Spread the love

সেখ সামসুদ্দিনঃ সরস্বতী আজ ২০ নভেম্বর নিজের ঘরে ঢুকলো। তাঁর অনেক দিনের সাধ মিটলো। একই সাথে মনের ইচ্ছাও পূরণ হলো আজ। আজ ছিল আবাস দিবস। এই দিনটিতেই সে তার নতুন বাড়িতে প্রবেশ করলো।
মেমারির নিঃশঙ্ক গ্রামের সরস্বতী ভট্টাচার্য্য গত আর্থিক বর্ষে বাংলার আভাস যোজনাতে একটি ঘর পেয়েছিল। তার এক লক্ষ কুড়ি হাজার টাকা, সঙ্গে একশো দিনের কিছু টাকা পেয়েছিল। আর নিজের কিছু সঞ্চয় ছিল সেটি দিয়ে একটি ছোট্ট বাড়ি সে তৈরি করে। একমাত্র সন্তান আর পুত্রবধুকে নিয়ে ছোট্ট পরিবার। সেই পরিবারে আজ খুশির দিন। আবাস দিবসে সকাল থেকে নিজের বাড়িটিতে সবাই মিলে মনের মতো করে সাজায় কলা গাছ, কলসি, বেলুন ইত্যাদি সহযোগে। পরে নিজেরাই একটি ফিতে কেটে গৃহে প্রবেশ করে।
আজ সারা জেলা জুড়ে আবাস দিবস পালিত হয়। তারই অঙ্গ হিসাবে মেমারি-১ পঞ্চায়েত সমিতির বিভিন্ন গ্রামেও দিনটি পালিত হয়। সভাপতি বসন্ত রুইদাস বলেন, আমরা দিনটি যথাযথ মর্যাদায় পালন করছি। প্রতিটি গ্রামে যাদের যাদের বাড়ি এখনো সম্পূর্ণ হয়নি তাদের বাড়ি যাচ্ছি, তাদের তাড়াতাড়ি শেষ করতে বলা হয়েছে। মেমারি-১ ব্লকের যুগ্ম বিডিও অংশুমান ঘোষ জানান, আমরা এই দিন দশটা পঞ্চায়েতর ছয়টি বাড়িতে গৃহ প্রবেশ অনুষ্ঠান করেছি আর কয়েক জায়গায় ভিত পুজোও করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *