলেন তৃণমূল কংগ্রেস শহর সভাপতি কুশল মুখার্জ্জী, তার উপর সুবর্ণ জয়ন্তী বর্ষ এবং দীর্ঘদিনের ঐতিহ্য । স্বাভাবিক ভাবেই গুসকরা ছন্নছাড়া ক্লাবের কালীপুজোয় ভিড় উপচে পড়ল গুসকরা বারোয়ারি তলায়। নিজ নিজ ওয়ার্ডে কালীপুজো থাকলেও প্রায় প্রতিটি ওয়ার্ড থেকে যেমন তৃণমূল নেতা-কর্মীরা হাজির ছিলেন তেমনি হাজির ছিলেন বহু সাধারণ মানুষ। ক্লাবের দীর্ঘদিনের সদস্যরা তো ছিলেনই। শুধু এ'বছর নয় গত পঞ্চাশ বছর ধরেই আলোর রোশনাই, প্যাণ্ডেলের 'থিম' ইত্যাদি দেখার জন্য ক্লাব প্রাঙ্গনের সামনে ভিড় উপচে পড়ে।
         ফিতে কেটে এবং প্রদীপ জ্বালিয়ে  পুজোর উদ্বোধন করেন শহরের বর্ষীয়ান ব্যবসায়ী যওয়রলাল মারোঠী। তাকে সাহায্য করেন ক্লাব সম্পাদক কুশল মুখার্জ্জী। এছাড়াও পুজো প্রাঙ্গনে তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে দলের মুখপত্র 'জাগো বাংলা'-র একটি স্টলও শুরু হয়। সেটি উদ্বোধন করেন আউসগ্রাম ১ নং ব্লক তৃণমূল সভাপতি সেখ সালেক রহমান ও শহর তৃণমূল সভাপতি কুশল মুখার্জ্জী।
        এর আগে শহরের একটি ড্যান্স অ্যাকাডেমির তিন সদস্য শতাক্ষী, প্রীথা ও দ্রাক্ষার নৃত্য প্রদর্শন উপস্থিত দর্শকদের মুগ্ধ করে। ক্লাবের পক্ষ থেকে জানা যাচ্ছে করোনাবিধি মেনে পুজোর সময় অঙ্কন সহ কয়েকটি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 
  আরও জানা হচ্ছে এবারের পুজোর 'থিম' হলো 'অক্সিজেন'। বেপরোয়া বৃক্ষচ্ছেদনের জন্য অক্সিজেনের ঘাটতি দেখা যাচ্ছে এবং পরিবেশ দূষিত হচ্ছে। কিছুদিন আগে অক্সিজেনের অভাবে বেশ কিছু করোনা আক্রান্ত রুগীর দুর্ভাগ্যজনক মৃত্যুও ঘটেছে। দর্শনার্থীদের সচেতন করার জন্য এই সমকালিন সমস্যাকে 'থিম' হিসাবে বেছে নেওয়া হয়েছে। প্রথম দিন হলেও উপস্থিত দর্শকদের মুখে 'থিম' এর প্রশংসা শোনা গেল। কাটোয়ার জনৈক শিল্পী বহু যত্ন সহকারে এই 'থিম'-এর মাধ্যমে মানুষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন। 
        দলের শহর সভাপতি হিসাবে তাকে শহরের বেশ কয়েকটি ওয়ার্ডের পুজোর উদ্বোধন করতে হয়েছে। তার উপর নিজের ক্লাবের পুজোর সুবর্ণ জয়ন্তী বর্ষ। কোথাও যাতে নুন্যতম ত্রুটি না থাকে সেদিকে নজর রাখতে হচ্ছে। স্বাভাবিক ভাবেই চরম ব্যস্ততা। তার ফাঁকেই কুশল বাবু বললেন- আজ আমাকে দ্বৈত সত্ত্বা পালন করতে হচ্ছে - একদিকে শহর সভাপতি হিসাবে বিভিন্ন ওয়ার্ডে যেতে হচ্ছে অন্যদিকে ক্লাব সম্পাদক হিসাবে করোনা আবহেও ক্লাবের কালীপুজোর অতীত ঐতিহ্য যাতে বজায় থাকে সেদিকেও নজর রাখতে হচ্ছে । কারণ 'ছন্নছাড়া' ক্লাবের কালীপুজো দীর্ঘদিন ধরেই গুসকরা ও তার পার্শ্ববর্তী এলাকার মানুষের কাছে যথেষ্ট আকর্ষণীয়। তিনি আরও বলেন     প্রবীণ-নবীন সদস্যদের উপস্থিতিতে পুজো প্রাঙ্গন হয়ে উঠেছে  প্রকৃত 'মিলনমেলা'। সুবর্ণ জয়ন্তী বর্ষে এটা আমাদের বাড়তি পাওনা। তিনি প্রত্যেককে মুখে মাস্ক ব্যবহার করার জন্য ও দূরত্ববিধি মেনে চলার জন্য অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *