রাজনীতি

পশ্চিম বর্ধমানে আন্দোলনকারী কৃষকদের সমর্থনে শোভাযাত্রা

কৃষি বিলের বিরুদ্ধে সালানপুর ব্লকে ট্রাকটার মিছিল কৃষকদের:-

কাজল মিত্র,

প্রজাতন্ত্র দিবসের দিনে যেখানে সমস্ত ভারতবাসীর প্রজাতন্ত্র দিবস পালন করছে।সেইখানে ভারত মায়ের কৃষক সন্তানরা আন্দোলন মুখী হয়ে রয়েছে। ভারত সরকার যে কৃষক বিরোধী বিল পাস করেছে তার বিরুদ্ধে গত দুই মাস ধরে দিল্লির বিভিন্ন এলাকায় কৃষকরা আন্দোলন শুরু করে এবং এই আন্দোলনের মাধ্যমে বহু কৃষক নিজের প্রাণ বিসর্জন দিয়েছেন। এত কিছু হওয়ার পরেও ভারত সরকার এই বিল প্রত্যাহার করতে নারাজ। কারণ বহুদিন আগে থেকে
পরিকল্পিতভাবে বিজেপি সরকার আদানি আম্বানি হাতে এই কৃষি কার্য কে বিক্রি করে দিয়েছিলেন তাই এখন ভারত সরকারের অবস্থা খুবই শোচনীয় না খাবার গিলতে পারছি উগরে ফেলতে পারছে।এই অবস্থায় দাঁড়িয়ে রয়েছে আমাদের ভারত সরকার। কৃষি বিল প্রত্যাহারের দাবিতে কৃষকরা আজ প্রজাতন্ত্র দিবসের দিনে দিল্লির ও পাঞ্জাবের বর্ডার থেকে কৃষকরা দিল্লির বুকে ট্রাক্টর রেলি ডাক দেয়।তার এই আগুন গোটা দেশে ছড়িয়ে পড়ে। গোটা দেশের কৃষকরা একত্রিত হয়েছে এরমধ্যে কোনো অংশে বাদ নেই পশ্চিমবঙ্গ।পশ্চিমবঙ্গের একটি জেলা পশ্চিম বর্ধমানের বারাবনি বিধানসভার সালানপুর ব্লকে প্রায় ১০০ জন কৃষক ও ৬০ টি ট্রাক্টর নিয়ে গোটা সালানপুর ব্লকে ট্রাক্টরের রেলি করে দাপিয়ে বেড়াই প্রজাতন্ত্র দিবসের দিনে। সালানপুর ব্লকের চিত্তরঞ্জন থেকে শুরু হয় এই রেলি ও গোটা সালানপুর ব্লক ঘোরার পর শেষ হয় হিন্দুস্তান কেবলস হাই স্কুল মাঠে।এইদিন সংযুক্ত মোর্চার অন্তর্ভুক্ত হয়ে।এস এস ইউ সি এল ডাবলু,গুরুদুয়ারা প্রবন্ধ কমিটি রুপনারায়নপুর সহ অসংগঠিত কৃষক মজুর সংগঠন রুপনারায়নপুর,ও ব্রাত্য দিগের সোশ্যাল ওয়েলফেয়ার সোসাই টির সদস্যরা এই ট্রাক্টর মিছিলে অংশগ্রহণ করেন।
এইদিন এই মিছিলে উপস্থিত ছিলেন অসীম মান্না,জগজিৎ সিং,পরিমল মন্ডল,হাকিম টুডু,ওমপ্রকাশ দাস,সরদার সিং, ও রুপেশ কুমার সহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *