প্রশাসন

সাংবাদিকদের ‘প্রেস’ জ্যাকেট দিল বেঙ্গল প্রেসক্লাব

জ্যোতিপ্রকাশ মুখার্জি


সাংবাদিকতা মানেই ঝুঁকি। পেশাগত কারণে জীবনের ঝুঁকি নিয়েও পাঠক বা দর্শকদের স্বার্থে সাংবাদিকদের বিভিন্ন ধরনের খবর সংগ্রহ করতে হয়, তা সেটা যত বিপজ্জনকই হোকনা কেন? বুকে ‘প্রেস কার্ড’ ঝুললেও অনেক সময় ভিড়ের মাঝে অন্যান্য মানুষ থেকে সাংবাদিকদের আলাদা করতে অসুবিধা হয়। ফলে মাঝে মাঝে তাদের অনিচ্ছাকৃত হেনস্থার শিকার হতে হয়। আবার অনেক সময় স্হানীয় মানুষও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়না। এই সব সমস্যার কথা মাথায় রেখে সাংবাদিকদের দৈহিক নিরাপত্তার স্বার্থে এগিয়ে এল বর্ধমানের অন্যতম প্রাচীন ‘বেঙ্গল প্রেস ক্লাব’। একজন সহৃদয় ব্যক্তির সহায়তায় ক্লাবের পক্ষ থেকে ২ রা আগষ্ট বর্ধমান কোর্ট কম্পাউন্ড চত্বরে উপস্থিত কুড়ি জন ক্লাব সদস্যের হাতে ‘মিডিয়া’ ও ‘প্রেস’ চিহ্নিত বিশেষ জ্যাকেট তুলে দেওয়া হয়। ক্লাব সূত্রে জানা যাচ্ছে যারা আজ উপস্থিত থাকতে পারেননি তাদের হাতেও পরে এই জ্যাকেট তুলে দেওয়া হবে।
সংগঠনের সম্পাদক সৌগত সাঁই বললেন – জ্যাকেটের পেছনে ‘প্রেস’ ও ‘মিডিয়া’ লেখা থাকায় এবং বিশেষ ধরনের জ্যাকেট হওয়ায় ভিড় থাকলেও সহজেই সাংবাদিকদের অন্যান্যদের থেকে আলাদা করে চিহ্নিত করা যাবে। এরফলে সংশ্লিষ্ট সাংবাদিকের নিরাপত্তা কিছুটা সুরক্ষিত থাকবে। যে ব্যক্তি এই ‘বিশেষ’ জ্যাকেটগুলি দিয়েছেন ক্লাবের পক্ষ থেকে তিনি তাকে কৃতজ্ঞতা জানান।
অন্যদিকে বেঙ্গল প্রেস ক্লাবের সভাপতি বিজয়প্রকাশ দাস জানান- প্রাচীন এই সংগঠন বরাবরই সাংবাদিক স্বার্থকে অগ্রাধিকার দিয়ে এসেছে। আগামী দিনেও সেই লক্ষ্যেই অবিচল থাকবে।পাশাপাশি শীঘ্রই বিভিন্ন জনসেবামূলক কর্মসূচীও নেওয়া হবে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত বেঙ্গল প্রেস ক্লাবের সদস্যরা সংগঠনের এই কর্মসূচীকে স্বাগত জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *